মাত্র ৪৫ দিনে ৭তলা বাড়ি বানিয়ে চমক ডিআরডিও-র, আগামী দিনে সেখানে তৈরি হবে যুদ্ধ বিমান

ফ্লাইট কন্ট্রোল সিস্টেম কমপ্লেক্স অ্যারোনাটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্টের এই সাত তলা বাড়িটি তৈরি হয়েছে ১.৩ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে। এই বহুতল থেকে আগামী দিনে দেশীয় বিমানবাহিনীর শক্তি আরও বৃদ্ধি পাবে। 

Web Desk - ANB | Published : Mar 17, 2022 9:39 AM IST / Updated: Mar 17 2022, 03:11 PM IST

তাক লাগিয়ে দিল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট  অর্গানাইজেশন বা ডিআরডিও (DRDO)। মাত্র ৪৫ দিনেই দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি করে ফেলল একটি ঝাঁ চকচকে বহুতল। সেখানে আগামী দিনে তৈরি হবে যুদ্ধবিমান (Fighter Jet)। বৃহস্পতিবার বেঙ্গালুরুতে  বহুতলের উদ্ধোধন করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশম ইন-হাউস ডেভেলপ় হাইব্রিড প্রযুক্তি (Hibride Technology) ব্যবহার করে ৪৫ দিনে এই সাত তলা বাড়িটি খাড়া করেছে। এটি R&D ফেসিলিটি ব্যবহার করা হয়েছে। আগামী দিনে এখানে পঞ্চম প্রযুক্তির অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট  এয়ারক্র্যাফ্ট তৈরি করা হবে। 

ফ্লাইট কন্ট্রোল সিস্টেম কমপ্লেক্স অ্যারোনাটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্টের এই সাত তলা বাড়িটি তৈরি হয়েছে ১.৩ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে। এই বহুতল থেকে আগামী দিনে দেশীয় বিমানবাহিনীর শক্তি আরও বৃদ্ধি পাবে। এখান থেকে তৈরি হবে একাধিক যুদ্ধ বিমান। সেই কারণে বাড়িটির মজবুতির ওপরও যথেষ্ট জোর দেওয়া হয়েছে। 

প্রি-ইঞ্জিনিয়ারড ও প্রিকান্ট পদ্ধতিকে একত্রিত করে হাইব্রিড পদ্ধতিতে এই বাড়িটি তৈরি করা হয়েছে। ডিআরডিও-র উদ্যোগে মাত্র ৪৫ দিনে বহুতল নির্মানের কাজ শেষ করা হয়েছে বলেও এক কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন। এই বহুতল নির্মাণে খরচ হয়েছে প্রায় ১৫ হাজার কোটি টাকা। প্রকল্পের ভিত্তি স্থাপন করা হয়েছিল ২০২১ সালের ২২ নভেম্বর। তারপরই দ্রুতগতিতে কাজ শুরু হয়েছিল। কীভাবে হয়েছিল ভবন নির্মাণের কাজ তারও একটি ছোট্ট ভিডিও শেয়ার করেছে সরকার সংবাদ সংস্থা। 


প্রকল্পের সঙ্গে জড়িত কর্মকর্তাদের দাবি হাইব্রিড প্রযুক্তির ব্যবহার করে মাত্র ৪৫ দিনে একটি সাত তলা বাড়ি এই প্রথম তৈরি হয়েছে দেশে। তাই একটি একটি রেকর্ড বলেও দাবি করা হয়েছে। বাড়িটি মজবুত করতে কাঠামোহত ফ্রেমের কলাম ব্যবহার করা হয়েছে। যাতে যাতে মরীচা না পড়ে তার জন্য ইস্পাতের প্লেট ব্যবহার  করা হয়েছে। দেশের জাতীয় বিল্ডিং কোড অনুসারে এই বাড়িটিও শীতাতপনিয়ন্ত্রণ, বৈদ্যুতিক ও অগ্নি সুরক্ষার ব্যবস্থা রয়েছে। আইআইটি মাদ্রাজ ও আইআইটি রুরকি এই বহুতলের নক্সা তৈরি করেছিল। এই দুটি শিক্ষা প্রতিষ্ঠানই এই বাড়ি তৈরির যাবতীয় প্রযুক্তিগত সাহায্যও করেছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। 

এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, এটি বিশ্বের প্রথম প্রকল্প যার নির্মাণকাজ শেষ করতে মাত্র ৪৫ দিন লেগেছিল। এটি কোনও অলৌকিক ঘটনা নয়। রেকর্ড সময়ে প্রকল্প নির্মাণের কাজ শেষ হওয়ার জন্য রাজনাথ সিং প্রকল্পের সঙ্গে যুক্ত সকল ব্যক্তিদের ধন্যবাদও জানিয়েছেন।  

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে কি উদ্বেগ বাড়ছে ভারতের, মস্কো নাকি অস্ত্র সাহায্য চেয়েছিল চিনের থেকে

প্রধানমন্ত্রী ঢালাও প্রশংসা কংগ্রেস নেতা শশী থারুর মুখে, উত্তর প্রদেশ জয়ের পুরো কৃতিত্ব মোদীর
'স্ত্রী মেয়ে নয়', সুপ্রিম কোর্টে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করে স্বামী জানালেন গোপন রোগের কথা

Read more Articles on
Share this article
click me!