নোটবন্দি 'বেআইনি', সুপ্রিম কোর্টের ভিন্ন রায় দেওয়া বিভি নাগারত্না দেশের আগামী মহিলা বিচারপতি

নোটবন্দি ইস্যুতে বিচারপতি বিভি নাগারত্না ভিন্ন রায় দেন। তাঁর কথায় সংসদকে প্রায়ই একটি ক্ষুদ্র দেশের আকার হিসেবে উল্লেখ করা হয়। সংসদ দেশের জনগণের প্রতিনিধিত্ব করে। সংসদ ছাড়া গণতন্ত্রের উন্নতি সম্ভব নয়।

 

Web Desk - ANB | Published : Jan 2, 2023 11:03 AM IST / Updated: Feb 03 2023, 07:32 PM IST

বিচারপতি বিভি নাগারত্না, সুপ্রিম কোর্টের পাঁস সদস্যের সাংবিধানিক বেঞ্চের তিনি একমাত্র সদস্য যিনি নোটবাতিল নিয়ে সহমত পোষণ করেননি। তিনি একমাত্র ভিন্ন মত দিয়েছেন। বলেছেন, ৫০০ ও ১ হাজার টাকার পুরো সিরিজ একটি আইনের মাধ্যমে বাতিল করা উচিৎ ছিল। গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে নয়। কারণ হিসেবে তিনি বলেছেন এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়- তাই সংসদকে দূরে রাখা ঠিক হয়নি।

সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের কণিষ্ঠতম বিচারপতি বিভি নাগারত্না। এই বেঞ্চের বাকি সদস্যরা হলেন,এসএ নাজির, বিআর গাভাই, এএস বোপান্না ও ভি রামাসুব্রমানিয়ান। বিভি নাগারত্না বলেছেন, কেন্দ্রের উদাহরণে নোটের একটি সম্পূর্ণ সিরিজের বিমুদ্রাকরণের আরও একটি গুরুত্বপূর্ণ সমস্যা রয়েছে। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতি আর দেশের নাগরিকদের ওপর। তিনি আরও বলেছেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কোনও স্বাধীন হস্তক্ষেপ ছিল না। পুরো বিষয়টি ২৪ ঘণ্টার মধ্যে করা হয়েছিল। বিচারপতি আরও জানিয়েছেন, 'আমার দৃষ্টিতে কেন্দ্রীয় সরকারের ক্ষমতা বিশাল হওয়ার প্রজ্ঞাপণ জারি করে একটি নির্বাহী আইনের পরিবর্তে একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়নের মাধ্যমে এটি প্রয়োগ করা হয়। তবে দেশের সংসদ- যা দেশের জনগণের প্রতিনিধিদের নিয়ে গঠিত সেখানে বিষয়টি নিয়ে আলোচনা করে তারপর বিষয়টি অনুমোদন করা জরুরি ছিল।' বিচারপতি আরও বলেছেন, প্রস্তাবটি কেন্দ্রীয় সরকার গ্রহণ করেছিল। তারপর সেটি পাস করার জন্য রিজার্ভ ব্যাঙ্কে পাঠান হয়। কেন্দ্রীয় ব্যাঙ্কের দেওয়া এজাতীয় মতামতকে আরবিআই আইনের ধারা ২৬(২) এর অধীনে কখনই সুপারিশ হিসেবে বোঝানো যায় না।

বিচারপতির কথায় সংসদকে প্রায়ই একটি ক্ষুদ্র দেশের আকার হিসেবে উল্লেখ করা হয়। সংসদ দেশের জনগণের প্রতিনিধিত্ব করে। সংসদ ছাড়া গণতন্ত্রের উন্নতি সম্ভব নয়। সংসদ হল গনতন্ত্রণের কেন্দ্রবিন্দু। কিন্তু এজাতীয় সিদ্ধান্ত নেওয়ার আগে সংসদকে দূরে রাখা হয়েছিল। বিচারপতির মতে ৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিলকে অশোভন ও বেআইনি। সর্বোচ্চ আলাদলতে চার বনাম এক বিচারপতির মতামতের ওপর ভিত্তি করে নোট বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্ত বহাল রাখা হয়।

কে এই বিভি নাগারত্না?

পুরো নাম ব্যাঙ্গালোর ভেঙ্কটরামিয়া বিভি নাগারত্না। তাঁর জন্ম ১৯৬২ সালের ৩০ অক্টোবর। বর্তমানে সুপ্রিম কোর্টের বিচারপতি। ২০০৮-২০২১ সাল পর্যন্ত কর্নাটক হাইকোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রাক্তন প্রধান বিচারপতি ইএস ভেঙ্কটারামিয়ার কন্যা। তিনি কর্নাটকের বাণিজ্যিক ও সাংবিধানিক আইন সম্পর্কে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। ২০২৭ সালে তিনি দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নিতে চলেছেন।

আরও পড়ুনঃ

নোট বাতিল নিয়ে 'সুপ্রিম' রায় ঐতিহাসিক, রাহুল গান্ধী কি এবার ক্ষমা চাইবেন? প্রশ্ন বিজেপির

SC On Note Ban: Live: '২০১৬ সালের নোটবন্দি-র সিদ্ধান্তকে বহাল রাখল সুপ্রিম কোর্ট, সিদ্ধান্ত প্রত্যাহার সম্ভব নয়'

মোদী সরকারের নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন জানাল সুপ্রিম কোর্ট, খারিজ হয়ে গেল ৫৮টি পিটিশন

 

Share this article
click me!