অগ্নিপথ বিক্ষোভ- অগ্নিবীরদের শান্ত করার পথ খুঁজতে রাজনাথ সিং-এর বৈঠক, উপস্থিত তিন সেনা প্রধান

শনিবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৈঠক করেন দেশের তিন বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে। বৈঠকে উপস্থিত ছিলেন বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার ও সেনার বাহিনীর ভাইস জেনারেল বিএস রাজু। 

Saborni Mitra | Published : Jun 18, 2022 10:42 AM IST

মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর উপস্থিতিতেই চুক্তির ভিত্তিতে মাত্র চার বছরের মেয়াদে সেনা নিয়োগের জন্য ঘোষণা করা হয়েছিল 'অগ্নিপথ' প্রকল্প। এই প্রকল্প ঘোষণার পর থেকেই প্রতিবাদ বিক্ষোভে উত্তাল দেশের বিস্তীর্ণ এলাকা। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বিহার। শুধুমাত্র এই রাজ্যের ভারতীয় রেলের ক্ষতির পরিমাণ ২০০ কোটি টাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনসে গুলিও চালাতে হয়েছে তেলাঙ্গনায়। সেখানে মৃত্যু হয়েছে এক জনের। আহতের সংখ্যা প্রায় ১৫। কমবেশি দেশের প্রায় প্রতিটি রাজ্যেই অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে আন্দোলন চলছে। এই অবস্থায় গোটা প্রকল্পকে দ্রুত রোলআউট করা ও  বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য শনিবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৈঠক করেন দেশের তিন বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে। বৈঠকে উপস্থিত ছিলেন বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার ও সেনার বাহিনীর ভাইস জেনারেল বিএস রাজু। কিন্তু দেশের সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে সরকারি সফরে হায়দরাবাদে থাকায় বৈঠকে যোগদান করতে পারেননি। 

 এদিনের বৈঠকের মূল আলোচনার বিষয় ছিল কী করে দ্রুত অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে  সেনা বাহিনীতে নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায়। পাশাপাশি আন্দোলনকারীদের শান্ত করার উপায়গুলিরও সন্ধান করা হয়েছে। অন্যদিকে এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, অগ্নিপথ প্রকল্পে কাজের অভিজ্ঞতা থাকা অগ্নিবীরদের মধ্যে থেকে ১০ শতাংশকে অগ্রাধিকারের ভিত্তিতে সিআরপিএফসহ অন্যান্য নিরাপত্তা বাহিনীতে কাজের সুযোগ দেওয়া হবে। কিন্তু তারপরেও শান্ত হয়নি চাকরি প্রার্থীরা। 

এদিনও অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবিতে দিকে দিকে বিক্ষোভ হয়। দক্ষিণে কেরলাতেও এই প্রকল্পের বিরুদ্ধে গিয়ে আন্দোলন শুরু হয়েছে। বিহারের পরিস্থিতি এদিন কিছুটা শান্ত কারণ রাজ্যের ১২টি জেলার ইন্টারনেট ও টেলিকম পরিষেবা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে।  এক দিনের জন্য হরিয়ানাতেও ইন্টারনেট সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক থাকলে আজ বিকাল থেকে পরিষেবা চালু হওয়ার কথা রয়েছে। 

এই উত্তাল পরিস্থিতির মধ্যেই আগামী ২৪ জুন থেকে বায়ু সেনার নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে বলে জানিয়ে দিয়েছেন এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী। আগামী দুই এক দিনের মধ্যেই প্রাথমিক অনুশীলন শুরু হবে। ভারতীয় নৌবাহিনীতেও দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলেও জানিয়েছেন এই প্রবীন সেনা কর্তা। আগামী বছর জুন মাসের মধ্যে সেনা বাহিনীর তিনটি স্তরেই এই প্রকল্পের অধীনে নিয়োগের প্রথম ব্যাচকে আপারেশনার ও অ-অপারেশনাল উভয় ভূমিকায় মোতায়েন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। 

অগ্নিপথ বিরোধী আন্দোলনে অগ্নিগর্ভ দেশ- তিনটি ট্রেনে আগুন, পুলিশের গুলিতে নিহত ১

অগ্নিপথ বিক্ষোভ- কী কারণে চাকরি প্রার্থীদের বিক্ষোভে আগুন জ্বলছে সাত রাজ্যে, জানুন বিস্তারিত

অগ্নিপথ বিক্ষোভে উত্তপ্ত বিহার, ১২টি জেলায় বন্ধ করে দেওয়া হল যোগাযোগ পরিষেবা

Read more Articles on
Share this article
click me!