Air India-Vistara Merger: এয়ার ইন্ডিয়া-ভিস্তারা সংযুক্তিতে অনুমোদন কম্পিটিশন কমিশনের

টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার মালিকানা ফিরে পাওয়ার পর থেকে ভারতের সবচেয়ে অভিজাত বিমান সংস্থার উন্নতির উদ্যোগ নিয়েছে। এয়ার ইন্ডিয়া যাতে লাভজনক হয়, সেই চেষ্টা চালানো হচ্ছে।

Soumya Gangully | Published : Sep 1, 2023 5:08 PM IST / Updated: Sep 01 2023, 11:24 PM IST

শুক্রবার এয়ার ইন্ডিয়া-ভিস্তারার সংযুক্তিকরণের বিষয়ে অনুমোদন দিল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া। তবে এই সংযুক্তিকরণের ক্ষেত্রে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে। এই সংযুক্তিকরণের ফলে এয়ার ইন্ডিয়া অধিগ্রহণের পর বাণিজ্যিকভাবে অনেকটা এগিয়ে গেল টাটা গ্রুপ। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এ কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ‘টাটা এসআইএ এয়ারলাইন্স ও এয়ার ইন্ডিয়ার সংযুক্তিকরণের ক্ষেত্রে অনুমোদন দিয়েছে সিসিআই। সিঙ্গাপুর এয়ারলাইন্স এয়ার ইন্ডিয়ার কিছু শেয়ার অধিগ্রহণ করতে পারবে। ২ পক্ষই স্বেচ্ছায় যে দায়বদ্ধতার কথা বলেছে, তার ভিত্তিতেই অধিগ্রহণের বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে।’ ভিস্তারা ও এয়ার ইন্ডিয়া পুরোমাত্রার বিমান সংস্থা। টাটা গ্রুপের অধীনে আছে এয়ার ইন্ডিয়া। ভিস্তারায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের ৪৯ শতাংশ শেয়ার আছে। এবার এই ২ সংস্থা এক হচ্ছে।

২০২২-এর নভেম্বরে টাটা গ্রুপের পক্ষ থেকে ঘোষণা করা হয়, এয়ার ইন্ডিয়ার সঙ্গে ভিস্তারার সংযুক্তিকরণ হতে চলেছে। সিঙ্গাপুর এয়ারলাইন্সও এয়ার ইন্ডিয়ার ২৫.১ শেয়ার অধিগ্রহণ করবে। এই চুক্তি ভারতের দ্রুত বেড়ে চলা উড়ান বাণিজ্যের ক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে। এ বছরের এপ্রিলে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার কাছ থেকে সংযুক্তিকরণের বিষয়ে অনুমোদন চেয়ে আবেদন করে টাটা গ্রুপ। শুক্রবার সেই অনুমোদন পাওয়া গেল। ফলে লাভবান হচ্ছে টাটা সন্স প্রাইভেট লিমিটেড, এয়ার ইন্ডিয়া লিমিটেড, টাটা এসআইএ এয়ারলাইন্স লিমিটেড ও সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেড। এই চুক্তির ফলে ভারতের সবচেয়ে বড় আন্তর্জাতিক উড়ান সংস্থা এবং দ্বিতীয় বৃহত্তম ঘরোয়া উড়ান সংস্থা হতে চলেছে এয়ার ইন্ডিয়া

কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার কাছ থেকে এয়ার ইন্ডিয়া ও ভিস্তারার সংযুক্তিকরণের অনুমোদন পাওয়ার ফলে টাটা সন্সের অধীনে ৪টি বিমান সংস্থা থাকছে। এই সংস্থাগুলি হল এয়ার এশিয়া ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, ভিস্তারা ও এয়ার ইন্ডিয়া। টাটা সন্সের পাশাপাশি ভিস্তারায় বিনিয়োগ আছে সিঙ্গাপুর এয়ারলাইন্সেরও। এয়ার ইন্ডিয়া-ভিস্তারা সংযুক্তিকরণের পর ২,০৫৯ কোটি টাকা বিনিয়োগ করবে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এই ২ সংস্থার মধ্যে সেরকমই চুক্তি হয়েছে।

এয়ার ইন্ডিয়া ও ভিস্তারা সংযুক্তিকরণ সম্পূর্ণ হতে পারে ২০২৪-এর মার্চে। এয়ার ইন্ডিয়া ও ভিস্তারা একযোগে পূর্ণ সময়ের উড়ান সংস্থা হিসেবে কাজ করবে। এয়ার এশিয়া ইন্ডিয়া ও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সংযুক্তিকরণের ফলে নতুন সস্তার উড়ান সংস্থা তৈরি হবে। ২০২৪-এর জুনে এয়ার এশিয়া ইন্ডিয়া ও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সংযুক্তিকরণের বিষয়ে অনুমোদন দিয়েছে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া

আরও পড়ুন-

Ayodhya Ram Mandir : চলতি বছর শেষেই বিমান পরিষেবা অযোধ্যায়

G20 Digital Museum: এক ছাতার তলায় বিভিন্ন দেশের সংস্কৃতি, জি-২০ উপলক্ষ্যে নয়া উদ্যোগ ভারতের

Ram Mandir: কবে অযোধ্যার রাম মন্দির উদ্বোধন হবে? এশিয়ানেট নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বললেন নৃপেন্দ্র মিশ্র

Share this article
click me!