Chandrayaan-3: উৎক্ষেপণের তারিখ পিছল ইসরো, কবে মহাকাশে পাড়ি দিচ্ছে চন্দ্রযান-৩

চন্দ্রযান-৩ এর ফোকাস চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ করা। এর আগে, ISRO চেয়ারম্যান এস সোমনাথ বলেছিলেন যে এটি মহাকাশের ক্ষেত্রে ভারতের আরেকটি বড় সাফল্য হবে।

Parna Sengupta | Published : Jul 6, 2023 12:11 PM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বহু প্রতীক্ষিত মিশন চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণের তারিখ পিছিয়ে দিল। নতুন তারিখও ঘোষণা করা হয়েছে। জানা গিয়েছে চন্দ্রযান-৩ ১৪ জুলাই দুপুর ২.৩৫ মিনিটে লঞ্চ হবে। চন্দ্রযান-৩ এর ফোকাস চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ করা। এর আগে, ISRO চেয়ারম্যান এস সোমনাথ বলেছিলেন যে এটি মহাকাশের ক্ষেত্রে ভারতের আরেকটি বড় সাফল্য হবে।

এর আগে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বহু প্রতীক্ষিত মিশন চন্দ্রযান-৩ চালু করার বিষয়ে একটি বড় ঘোষণা করে। ইসরো চন্দ্রযান-৩ মিশনের উৎক্ষেপণের তারিখ নিশ্চিত করে। ইসরোর আধিকারিকরা ঘোষণা করেন যে এই রকেট ১৩ জুলাই স্থানীয় সময় দুপুর আড়াইটেয় উৎক্ষেপণ করা হবে। এই মিশন চালুর প্রস্তুতি শেষ পর্যায়ে। লঞ্চ প্রস্তুতি দল ভারতের সবচেয়ে ভারী রকেট, লঞ্চ ভেহিকল মার্ক-III-তে জুলাইয়ের মাঝামাঝি লঞ্চের লক্ষ্য পূরণের জন্য কঠোর পরিশ্রম করছে।

 

 

চন্দ্রযান-৩ কি?

চন্দ্রযান-৩ মহাকাশযান LVM3 (লঞ্চ ভেহিকেল মার্ক-III) মাধ্যমে সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র, শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে। ISRO আধিকারিকদের মতে, চন্দ্রযান-৩ হল চন্দ্রযান-২য়ের পরবর্তী প্রকল্প, যা চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে এবং পরীক্ষা চালাবে। এর মধ্যে রয়েছে ল্যান্ডার ও রোভার।

এটি দেখতে চন্দ্রযান-২-এর মতোই হবে, যাতে একটি অরবিটার, একটি ল্যান্ডার এবং একটি রোভার থাকবে। চন্দ্রযান-৩ এর ফোকাস চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ করা। মিশনের সাফল্যের জন্য, নতুন যন্ত্র তৈরি করা হয়েছে, অ্যালগরিদম উন্নত করা হয়েছে এবং যে কারণে চন্দ্রযান-২ মিশন চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে ব্যর্থ হয়েছে সেদিকে নজর দেওয়া হয়েছে।

চন্দ্রযান-২-এর ল্যান্ডার-রোভার বিধ্বস্ত হওয়ার চার বছর পর চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণের ঘোষণা দেওয়া হয়েছে। চন্দ্রযান-৩ মিশন জুলাই মাসে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের অন্ধকার দিকে উৎক্ষেপণ করা হবে বলে আশা করা হচ্ছে। কারণ এই অংশটি পৃথিবীর সামনে আসে না।

এর পর্যায়গুলো কি কি?

চন্দ্রযান-৩ একটি ল্যান্ডার, একটি রোভার এবং একটি প্রপালশন মডিউল দিয়ে তৈরি যার মোট ওজন ৩৯০০ কেজি। শুধুমাত্র প্রপালশন মডিউলটির ওজন ২১৪৮ কেজি যা ল্যান্ডার এবং রোভারকে ১০০ কিমি চন্দ্র কক্ষপথে নিয়ে যাবে। ল্যান্ডার মডিউল ল্যান্ডারের সম্পূর্ণ কনফিগারেশন বলে।

রোভারটির ওজন ২৬ কেজি। রোভারটি চন্দ্রযান-২-এর বিক্রম রোভারের মতোই হবে, তবে নিরাপদ অবতরণ নিশ্চিত করতে উন্নতি সহ। প্রপালশন মডিউল ৭৫৮ ওয়াট শক্তি, ল্যান্ডার মডিউল ৭৩৮ ওয়াট এবং রোভার ৫০ ওয়াট শক্তি উৎপন্ন করবে।

Share this article
click me!