New Pension Rule: বদলে গেল পেনশন পাওয়ার নিয়ম, মহিলা সরকারি কর্মচারীদের জন্য ইতিবাচক পদক্ষেপ

পেনশনের ক্ষেত্রে কাকে নমিনি করা যাবে, কার নাম মুছে ফেলে নতুন করে অন্য নাম দেওয়া সম্ভব, তা স্পষ্ট করল কেন্দ্র। 

Sahely Sen | Published : Jan 3, 2024 2:46 AM IST

ভারতের মহিলা সরকারি কর্মচারীদের জন্য পেনশনের নিয়মে বড় বদল নিয়ে এল পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগ। এই বিভাগের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, একজন মহিলা কেন্দ্রীয় সরকারী কর্মচারী নিজের স্বামীর পরিবর্তে পারিবারিক পেনশনের জন্য নিজের সন্তান বা সন্তানদের মনোনীত করে বেছে নিতে পারেন । বৈবাহিক জীবনে আদালতে যাঁদের বিবাহ বিচ্ছেদের মামলা চলছে, সেরকম বিশেষ ক্ষেত্রে সন্তান তাঁর পেনশনের দাবিদার হতে পারেন।

-

সিসিএস (পেনশন) বিধিমালা, ২০২১-এর বিধি ৫০-এর উপ-বিধি (৮) এবং (৯) অনুসারে, একজন মৃত সরকারি কর্মচারী বা পেনশনভোগীর স্বামী বা স্ত্রী বর্তমান থাকলে, স্বামী বা স্ত্রী প্রথমে পারিবারিক পেনশনের সুবিধা পান, এবং তিনি মারা যাওয়ার পর  বা যোগ্যতা হারানোর পরেই মৃত ব্যক্তির সন্তান এবং পরিবারের অন্যান্য সদস্যরা সুবিধা পাওয়ার যোগ্য হয়ে ওঠেন।

-
 

ফলস্বরূপ, এটি নির্ধারণ করা হয়েছিল যে, একজন মহিলা সরকারী কর্মচারী বা পেনশনভোগী যাঁর নিজের বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া এখনও আদালতে বিচারাধীন, তিনি নিজের স্বামীকে অগ্রাধিকার না দিয়ে তাঁর মৃত্যুর পরে তাঁর যোগ্য সন্তান বা সন্তানদের মঞ্জুর করার জন্য পারিবারিক পেনশনের অনুরোধ করতে পারেন, যদি তিনি নিজের স্বামীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি, গার্হস্থ্য সহিংসতা আইন থেকে নারীর সুরক্ষা, বা যৌতুক নিষেধাজ্ঞা আইনের অধীনে নিম্নলিখিত পদ্ধতিতে মামলা দায়ের করে থাকেন।


-

যেখানে, একজন মহিলা সরকারী কর্মচারী/মহিলা পেনশনভোগীর বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া একটি উপযুক্ত আদালতে বিচারাধীন, অথবা মহিলা সরকারী কর্মচারী/মহিলা পেনশনার তাঁর স্বামীর বিরুদ্ধে গৃহহিংসা আইন বা যৌতুক নিষেধাজ্ঞা থেকে সুরক্ষা আইনের অধীনে মামলা দায়ের করে থাকেন। আইন বা ভারতীয় দণ্ডবিধির অধীনে, উল্লিখিত মহিলা সরকারি কর্মচারী/মহিলা পেনশনভোগী, সংশ্লিষ্ট অফিসের প্রধানের কাছে লিখিতভাবে একটি অনুরোধ করতে পারেন যে, উল্লিখিত কোনো প্রক্রিয়া মুলতুবি থাকাকালীন তাঁর মৃত্যু ঘটলে, পরিবার পেনশন তাঁর যোগ্য সন্তানকে বা সন্তানদের দেওয়া হোক। 

 

কেন্দ্রের নতুন সিদ্ধান্তটি অত্যন্ত প্রগতিশীল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর দ্বারা মহিলারা সমান অধিকার পাবেন। আদালতে ডিভোর্সের মামলা চললেও মহিলা কর্মীরা নিজের পেনশনের নমিনির জায়গা থেকে স্বামীর নাম মুছে ফেলতে পারবেন। সেই জায়গায় ফ্যামিলি পেনশনের দাবিদার হিসেবে সন্তানের নাম যুক্ত করতে পারবেন। গাইডলাইনে আরও বলা হয়েছে যে, মহিলা কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারে যদি স্বামী ও প্রাপ্তবয়স্ক সন্তান থাকে, সে ক্ষেত্রেও সন্তান ফ্যামিলি পেনশনের অগ্রাধিকার পাবেন।

Share this article
click me!