দিল্লি থেকে সন্ধ্যাবেলা রওনা দিলে কলকাতায় পৌঁছে যাবেন পরদিন দুপুরেই, দ্রুততম এক্সপ্রেসওয়ে মাত্র ৩ বছরের মধ্যেই

‘পিকু’ সিনেমার ইরফান খানের মতো কষ্ট যাতে না পেতে হয়, সেজন্য নয়াদিল্লি থেকে কলকাতার যাত্রাপথ আরও সুবিধাজনক করে তুলছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ দফতর।

Web Desk - ANB | Published : May 15, 2023 10:48 AM IST

অমিতাভ বচ্চন আর দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পিকু’ সিনেমার কথা মনে আছে নিশ্চয়ই? দিল্লি থেকে বাবা আর মেয়েকে নিজের চারচাকায় চাপিয়ে কলকাতা নিয়ে আসতে আসতে কালঘাম ছুটে গিয়েছিল ইরফান খান অভিনীত চরিত্র রানা চৌধুরীর। এতও লম্বা জার্নি করতে গিয়ে রাতে বারাণসীর ঘাটে থামতেও হয়েছিল প্রধান চরিত্রদের। সেই কালঘামের দিন এবার বোধহয় শেষ হয়ে আসছে। এবার হয়তো আপনি দিল্লি থেকে গাড়িতে রওনা হলেন আগেরদিন সন্ধ্যাবেলা, আর কলকাতায় পৌঁছে গেলেন পরেরদিন দুপুরবেলার মধ্যেই! অর্থাৎ, মাত্র কয়েক ঘণ্টার জার্নি। এই অসম্ভবকেই সম্ভব করে দিতে পারে বারাণসী এক্সপ্রেসওয়ে।

নতুন এই সুপারফাস্ট এক্সপ্রেসওয়ে দিল্লি থেকে কলকাতার যাত্রা সম্পন্ন করিয়ে দেবে মাত্র ১৭ ঘণ্টার মধ্যেই। একেবারে উড়ন্ত গতির এই গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়ে দিল্লি টু কলকাতা ভ্রমণকে ব্যাপক সহজতর করে তুলতে পারে আগামী ৩ বছরের ভেতর। পূর্বাঞ্চল, লখনউ আগ্রা এবং যমুনা এক্সপ্রেসওয়ের মধ্যে দিয়ে যাওয়া দিল্লি-বারাণসী যাত্রা ইতিমধ্যেই ১০ ঘন্টার কিছু বেশি সময়ের মধ্যে শেষ করে ফেলা সম্ভব হয়েছে।

কর্মকর্তারা বলেছেন যে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে সম্পূর্ণ তৈরি হয়ে যেতে পারে ২০২৬ সালের মধ্যেই। একবার প্রস্তুত হলে, এটি ভারতের দুটি প্রধান শহরের মধ্যে ভ্রমণের সময় একেবারে ৬-৭ ঘণ্টা কমিয়ে দিতে পারবে বলে আশা করছেন উদ্যোক্তারা। কেন্দ্রীয় সড়ক পরিবহণ দফতর ও মহাসড়ক সচিবের নেতৃত্বে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে আয়োজিত একটি সভায় এই প্রস্তাবিত এক্সপ্রেসওয়টির নির্মাণের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছিল। দুই শহরে যাতায়াতের সময় এবং খরচ দুইই বাঁচাতে পারবে এই হাইওয়ে।

প্রস্তাবিত এক্সপ্রেসওয়েটি মোহনিয়া, রোহতাস, সাসারাম, ঔরঙ্গাবাদ, গয়া, চাতরা, হাজারিবাগ, রাঁচি, বোকারো, ধানবাদ, রামগড়, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলি এবং সবশেষে হাওড়ার মধ্য দিয়ে এসে কলকাতায় পৌঁছবে। বিভাগীয় কমিশনার কৌশল রাজ শর্মা বলেছেন, এক্সপ্রেসওয়টির জন্য বারাণসীর কাছে চান্দৌলিতে জমির প্রাথমিক সীমানা নির্ধারণ করা হয়েছে। তবে একটি বিশদ প্রকল্প প্রতিবেদনের জন্য অপেক্ষা করা হচ্ছে।

চান্দৌলি ডিএম-কে এই কাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে, বারাণসী এবং কলকাতার মধ্যে বেশিরভাগ যানবাহন NH-19 (পুরাতন NH-2) এর মাধ্যমে চলাচল করে। NH-19-এর বেশিরভাগ অংশই ছয় লেনের, অনেকগুলি চার লেনে বিভক্ত। NHAI-এর মতে, বারাণসী থেকে কলকাতা পর্যন্ত অ্যাক্সেস-নিয়ন্ত্রিত এক্সপ্রেসওয়েটি চান্দৌলি জেলার বারাণসী রিং রোড থেকে শুরু হবে এবং পশ্চিমবঙ্গের হাওড়া জেলার উলুবেড়িয়ার কাছে NH-16-এর সাথে মিলিত হবে।

আরও পড়ুন-

ঘোষিত হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণার দিন, টুইট করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু
১৫ বছর ধরে অসুস্থতার ছুটিতে থাকা সত্ত্বেও মাইনে বাড়েনি কেন? কোম্পানিকে আইনি নোটিস ধরালেন আইটি কর্মী

মাইনে কেটে নেওয়ার হুমকি, ডিএ আন্দোলনকারীদের বিরুদ্ধে অখিল গিরির চাঞ্চল্যকর মন্তব্য

Share this article
click me!