ভারত ও চিনের মধ্যে কর্পস কমান্ডার স্তরের বৈঠক, এলএসি নিয়ে আলোচনা

গোগরা হট স্প্রিং এরিয়ার টহলদারি পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘটনা দুই দেশের সম্পর্কের মধ্যে তৈরি হওয়া বরফ গলার ইঙ্গিত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা

Web Desk - ANB | Published : Dec 22, 2022 8:03 PM IST

পূর্ব লাদাখের গোগরা-হটস্প্রিংস প্যাট্রোলিং পয়েন্ট ১৫ এলাকা থেকে সেনা সরানোর কাজ সোমবারই শেষ করছে ভারত ও চিন দুই দেশ। ইতিমধ্যেই দুইদেশ তাদের বিচ্ছিন্নকরণ প্রক্রিয়া শেষের পথে বলে জানিয়েছে। নয়াদিল্লি থেকে বিদেশমন্ত্রক শুক্রবার জানায়, একাধিক সামরিক এবং কূটনৈতিক আলোচনার পর গত সপ্তাহে শুরু হওয়া সেনা সরানোর প্রক্রিয়া সোমবার শেষ হবে।

গোগরা হট স্প্রিং এরিয়ার টহলদারি পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘটনা দুই দেশের সম্পর্কের মধ্যে তৈরি হওয়া বরফ গলার ইঙ্গিত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা

নয়ই ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষের পর ২০ ডিসেম্বর চুশুল মোলডোতে ভারত-চিন কর্পস কমান্ডার স্তরের ১৭ তম রাউন্ড বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। উভয় পক্ষই পশ্চিমাঞ্চলীয় সেক্টরে এলএসি বরাবর মতবিনিময় করেছে এবং বাকি সমস্যাগুলির দ্রুত সমাধান করার জন্য আলোচনা চালিয়েছে বলে সেনা সূত্রে খবর। বিদেশমন্ত্রক এই বিষয়ে আরও তথ্য দিয়েছে।

'নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার বিষয়ে চুক্তি'

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, "উভয় পক্ষই পশ্চিম সেক্টরে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে সম্মত হয়েছে।" উভয় পক্ষ সামরিক ও কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে আলোচনা বজায় রাখতে এবং পারস্পরিকভাবে গ্রহণযোগ্য সমাধানে কাজ করতে সম্মত হয়েছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আরও বলেছেন, "আমরা চীনে কোভিডের পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।" আমরা বিশ্বের ফার্মেসি এবং সবসময় সেই ক্ষমতার ব্যবহার করে অন্যান্য দেশকে সাহায্য করেছি। আমরা এখনও সেভাবে কোনও ট্রাভেল অ্যাডভাইসারি জারি করিনি, তবে লোকেরা যে দেশে বাস করছে সেখানে স্থানীয় নির্দেশিকা অনুসরণ করা উচিত।

এর আগে ১৭ জুলাই উভয় পক্ষ আলোচনার পর যৌথ বিবৃতি জারি করেছিল। এই বিবৃতিতে বলা হয়েছে যে উভয় পক্ষই তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশ্যে উপস্থাপন করেছে এবং গুরুত্বের সাথে আলোচনা করেছে। উভয় পক্ষই পুনর্ব্যক্ত করেছে যে তারা এলএসি-তে শান্তি চায় এবং এতে তাদের বক্তব্য রেখেছে। উভয় দেশ বলেছিল যে আলোচনা চলবে এবং সামরিক ও কূটনৈতিক আলোচনার মাধ্যমে এই সমস্যাগুলি সমাধান করা হবে। এই বৈঠকের পর তাওয়াং সংঘর্ষের পর আবারও এই বৈঠক হয়েছে দু'জনের মধ্যে।

উল্লেখ্য, পূর্ব লাদাখের গোগরা-হটস্প্রিংস প্যাট্রোলিং পয়েন্ট ১৫ এলাকা থেকে সেনা সরানোর কাজ শেষ করছে ভারত ও চিন দুই দেশ। ইতিমধ্যেই দুইদেশ তাদের বিচ্ছিন্নকরণ প্রক্রিয়া শেষের পথে বলে জানিয়েছে। নয়াদিল্লি থেকে বিদেশমন্ত্রক শুক্রবার জানায়, একাধিক সামরিক এবং কূটনৈতিক আলোচনার পর গত সপ্তাহে শুরু হওয়া সেনা সরানোর প্রক্রিয়া সোমবার শেষ হবে। গোগরা হট স্প্রিং এরিয়ার টহলদারি পয়েন্ট থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘটনা দুই দেশের সম্পর্কের মধ্যে তৈরি হওয়া বরফ গলার ইঙ্গিত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Share this article
click me!