মাতৃগর্ভেই ভ্রূণের হার্ট সার্জারি! জটিল অপারেশন করে চমকে দিল দিল্লি AIIMS

২৮ বছর বয়সী গর্ভবতীর এই অস্ত্রোপচারটি চ্যালেঞ্জিং ছিল, কারণ আগে তিনটি গর্ভপাত হয়েছিল। AIIMS তরফে জানানো হয়েছে ডাক্তাররা যখন মহিলা এবং তার স্বামীকে ভ্রূণের হার্টের অবস্থা সম্পর্কে বলেছিলেন, তখন তারা দুজনেই এই সন্তানের জন্ম দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 6:05 PM IST

দিল্লি AIIMS-এর চিকিৎসকরা মাতৃগর্ভে ভ্রূণের হার্ট সার্জারি করার অভূতপূর্ব কীর্তি করলেন। চিকিত্সকরা মাত্র ৯০ সেকেন্ডের মধ্যে জরায়ুর ভিতরে একটি ছোট আঙ্গুরের আকারের হৃদপিণ্ডের বেলুন প্রসারণ প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করেছেন, যা নিজের মধ্যে একটি খুব বিরল অস্ত্রোপচার বলে বিবেচিত হয়। যদি এই অস্ত্রোপচার না করা হত, শিশুটি হৃদরোগে জন্মগ্রহণ করত এবং সম্ভবত খুব অল্প সময় বেঁচে থাকত, এখন সে সম্পূর্ণ সুস্থ হয়ে জন্মগ্রহণ করবে।

মায়ের তিনবার গর্ভপাত করা হয়

দিল্লি AIIMS-এ ভর্তি হওয়া ২৮ বছর বয়সী গর্ভবতী মহিলার এই অস্ত্রোপচারটি অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল, কারণ তার আগে তিনটি গর্ভপাত হয়েছিল। AIIMS তরফ থেকে জানানো হয়েছে যে ডাক্তাররা যখন মহিলা এবং তার স্বামীকে সন্তানের (ভ্রূণের) হার্টের অবস্থা সম্পর্কে বলেছিলেন, তখন তারা দুজনেই এই সন্তানের জন্ম দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। এরপর চিকিৎসকরা তাদের সামনে এই বিরল অস্ত্রোপচারের প্রস্তাব দেন, তাতে দুজনেই রাজি হন। এর পর এইমস-এর কার্ডিওথোরাসিক সায়েন্স সেন্টারে অস্ত্রোপচার সম্পন্ন হয়।

অনেক বিভাগের যৌথ দল অস্ত্রোপচার করেছে

এই অস্ত্রোপচার সফল করার জন্য, ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং ভ্রূণের ওষুধ বিশেষজ্ঞ সহ বিভিন্ন বিভাগের ডাক্তারদের একটি যৌথ দল গঠন করা হয়েছিল। কার্ডিওলজি অ্যান্ড কার্ডিয়াক অ্যানেস্থেশিয়া বিভাগ এবং প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের চিকিৎসকদের একটি দল গর্ভবতী মহিলাকে পর্যবেক্ষণ করছে। টিম জানিয়েছে, পদ্ধতির পর মা ও ভ্রূণ উভয়ের স্বাস্থ্যই পুরোপুরি ঠিক আছে। চিকিৎসকদের দল শিশুটির হার্ট চেম্বারের বৃদ্ধি পর্যবেক্ষণ করছে যাতে তার ভবিষ্যৎ ব্যবস্থাপনা করা যায়। টিম জানায়, শিশুটি যখন মাতৃগর্ভে ছিল, তখন তার ভেতরে কিছু গুরুতর হৃদরোগের লক্ষণ দেখা গিয়েছিল। গর্ভের ভিতরে চিকিৎসা জন্মের পর শিশুর স্বাভাবিক বিকাশকে উৎসাহিত করে।

বেলুন প্রসারণ পদ্ধতি কি?

বেলুন প্রসারণ পদ্ধতি হৃৎপিণ্ডের ভালভের কোনো বাধা অপসারণ করতে ব্যবহৃত হয়। এই পদ্ধতিটি আল্ট্রাসাউন্ড নির্দেশিকা দ্বারা সম্পন্ন করা হয়। গর্ভের অভ্যন্তরে থাকা সন্তানের হৃৎপিণ্ডে এই প্রক্রিয়াটি সম্পাদন করার জন্য, এইমসের চিকিৎসকরা মায়ের পেটে একটি সূঁচ প্রবেশ করান। এর পরে, বেলুন ক্যাথেটারের মাধ্যমে ভালভের বাধা দূর করা হয়েছিল, যার কারণে হৃৎপিণ্ডে রক্তপ্রবাহ স্বাভাবিক হয়েছিল। অস্ত্রোপচারকারী দলের চিকিৎসক বলেন, আমরা আশাবাদী যে এখন শিশুর হৃদযন্ত্র স্বাভাবিকভাবে গড়ে উঠবে এবং জন্মের সময় যে কোনো হৃদরোগের তীব্রতা অনেক কম থাকবে।

প্রক্রিয়াটি ৯০ সেকেন্ডের মধ্যে সম্পন্ন হয়েছিল অন্যথায় শিশুটি মারা যেতে পারত

চিকিৎসকের মতে, এ ধরনের অস্ত্রোপচারের সময় ভ্রূণের জীবনের জন্য বড় ধরনের বিপদ রয়েছে। এই কারণেই এই অস্ত্রোপচারটি খুব চ্যালেঞ্জিং ছিল এবং অত্যন্ত যত্ন সহকারে করতে হয়েছিল। এই পদ্ধতিতে সাধারণত এনজিওগ্রাফি ব্যবহার করা হয়, কিন্তু এখানে তা হতে পারে না। এজন্য আমরা আল্ট্রাসাউন্ড নির্দেশিকা ব্যবহার করেছি। এই প্রক্রিয়াটি খুব দ্রুত সম্পন্ন করতে হয়েছিল, কারণ আমরা খুব গুরুত্বপূর্ণ হার্ট চেম্বার পাংচার করতে যাচ্ছিলাম। এমতাবস্থায় কিছু ভুল হলে শিশুটির মৃত্যু হতে পারত। আমরা এই সময়ে সময় গণনা করেছি এবং এটি মাত্র ৯০ সেকেন্ডে সম্পন্ন হয়েছিল।

Share this article
click me!