রাহুল গান্ধী ইস্যুতে এক ছাদের তলায় কংগ্রেস-তৃণমূল, কালো পোশাকে প্রতিবাদ বিরোধীদের

রাহুল গান্ধী ইস্যুতে এক সঙ্গে কংগ্রেস তৃণমূল কংগ্রেস। খাড়গের ডাকা বৈঠকে তৃণমূলের দুই সাংসদ। গণতন্ত্রের জন্য বিরোধী ঐক্যের কথা বলল দুই দলই।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 9:25 AM IST

কংগ্রেস ও বিজেপি-র সঙ্গে সমদূরত্ব রাখার নীতি গ্রহণ করেছিলেন তৃণমূল কংগ্রেস। পাশাপাশি কংগ্রেস ও বিজেপিকে বাদ দিয়েই জোট গঠনের একটা উদ্যোগ গ্রহণ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ -এই ইস্যুতে কেন্দ্র করে আবারও এক ছাদের তলায় দেখা গেল কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস সাংসদদের। বাজেট অধিবেশনের শুরু থেকেই কংগ্রেসের থেকে একটি নির্দিষ্ট বজায় রেখে চলছিল তৃণমূল কংগ্রেস। এই প্রথমবার সোমবার সংসদে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস ঐক্য দেখা গেল। এদিনই প্রথম কংগ্রেস ডাকা বৈঠকে উপস্থিত হয়েছিলেন কয়েকজন তৃণমূল কংগ্রেস সাংসদ। পাশাপাশি একটি প্রতিবাদেও কালো পোশাক পরে সামিল হয়েছিলেন রাজ্যের তৃণমূল সাংসদরা।

তৃণমূল কংগ্রেস সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়, জওহর সরকার কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গের অফিসে একটি কৌশলগত বৈঠকে যোগ দিয়েছেন। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে তারা রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ ইস্যুতেই কংগ্রেসের পদক্ষেপকে সমর্থন করবেন। রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ তারা মেনে নেবে না বলেও জানিয়েছে। তৃণমূলের রাজ্যসভার সাংসদ জওহর সরকার বলেছেন, 'প্রথম দিন থেকেই আমরা প্রতিটি প্রতিবাদে ছিলাম। কিন্তু ওয়াকআউটে ছিলাম না। একত্রে চলার নীতিটি প্রতীকী, যা আমরা আজ গ্রহণ করেছি। এটি গণতন্ত্রের ওপর আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর একটি বিশেষ চিহ্ন।' পাল্টা মল্লিকার্জুন খাড়গে বলেছেন, গণতন্ত্রকে রক্ষা করার জন্য যারা এগিয়ে আসবে তাদের সকলেই কংগ্রেস স্বাগত জানাবে। পাশাপাশি এই কঠিন সময় কংগ্রেসের পাশে দাড়ানোর জন্য খাড়গে তৃণমূল সাংসদগের ধন্যবাদও জানিয়েছেন। তিনি বলেছেন গণতন্ত্র ও সংবিধান রক্ষাই এখন বড় প্রশ্ন।

 

 

এদিন পার্লামেন্ট চত্ত্বরে কংগ্রেস সাংসদরা রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার প্রতিবাদে কালো শার্ট পরে মিছিল করেন। তেলাঙ্গনায় কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বী কে চন্দ্রশেখর রাওয়ার ভারত রাষ্ট্র সমিতি ও শিবসেনাও কংগ্রেস সাংসদদের সঙ্গে কালো শার্ট পরে মিছিলে যোগ দিয়েছে। যদিও গতকালই উদ্ধব ঠাকরে বিনায়ক সাভারকারকে ইস্যুতে রাহুল গান্ধীর মন্তব্যের জন্য তাঁকে সতর্ক করেছিলেন। বলেছিলেন এজাতীয় মন্তব্য বিরোধী ঐক্যে ফাটল ধরাতে পারে।

এদিন রাহুল গান্ধী ইস্যুতে ১৭টি বিরোধী দল প্রতিবাদে প্রতিবাদ জানায়। খাড়গের ডাকা বৈছকে ছিল- INC,DMK, SP, JDU, BRS, CPM, RJD, NCP, CPI, IUML, MDMK, KC, TMC, RSP, AAP, J&K NC, UBT।

সুরাটের আদালতে রায়ঃ

চিফ জুডিশিয়ার ম্যাজিস্ট্রেট এইচএইচ ভার্মা ২০১৯ সালের দায়ের করা মানহানি মামলায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিলেন। তাঁকে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ১৫ হাজার টাকা ব্যক্তিগত বন্ডে তাঁর জামিনও মঞ্জুর করেছেন। একই সঙ্গে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছেন তাঁকে উচ্চ আদালতে যাওয়া অনুমতি দিয়েছেন।

সাংসদ পদ খারিজ

শুক্রবার লোকসভা সচবিচালয় জানিয়েছে, কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভা থেকে অযোগ্য সাংসদ হিসেবে ঘোষণা করা হয়েছে। ওয়াইনাডের সাংসদ হিসেবে তাঁক অযোগ্যতা ২৩ মার্চ ২০২৩ সাল থেকে কার্যকর হবে। তাঁর দোষী সাব্যস্ত হওয়ার দিন থেকে তা কার্যকর করা হয়েছে বলেও বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। সুরাটেরর আদালত বৃহস্পতিবার মানহানির মামলায় রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে। মোদী পদবী নিয়ে তাঁর মন্তব্যের অভিযোগে গুজরাটের বিধায়ক পূর্ণেশ মোদী তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন।

Share this article
click me!