ভারতের বিরুদ্ধে নতুন পদক্ষেপ? অরুণাচল প্রদেশ-আকসাই চিনকে নিজের এলাকা বলে দাবি বেজিংয়ের! দেখুন সেই মানচিত্র

চিনের সরকারী সংবাদপত্র গ্লোবাল টাইমস X (আগের টুইটারে) লিখেছে, "চিনের মানচিত্রটির ২০২৩ সংস্করণ আনুষ্ঠানিকভাবে সোমবার প্রকাশিত হয়েছিল এবং প্রাকৃতিক সম্পদ মন্ত্রকের মালিকানাধীন স্ট্যান্ডার্ড ম্যাপ পরিষেবার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল।

Parna Sengupta | Published : Aug 29, 2023 5:57 AM IST

চিন সোমবার আনুষ্ঠানিকভাবে তার 'স্ট্যান্ডার্ড ম্যাপ'-এর ২০২৩ সংস্করণ প্রকাশ করেছে যেখানে দুটি ভারতীয় রাজ্য - অরুণাচল প্রদেশ এবং আকসাই চিন অঞ্চল দাবি করেছে নিজেদের এলাকা বলে। শুধু তাই নয়, চিন তার মানচিত্রে তাইওয়ান এবং বিতর্কিত দক্ষিণ চিন সাগরকেও দাবি করেছে। এই দাবিগুলি সহ, অন্যান্য বিতর্কিত এলাকাগুলিও অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারত বারবার বলেছে যে অরুণাচল প্রদেশ তার অবিচ্ছেদ্য অংশ এবং সবসময়ই থাকবে।

চিনের সরকারী সংবাদপত্র গ্লোবাল টাইমস X (আগের টুইটারে) লিখেছে, "চিনের মানচিত্রটির ২০২৩ সংস্করণ আনুষ্ঠানিকভাবে সোমবার প্রকাশিত হয়েছিল এবং প্রাকৃতিক সম্পদ মন্ত্রকের মালিকানাধীন স্ট্যান্ডার্ড ম্যাপ পরিষেবার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। এই মানচিত্রটি চিন এবং বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় সীমানা অঙ্কন পদ্ধতির ভিত্তিতে সংকলিত হয়েছে।

চিন সোমবার মানচিত্র প্রকাশ করেছে

চিনের সরকারী সংবাদপত্র গ্লোবাল টাইমস সোমবার বিকেল ৩.৪৭ মিনিটে এক্স (টুইটার) এ তাদের নতুন মানচিত্র পোস্ট করেছে। এই নতুন মানচিত্রটি চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রকের হোস্ট করা স্ট্যান্ডার্ড ম্যাপ পরিষেবার ওয়েবসাইটেও চালু করা হয়েছে। এই মানচিত্রটি চিন এবং বিশ্বের বিভিন্ন দেশের সীমানা অঙ্কন পদ্ধতির ভিত্তিতে তৈরি করা হয়েছে, যাতে চিনের সমস্ত অংশ দেখানো হয়েছে। এই মানচিত্রে চীনের মানচিত্রে ভারতের দুটি রাজ্যকেও দেখানো হয়েছে।

 

 

পাঁচ বছরে তৃতীয়বারের মতো দাবি করল চিন

চিন প্রথমবারের মতো এমন কাজ করেনি। এই বছরের শুরুতে ২০২৩ সালের এপ্রিলে, চিন তার মানচিত্রে অরুণাচল প্রদেশের ১১টি স্থানের নাম পরিবর্তন করেছিল। গত পাঁচ বছরে তৃতীয়বারের মতো এমনটি করেছে চিন।এর আগে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘অরুণাচল প্রদেশের বিভিন্ন অংশ চিনের দখল করার চেষ্টা এটাই প্রথম নয়। ২০১৭ সালের এপ্রিলেও চিন একইভাবে কয়েকটি নাম মানচিত্রে তুলে ধরেছিল।’ কিন্তু, চিনের এই চেষ্টা অধরাই থেকে যাবে সাফ জানিয়ে দেন তিনি। অরিন্দম বাগচির কথায়, ‘অরুণাচল প্রদেশ সর্বদা ভারতের অংশ ছিল এবং থাকবে। অরুণাচল প্রদেশের জায়গাগুলির নতুন নামকরণ করে সত্য বদল করতে পারবে না।’

উল্লেখ্য, চিন দাবি করে, অরুণাচল প্রদেশ হচ্ছে দক্ষিণ তিব্বত। যে দাবি বার বারই খারিজ করে এসেছে ভারত। এমনকি অরুণাচল প্রদেশ থেকে ভারতীয় কিশোরকে অপহরণের ঘটনাও ঘটেছে। লংঘন করেছে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বা LAC। ওদিকে ১৯৬২-র যুদ্ধের সময় আকসাই চিন দখল করে নেয় চিন। তারপর থেকে লে-লাদাখ সীমান্ত দিয়েও বহু বার ভারতীয় ভূ-খণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করেছে চিনা সেনা।

Share this article
click me!