ভারতীয় আর্মির আরও বাড়বে শক্তি, ৩০৭টি উন্নত টোড আর্টিলারি গান সিস্টেম আসতে চলেছে সেনাবাহিনীর হাতে

ভারতীয় সেনাবাহিনীর জন্য ৩০৭টি উন্নত টোড আর্টিলারি গান সিস্টেম (ATAGS) সংগ্রহের প্রয়োজনীয়তায় অনুমোদন দিল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বাধীন প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ।

Ishanee Dhar | Published : Mar 17, 2023 4:22 AM IST

আরও শক্তিশালী হতে চলেছে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা। ভারতীয় সেনাবাহিনীর জন্য ৩০৭টি উন্নত টোড আর্টিলারি গান সিস্টেম (ATAGS) সংগ্রহের প্রয়োজনীয়তায় অনুমোদন দিল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বাধীন প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ। ইতিমধ্যেই এই ডিআরডিও ১৫৫এমএম/৫২ ক্যালিবার ATAGS তৈরি করেছে। এই নতুন সিস্টেমে উৎপাদন অংশীদাররা বেশিরভাগই বেসরকারি খাতের প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে ভারত ফোর্জ এবং টাটা অ্যাডভান্সড সিস্টেমসের নাম। এটির অবস্থান নিয়ে এখনও কিছু স্থির হয়নি। তবে জানা যাচ্ছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর উচ্চ-উচ্চতা অঞ্চলে অবস্থান হতে পারে। যেখানে ভারতীয় সেনাবাহিনীর সৈন্যরা চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-এর বিরুদ্ধে নিযুক্ত।

কী এই এটিএজিএস?

এটি একটি বৃহৎ ক্যালিবার বন্দুক সিস্টেম যা সূক্ষ্মতা এবং গভীর স্ট্রাইক অর্জনের জন্য ভবিষ্যতের লং রেঞ্জ গাইডেড মিনিশন (LRGM) প্রোগ্রাম এবং ফায়ার করার ক্ষমতা রাখে। ১৩০ মিমি এম-৪৬ রাশিয়ান বন্দুক বাড়ানো বা প্রতিস্থাপন করার উদ্দেশ্যে এটির আনয়ন করা হয়েছে, যা বর্তমানে ১৫৫ মিমি এবং ১৫৫ মিমি এফএইচ৭৭ বি সুইডিশ বোফর্স গানে আপগ্রেড করা হচ্ছে। এই বন্দুক সিস্টেমগুলি চার দশকেরও বেশি সময় ধরে ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রাগারে রয়েছে।

কতটা শক্তিশালি এই নতুন এটিএজিএস?

পুরানো অস্ত্র সিস্টেমের তুলনায়, ATAGS আরো প্রাণঘাতী এবং পরিচালনা করা সহজ। এটিতে স্ব-চালিত মোড এবং একটি স্বয়ংক্রিয় গোলাবারুদ হ্যান্ডলিং সিস্টেমের মতো ক্ষমতা রয়েছে যা পরপর ছয়টি রাউন্ড ফায়ার করতে পারে। এটি সর্বোচ্চ ৪৮ কিমি পর্যন্ত ফায়ার করতে পারে। এর টোয়িং গতি ৬০ কিমি/ঘন্টা, যখন বন্দুকের উচ্চতা কোণ -৩ ডিগ্রি থেকে +৭২ ডিগ্রি পর্যন্ত।

আরও পড়ুন - 

সেনাবাহিনী পাবে অত্যাধুনিক অস্ত্র, ৭০ হাজার কোটি টাকারও বেশি মূল্যের প্রতিরক্ষা চুক্তি অনুমোদিত

দুই পাইলটই নিহত-অরুণাচল প্রদেশে ভারতীয় সেনার চিতা হেলিকপ্টার দুর্ঘটনায় চাঞ্চল্যকর তথ্য সামনে

ট্রাফিক জ্যাম ও দূষণের হাত থেকে রেহাই পেতে চলেছে দিল্লি, মাস্টার প্ল্যানের কথা জানাল কেন্দ্র

 

Share this article
click me!