একই দিনে ভূমিকম্পে কাঁপল অরুণাচল ও হিমাচল প্রদেশ! দিল্লি, পঞ্জাব, মহারাষ্ট্রের পর ফের আশঙ্কায় ভারতের অন্যান্য রাজ্য

চলতি নভেম্বর মাসেই মাত্র কয়েক দিনের তফাতে বিভিন্ন এলাকায় বেশ জোরালো মাত্রায় কম্পনের জের দুশ্চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের। 

Sahely Sen | Published : Nov 17, 2022 3:25 AM IST / Updated: Nov 17 2022, 08:57 AM IST

ভূকম্পনে বারবার কেঁপে উঠছে উত্তর ভারত। আশঙ্কার মেঘ কাটছেই না ভারতের একাধিক রাজ্যে। চলতি নভেম্বরেই উত্তরাখণ্ড কেন্দ্রে বড়সড় ভূমিকম্পের জেরে প্রবল ক্ষতিগ্রস্ত হয়েছিল নেপাল। প্রাণ হারিয়েছিলেন বহু মানুষ। তার এক সপ্তাহের মধ্যেই বেশ জোরালো কম্পনের অনুভূতি টের পেয়ে আতঙ্কিত হয়ে পড়ে গোটা দিল্লি সহ উত্তরপ্রদেশের একাংশ। প্রায় ৩ দিন আগে কেঁপে ওঠে পঞ্জাবের অমৃতসর ও তার আশেপাশের সমগ্র এলাকা। এক সপ্তাহ কাটতে না কাটতেই ১৬ নভেম্বর, বুধবার রাতে ভূমিকম্প অনুভূত হল হিমাচল প্রদেশে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১।

উল্লেখ্য, ১৫ নভেম্বর মঙ্গলবার ভূকম্পনের জেরে কেঁপে উঠেছিল পশ্চিম ভারতের মহারাষ্ট্র। এই রাজ্যের কোলহাপুরে ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৪। ঠিক তার পরের দিন অর্থাৎ, ১৬ নভেম্বর বুধবার অরুণাচল প্রদেশের বাসার এলাকায়। বাসার থেকে প্রায় ৫৫ কিলোমিটার দূরত্বে এই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩.৭।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, ১৬ নভেম্বর বুধবার, অর্থাৎ এই একই তারিখে রাত সাড়ে ৯টা নাগাদ ভূমিকম্পে কেঁপে উঠেছে হিমাচল প্রদেশের একাধিক জায়গা। এই দিন কম্পনের কেন্দ্রস্থল ছিল হিমাচলের মান্ডি শহর থেকে ২৭ কিলোমিটার উত্তর-উত্তর পূর্বে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫ কিলোমিটার গভীরে হওয়া এই কম্পনের পাঠ রিখটার স্কেলে ৪.১।


 

বুধবার রাত ৯.৩২ নাগাদ আচমকা ভূপৃষ্ঠ কাঁপতে থাকায় আতঙ্কের মধ্যে পড়ে যান এলাকার বাসিন্দারা। ঠাণ্ডা আবহাওয়ার মধ্যেই ঘর থেকে বাইরেও বেরিয়ে আসেন অনেকে। সূত্রের খবর, প্রথম কম্পন অনুভূত হয়েছিল মান্ডি শহরেই। এরপর সংলগ্ন কাঙ্গরা ও পার্শ্ববর্তী বহু অঞ্চলে কম্পন অনুভূত হয়। তবে, কম্পনের জেরে এখনও পর্যন্ত বিশেষ কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর নেই বলেই জানিয়েছে স্থানীয় প্রশাসন। আঞ্চলিক কর্মকর্তাদের উপস্থিতিতে আজ সকাল থেকেই সম্পূর্ণ এলাকা পরিদর্শন করে দেখা হচ্ছে বলে জানা গেছে।

ভারতের সম্পূর্ণ উত্তর ও পশ্চিমাংশের কিছু কিছু জায়গা জুড়ে একের পর এক ভূকম্পনের জেরে আশঙ্কায় রয়েছেন সাধারণ মানুষ। চলতি নভেম্বর মাসেই মাত্র কয়েক দিনের তফাতে বিভিন্ন এলাকায় বেশ জোরালো মাত্রায় কম্পনের জের দুশ্চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের।

আরও পড়ুন-
কুড়ির নিচেই জমে রইল সব জেলার তাপমাত্রা, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ যথেষ্ট বেশি
যাচাই না করেই ভ্রান্ত খবরে ছেয়ে গেল ফেসবুক, ‘ঐন্দ্রিলাকে আরেকটু থাকতে দাও’, কাতর আবেদন সব্যসাচীর
১০ দিন ধরে বাতিল থাকবে একাধিক লোকাল ট্রেন, রুট বদল হচ্ছে দূরপাল্লার ট্রেনেরও

Share this article
click me!