Cyclone Hamoon: ঘূর্ণিঝড় হামুনের জেরে বাংলা সহ ৭টি রাজ্যে কড়া সতর্কতা, বিশেষ ঘোষণা করল IMD

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ গত ছয় ঘণ্টায় ঘণ্টায় ১৪ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

Parna Sengupta | Published : Oct 24, 2023 1:16 PM IST

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হামুন’ বিষয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। হামুন একটি বিপজ্জনক ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এটি পশ্চিমবঙ্গ, ওড়িশা, মিজোরাম এবং মেঘালয় সহ ৭টি রাজ্যকে প্রভাবিত করতে পারে। এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। IMD মৎস্যজীবীদের পশ্চিম-মধ্য আরব সাগরে ২৫ অক্টোবর পর্যন্ত না যাওয়ার পরামর্শ দিয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ গত ছয় ঘণ্টায় ঘণ্টায় ১৪ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। জানা গিয়েছে যে সোমবার বিকেল ৫.৩০ মিনিটে এই নিম্নচাপটি ওড়িশার পারাদ্বীপ উপকূল থেকে প্রায় ২৩০ কিলোমিটার দূরে, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৩৬০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৫১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ছিল। আইএমডি জানিয়েছে যে এটি পরবর্তী ১২ ঘন্টার মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আইএমডি জানিয়েছে যে এই সিস্টেমটি গভীর নিম্নচাপ হিসাবে ২৫ অক্টোবর দুপুর ১২টার দিকে খেপুপাড়া এবং চট্টগ্রামের মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। এদিকে, ওড়িশা সরকার সমস্ত জেলাশাসককে জরুরি পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে। ভারি বর্ষণের ক্ষেত্রে নিচু এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে প্রশাসনকেও বলেছেন তিনি। লোকজনকে সমুদ্র সৈকতে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ ইউ এস দাস বলেছেন, এই ঘূর্ণিঝড়টি ওড়িশা উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে সাগরে চলে যাবে। এর প্রভাবে আগামী দুই দিনে পশ্চিমবঙ্গ, ওড়িশা, মিজোরাম, মেঘালয় সহ ৭টি রাজ্যের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে বঙ্গোপসাগরের উপর দিয়ে বাতাসের গতিবেগ ধীরে ধীরে বাড়বে। মঙ্গলবার গতিবেগ ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার থেকে ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের মতে, ঘূর্ণিঝড় বাতাসের কারণে ওড়িশায় গত ২৪ ঘন্টায় প্রায় ১৫ মিমি বৃষ্টি হয়েছে এবং সোমবার এবং মঙ্গলবার উপকূলীয় অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। আইএমডি মৎস্যজীবীদের সোমবার-বুধবার পর্যন্ত পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এবং ওড়িশার উপকূল এবং উত্তর বঙ্গোপসাগরের কাছে না যেতে বলেছে। এদিকে পশ্চিমবঙ্গে, আবহাওয়া বিভাগ পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে বুধবার বজ্রবিদ্যুৎ এবং মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

Share this article
click me!