গভীর রাতে ভূকম্পের জেরে কেঁপে উঠল রাজধানী, নেপালের কম্পনের প্রভাব পড়ল ভারতেও

দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় রাত প্রায় ১টা বেজে ৫৭ মিনিট নাগাদ। এই কম্পনটি ভারতের রাজধানী দিল্লিতে যথেষ্ট প্রভাব ফেলেছে।

Sahely Sen | Published : Nov 9, 2022 2:49 AM IST / Updated: Nov 09 2022, 11:36 AM IST

৮ নভেম্বর রাত প্রায় ১টা বেজে ৫৭ মিনিট, সেই সময়েই বেশ বড়সড় ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। সেই দেশের ন্যাশনাল সিসমোলজিকাল সেন্টারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২বার ভূকম্পন এবং একটি পরবর্তী শকের জেরে কেঁপে উঠেছে নেপাল।

নেপালের দোতি জেলার পুরবিচৌকি গ্রাম প্রশাসনের চেয়ারম্যান রাম প্রসাদ উপাধ্যায় জানিয়েছেন, “তৃতীয় কম্পনটা প্রায় ৬.৬ মাত্রায় ধাক্কা মেরেছিল বুধবার রাত ২টো বেজে ১২ মিনিট নাগাদ। ১টা বাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়ে গেছে। গয়রাগাঁও থেকে খবর এসেছে যে, ৩ জন মানুষ মারা গেছেন।”

দোতি জেলায় প্রায় ১ ডজন বাড়ি প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় সূত্র মারফৎ জানা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বহু ক্ষতির খবর আসছে। নেপালের বহু অঞ্চল থেকে এখনও পর্যন্ত কমপক্ষে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নেপালের ন্যাশনাল সিসমোলজিকাল সেন্টার জানাচ্ছে, বুধবার রাত প্রায় ৮টা বেজে ৫২ মিনিট নাগাদ একটা কম্পন নেপালে ধাক্কা মেরেছিল, রিখটার স্কেলে যার মাত্রা ছিল প্রায় ৪.৯। সেটির উৎসস্থল ছিল নেপাল সীমানার কাছে ১০ কিলোমিটার গভীরে। এরপর দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় রাত প্রায় ১টা বেজে ৫৭ মিনিট নাগাদ। সেই কম্পনটি যথেষ্ট তীব্র ছিল, রিখটার স্কেলে এর পাঠ পাওয়া গেছে ৬.৩। এই দ্বিতীয় ভূকম্পনটি ভারতের রাজধানী দিল্লিতে যথেষ্ট প্রভাব ফেলেছে।

বুধবারের আগে মঙ্গলবার সকালেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৪.৫। কম্পনের উৎসস্থল ছিল কাঠমাণ্ডুর ১৫৫ কিলোমিটার উত্তর-পূর্বে মাটি থেকে ১০০ কিলোমিটার গভীরে।

 


 

বুধবার রাত দুটো নাগাদ গোটা দিল্লি জুড়ে আতঙ্কে পড়ে যান শহরবাসি। স্পষ্ট ভূকম্পনের অনুভূতিতে শহর জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। জানা গেছে, দ্বিতীয় কম্পনটির কেন্দ্রস্থল ছিল উত্তরাখণ্ডের পিথোরাগড় থেকে ৯০ কিলোমিটার পূর্ব-দক্ষিনপূর্ব এলাকায়। এটি বেশ জোরদার শক্তি নিয়ে আঘাত করে দিল্লি, গাজিয়াবাদ, নয়ডা, গুরুগ্রাম, এমনকি লখনউ-তেও। যদিও, দিল্লির দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী বা তার আশেপাশের অঞ্চল থেকে আপাতত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

 

আরও পড়ুন-
‘পশ্চিমবঙ্গ মমতারই থাকবে,’ অনুব্রত-হীন বীরভূমে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রভূত প্রশংসায় শতাব্দী রায়
পশ্চিমবঙ্গের হাওড়া থেকে জম্মু-কাশ্মীরে গিয়ে নাশকতার ছক কষছিল আল কায়দা জঙ্গি, গ্রেনেড সহ ধরা পড়ল পুলিশের জালে
দরিদ্র নাগরিকদের জন্য ভারতে সংরক্ষণ কোটা থাকবেই, মোদী সরকারের পক্ষেই রইল সুপ্রিম কোর্ট

Share this article
click me!