মোদীর সঙ্গে ফুচকা খেলেন রসিয়ে , ২৭ ঘণ্টার ভারত সফরে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিয়া এদিন মোদীর সঙ্গে দিল্লির বুদ্ধ জয়ন্তী পার্কে গিয়েছিলেন। সেখানেই তিনি চেখে দেখেন ফুচকা।

 

Web Desk - ANB | Published : Mar 20, 2023 4:34 PM IST

ভারত সফরে এসেছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দিল্লির বুদ্ধ জয়ন্তী পার্কে দ গিয়েছিলেন। সেখানেই তিনি মোদীর সঙ্গে গোলগপ্পা বা ফুচকা চেখে দেখলেন। শুধু তাই নয়, ঘোলও টানলেন নিজের হাতে। বুদ্ধ জয়ন্তী পার্কে জাপানের প্রধানমন্ত্রীর জন্য একাধিক সুস্বাদু খাবারের ব্যবস্থা করা হয়েছে।

এদিন সম্পূর্ণ অন্য ভূমিকায় দেখা গেল দুই দেশের রাষ্ট্রনেতাকে। তাঁরা আলাপচারিতার সময় মাটির ভাঁড়ে করে লস্যি খান। দুই দেশের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে সেখানে আলোচনাও করেন। তবে বুদ্ধ জয়ন্তী পার্কে জাপানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর বিশেষ ব্যবস্থা করা হয়েছিল। তাঁকে ফুল বর্ষণের মাধ্যে দিয়ে স্বাগত জানান হয়। বোধি বৃক্ষে প্রার্থনাও করেন ফুমিও কিশিদা। তারপরই দুই নেতা বক্তব্য রাখেন।

মাত্র ২৭ ঘণ্টার জন্য ভারতে এসেছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি আগামী মে মাসে তাঁর দেশে অনুষ্ঠিত জি - ৭ বৈঠকে উপস্থিত হওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন। তার আগে হায়দরাবাদ হাউসে দুই রাষ্ট্রনেতা দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন ভারত ও জাপানের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত ও জাপানের মধ্যে দৃঢ়় সম্পর্ক তৈরির পথে হাঁটছে। কিশিদা বলেছিলেন, নয়াদিল্লির সঙ্গে টোকিওর অর্থনৈতিক সহযোগিতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এটি কেবন ভারতকেই উন্নত করবে না। জাপানকেও উন্নয়নে সহযোগিতা করবে ও দুই দেশের মধ্যে আর্থনৈতিক সুযোগ তৈরি করবে। ইউক্রেন সংঘাতের মধ্যেই জাপানের প্রধানমন্ত্রীর এই ভারত সফর বিশেষ গুরুত্বপূর্ণ। মোদী বলেন, কিশিদার সঙ্গে প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রয়ুক্তি সহযোগিতা , বাণিজ্য ও স্বাস্থ্য বিষয়ে আলোচনা করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপহার হিসেবে তাঁর হাতে তুলে দিয়েছেন একটি ছোট্ট সূক্ষ্ম কাঠের কারুকাজ করা বাক্স। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে কর্ণাটকের শিল্পিদের তৈরি চন্দনকাঠের বৌদ্ধ মূর্তি ও বোধিবৃক্ষ রয়েছে। হায়দরাবাদ হাউসে দুই নেতা দেখা করেন। দুই নেতাই দ্বিপাক্ষিক বিষয়গুলি নিয়ে আলোচনা করেন। সুগন্ধী চন্দন কাঠের জন্য বিখ্যাত কর্ণাটক। এই গাছের কাঠ আয়ুর্বেদের অন্যতম পবিত্র ভেষজ। চন্দন গুঁড়ো ও চন্দন তেলও নানা কাজে ব্যবহার করা হয়। আর কাঠও নানান কাজে ব্যবহার করা হয়ে থাকে। প্রাচীনকাল থেকেই ভারতীয় সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে চন্দন কাঠ। চন্দন কাঠের শিল্পের সঙ্গে কর্ণাটক অঙ্গাঙ্গীভাবে জড়িত। এই রাজ্যে প্রাচীনকাল থেকেই চন্দন কাঠের মুর্তি তৈরি হয়।

আরও পড়ুনঃ

ভারত-জাপান বন্ধুত্ব ইন্দো-প্যাসিফিক এলাকায় প্রতিপক্ষের চাপ বাড়াবে, কিশিদার সঙ্গে বৈঠেকর পর বললেন মোদী

জাপানের প্রধানমন্ত্রীকে ছোট্ট কাঠের বাক্স উপহার মোদীর, জানুন এর বিশেষত্ব

'ভগবান নিদ্রা গিয়েছেন...', পুরীর জগন্নাথ মন্দিরে ইঁদুর তাড়ানোর যন্ত্রে আপত্তি সেবাইতদের

Share this article
click me!