ত্রিপুরার রাজনৈতিক সমীকরণে বদল, বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়াই করবে কংগ্রেস-সিপিএম

বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়াই করবে কংগ্রেস-সিপিএ।বিধানসভা নির্বাচনের আগেই বদলে গেল ত্রিপুরার রাজনৈতিক সমীকরণ। 

 

Web Desk - ANB | Published : Jan 13, 2023 6:42 PM IST

বিধানসভায় নির্বাচনের আগেই ত্রিপুরার রাজনৈতিক সমীকরণ বদলে গেল। এবার রাজ্য রাজনীতিতে যুযুধান দুই শক্তি বাম ও কংগ্রেস একজোট হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে। সংবাদ সংস্থা পিটিআইর খবর অনুযায়ী শুক্রবার সিপিএম ও কংগ্রেস ঘোষণা করেছে তারা আসন্ন বিধানসভা নির্বাচনে তারা একসঙ্গে লড়াই করবে।

শুক্রবার সন্ধ্যায় এআইসিসির সাধারণ সম্পাদক অজয় কুমার সিপিএম-এর পাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরীর সঙ্গে বৈঠক করেন। বামফ্রন্টের আহ্বায়ক নারায়ণ করও উপস্থিত ছিলেন বৈঠকে। সিপিএমএর দলীয় কার্যালয়ে এই বৈঠকের পরই বিধানসভা নির্বাচনে একসঙ্গে লড়াইয়ের কথা ঘোষণা করা হয়েছে।

কংগ্রেস নেতা অজয় কুমার জানিয়েছেন, 'রাজ্য কংগ্রেস সিপিএম -এর রাজ্য সম্পাদকের সঙ্গে একটি নির্বাচনী কৌশল তৈরি করতে ও আসন ভাগাভাগি চূড়ান্ত করতে একটি বৈঠকে বসবে। আমরা বিধানসভা নির্বাচনে একসঙ্গে লড়াই করব। ' সিপিএম নেতা জিতেন্দ্র চৌধুরী জানিয়েছেন, 'সিপিএম ও কংগ্রেস দুই দলই বিজেপিকে পরাজিত করতে চায়। দুটি দলই জনগণের আশাআকাঙ্কা পুরণ করতে চায়। আর সেই কারণে একটি খোলা মন নিয়ে আলোচনা শুরু করছে।' তিনি আরও বলেন ,গত পাঁচ বছর ধরে বিজেপি রাজ্যের সাংবিধানিক শৃঙ্খলাকে ধ্বংস করে দিয়েছে। তিনি বলেন এবার জনগণ বিজেপির শাসনের অবসান চায়। তাই রাজ্যের মানুষের ইচ্ছেকে সম্মান জানিয়ে তারা যৌথভাবে নির্বাচনে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে। তার দল টিপরা মোথার চেয়ারম্যান প্রদ্যোত দেববর্মার সঙ্গেও আলোচনা করছে। তবে বর্তমানে প্রদ্যোত দেববর্মার শরীর ভালনেই। কিন্তু তারপরেই তিনি বিজেপির বিরুদ্ধে লড়াই করবেন বলে তাঁদের জানিয়েছেন।

তবে বাম ও কংগ্রেসের এই ঘোষণা কিন্তু বিধানসভা ভোটের আগে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ ২০১৮ সালের বামেরা বিজেপির কাছে পরাজিত হয়েছিল। গত ২৫ বছর ধরে এই রাজ্যে বামদের শাসন ছিল। আর সেই সময় কংগ্রেস ছিল বিরোধী শক্তি। তবে এই নিয়ে বিজেপি বলেছেন, এই জোট তাদের জন্য ভাল। আগে বাম ও কংগ্রেস দুটি দল গোপন সম্পর্ক রাখত। এখন সেই সম্পর্ক প্রকাশ্যে এল। এর বিচার জনগণই করবে। বিজেপির রাজ্যসভাপতি রাজীব ভট্টাচার্য বেন কংগ্রেসের সঙ্গে গোপন বোঝাপড়া থেকেই সিপিএম গত ২৫ বছর ধরে ত্রিপুরায় শাসন করতে পেরেছেন। এতদিনে এটা প্রকাশ্যে এল।

Share this article
click me!