বাতাসে বিষ! বায়ু দুষণের কারণে মৃত্যু লক্ষ লক্ষ শিশুর- ২০২১ সালের রিপোর্ট চমকে দেওয়ার মত

বাতাসে ছড়িয়ে পড়েছে বিষ। তার থেকে রেহাই নেই ছোট্ট ছোট্ট একরত্তি শিশুর। প্রকাশ্যে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ২০২১ সালে ১ লক্ষের বেশি পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যু হয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 22, 2024 12:16 PM IST

110
ভয়ঙ্কর রিপোর্ট

বাতাসে বিষ বাড়ছে। তারই বলি হচ্ছে দেশের ক্ষুদে নাগরিক বা ভবিষ্যৎ প্রজন্ম। ভয়ঙ্কর একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে।

210
স্টেট অফ গ্লোবাল এয়ার রিপোর্ট

স্টেট অফ গ্লোবাল এয়ার ২০২৪ -এর রিপোর্ট সম্প্রতি প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ভারতে বায়ু দুষণে দৈনিক ৪৬৪ জন শিশুর মৃত্যু হয়েছে।

310
গবেষণা রিপোর্ট

মূলত ইউনিসেফের সহযোগিতায় আমেরিকার গবেষণা প্রতিষ্ঠান হেলথ এফেক্ট ইনস্টিটিউট এর রিপোর্ট প্রকাশিত হয়েছে। রিপোর্টে বলা হয়েছে লক্ষ লক্ষ মানুষ বায়ুদূষণের কারণে তৈরি হওয়া দীর্ঘস্থায়ী রোগের সঙ্গে লড়াই করছে।

410
রিপোর্টের তথ্য

 হেলথ এফেক্টস ইনস্টিটিউটের (HEI) প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে বায়ু দূষণের কারণে বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

510
২০২১ সালে মৃত্যু

রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী প্রায় পাঁচ লক্ষের বেশি শিশুর মৃত্যু হয়েছে।

610
ক্ষতির কারণ

প্রতিবেদনে বলা হয়েছে, পিএম ২.৫ নামক ক্ষুদ্র কণাই বিশ্বব্যাপী বায়ু দুষণের ভয়ঙ্কর কারণ। বিশ্বব্যাপী দুষণের কারণে ৯০ শতাংশেরও বেশি মানুষের মৃত্যু হয় এই ক্ষতিকারক কণার কারণেই।

710
কণায় ক্ষতি

পিএম ২,৫ কণা রক্তপ্রবাহে প্রবেশ করে সারা শরীর জুড়ে অঙ্গপ্রত্যঙ্গে প্রবাহিত হয়। এই কণাগুলি ফুসফুস, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস , ডিমেনশিয়ার কারণ হতে পারে। বিশেষজ্ঞদের মতে বায়ু দুষণের কারণে গর্ভবতী মহিলারা অসুস্থ হয়ে পড়তে পারে। অনেক সময় গর্ভপাতও হতে পারে।

810
বিশ্বে মৃত্যুর সংখ্যা

রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালে ভরতে যখন লক্ষের বেশি শিশুর মৃত্যু হয়েছে সেখানে বিশ্ব শিশুমৃত্যের সংখ্যা ৭ লক্ষের বেশি।

910
মৃত্যুর কালো ছায়া

২০২১ সালে গোটা বিশ্বে বায়ুদূষণের কারণে মৃত্য়ু হয়েছে ৮১ লাখ মানুষের। তালিকায় শীর্ষে রেছে চিন। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ২০২১ সালে বায়ুদূষণ জনিত কারণে ভারতে পাঁচ বছরের কম বয়সী ১,৬৯,৪০০ শিশুর মৃত্যু হয়েছে। তালিকায় এর পরেই আছে নাইজেরিয়া এবং পাকিস্তানের নাম।

1010
অপুষ্টির পরই বায়ু দুষণে মৃত্যু

রিপোর্টে বলা হয়েছে, অপুষ্টির পরেই ঝুঁকিপূর্ণ স্থানে রয়েছে বায়ু দুষণ। অপুষ্টির পরেই বিশ্বজুড়ে সবথেকে বেশি শিশুর মৃত্যু হয়েছে বায়ু দুষণের কারণে।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos