'অধিকার লঙ্ঘনের তদন্তের আদেশ গণতান্ত্রিক ঐতিহ্যের বিরুদ্ধে',- ধনখরের বিরুদ্ধে সরব সিপিআই সাংসদ

স্পিকার জগদীপ ধনখর একটি সংসদীয় কমিটিকে ১২ কংগ্রেস এবং এএপি সাংসদদের বারবার হাউসের ওয়েলে প্রবেশ করে, স্লোগান তুলে এবং কার্যধারা ব্যাহত করার অভিযোগে বিশেষাধিকার লঙ্ঘনের তদন্ত করতে বলেছিলেন।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 1:07 PM IST

১২ জন বিরোধী সাংসদের বিরুদ্ধে বিশেষাধিকার লঙ্ঘনের তদন্তের জন্য চেয়ারম্যান জগদীপ ধনখরের আদেশের বিষয়ে প্রশ্ন তুললেন একজন সিপিআই সাংসদ। ওই ১২ জন সাংসদের বিরুদ্ধে বাজেট অধিবেশন চলাকালীন রাজ্যসভায় হট্টগোল সৃষ্টি করা এবং হাউসের কার্যক্রম ব্যাহত করার অভিযোগ রয়েছে। জানা গিয়েছে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (সিপিআই) সাংসদ বিনয় বিশ্বম রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখরকে চিঠি লিখেছেন। বৃহস্পতিবার গৃহীত চিঠিতে, তিনি বলেছেন যে ১২ বিরোধী সাংসদের মাধ্যমে সংসদের বিশৃঙ্খলার বিষয়ে বিশেষাধিকার কমিটি দ্বারা তদন্ত করার তার সিদ্ধান্ত সংসদের গণতান্ত্রিক ঐতিহ্যের পরিপন্থী।

চিঠিতে কী লিখেছেন সিপিআই সাংসদ?

সিপিআই সাংসদ বিনয় বিশ্বম চেয়ারম্যান ধনখরের কাছে একটি চিঠিতে বলেছেন, "আমি এই চিঠিটি লিখছি আপনার কাছে আমার আপত্তি জানাতে যাতে ১২ জন সদস্যের বিরুদ্ধে সংসদের কার্যপ্রণালী এবং ব্যবসা পরিচালনার বিধিমালার ২০৩-এর অধীনে 'অধিকার লঙ্ঘনের' অভিযোগের প্রশ্নটি উল্লেখ করা হয়েছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই পদক্ষেপটি নিয়মের লঙ্ঘন। "

তাঁর চিঠিতে তিনি রাজ্যসভার চেয়ারম্যানকে আদেশ প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, 'আমি বুঝতে পারছি না সংসদ সদস্যরা যখন তাদের ক্ষমতা প্রয়োগ করছেন তখন কীভাবে সংসদীয় বিশেষাধিকার লঙ্ঘিত হচ্ছে। তারা নিয়ম বই অনুযায়ী নোটিশ দেয়।

রাজ্যসভার চেয়ারম্যান তদন্তের নির্দেশ দিয়েছেন

প্রকৃতপক্ষে, স্পিকার জগদীপ ধনখর একটি সংসদীয় কমিটিকে ১২ কংগ্রেস এবং এএপি সাংসদদের বারবার হাউসের ওয়েলে প্রবেশ করে, স্লোগান তুলে এবং কার্যধারা ব্যাহত করার অভিযোগে বিশেষাধিকার লঙ্ঘনের তদন্ত করতে বলেছিলেন। এই সাংসদের মধ্যে নয়জন কংগ্রেসের এবং বাকি তিনজন আম আদমি পার্টির (এএপি)।

এসব সদস্যের বিরুদ্ধে তদন্ত করা হবে

তথ্য অনুযায়ী, সংসদীয় কমিটির কাছে যাদের বিরুদ্ধে তদন্ত হস্তান্তর করা হয়েছে তাদের মধ্যে কংগ্রেস সাংসদ শক্তিসিংহ গোহিল, নারানভাই জে রাথওয়া, সৈয়দ নাসির হুসেন, কুমার কেতকার, ইমরান প্রতাপগড়ী, এল হনুমান্থাইয়া, ফুলো দেবী নেতাম, জেবি মাথার হিশাম, রঞ্জিত রঞ্জন এবং আম আদমি পার্টির সঞ্জয় সিং, সুশীল কুমার গুপ্ত এবং সন্দীপ কুমার পাঠক।

আদানি কেস নিয়ে তোলপাড় হয়েছিল

জানিয়ে রাখি, আদানি কেস নিয়ে রাজ্যসভা ও লোকসভায় তুমুল হট্টগোল হয়েছিল। গৌতম আদানি মামলায় বিরোধী দলের সাংসদরা ক্রমাগত সরকারের কাছে একটি যৌথ সংসদীয় কমিটির দাবি জানিয়ে আসছিলেন, যার কারণে সংসদের কার্যধারা বারবার ব্যাহত হয়েছিল এবং হাউস মুলতবি করতে হয়েছিল।

Share this article
click me!