বাংলা সহ ৬টি রাজ্যের সাতটি বিধানসভা আসনে উপনির্বাচনের ঘোষণা, তারিখ জানাল নির্বাচন কমিশন

আগামী ৫ সেপ্টেম্বর দেশের ছয়টি রাজ্যের ৭টি বিধানসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর ফল ঘোষণা করা হবে ৮ সেপ্টেম্বর। জগরনাথ মাহাতোর মৃত্যুর কারণে ডুমরি আসনের উপনির্বাচন হচ্ছে বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে।

Parna Sengupta | Published : Aug 8, 2023 1:58 PM IST / Updated: Aug 08 2023, 07:45 PM IST

দেশের ছয়টি রাজ্যের ৭টি বিধানসভা আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, কেরালা, ঝাড়খণ্ড এবং উত্তরাখণ্ডের একটি করে আসন এবং ত্রিপুরার দুটি আসন। ইউপির ঘোসি, উত্তরাখণ্ডের বাগেশ্বর, বাংলার ধুপগুড়ি, ঝাড়খণ্ডের ডুমরি, কেরালার পুথুপল্লি, ত্রিপুরার বক্সানগর এবং ধনপুর আসনে ভোট হবে। জেনে নেওয়া যাক কবে এই রাজ্যগুলিতে উপনির্বাচন হবে।

আগামী ৫ সেপ্টেম্বর দেশের ছয়টি রাজ্যের ৭টি বিধানসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর ফল ঘোষণা করা হবে ৮ সেপ্টেম্বর। জগরনাথ মাহাতোর মৃত্যুর কারণে ডুমরি আসনের উপনির্বাচন হচ্ছে বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে। ওমেন চান্ডির মৃত্যুতে কেরালার পুথুপল্লি আসনে নির্বাচন হচ্ছে। চন্দন কুমার দাসের মৃত্যুতে উত্তরাখণ্ডের বাগেশ্বর আসনে নির্বাচন হচ্ছে এবং বাংলার ধূপগুড়ি আসনে বিষ্ণু পদ রায়ের মৃত্যুর কারণে উপনির্বাচন অনুষ্ঠিত হবে । উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে ধূপগুড়িতে গেরুয়া আবির উড়েছিল। বিজেপির থেকে বিধায়ক হয়েছিলেন বিষ্ণুপদ রায়। গতমাসেই ফুসফুসের সমস্যা নিয়ে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছিল তাঁর। এবার সেই শূন্য আসনে উপনির্বাচন হতে চলেছে।

ধূপগুড়ির বিধানসভা কেন্দ্র আরও একবার নিজেদের দখলে রাখতে মরিয়া বঙ্গ বিজেপি শিবির। রবিবারই ধূপগুড়িতে গিয়ে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছিলেন, বিষ্ণুপদ রায়ের স্ত্রীকেই সেখান থেকে প্রার্থী করতে চান তাঁরা। এখন দেখার উপনির্বাচনেও ধূপগুড়ি থেকে গেরুয়া আবির ওড়াতে কতটা সফল হয় পদ্ম শিবির।

কেন উত্তরপ্রদেশের আসনে নির্বাচন হচ্ছে?

উত্তরপ্রদেশের ঘোসি আসনে দারা সিং চৌহানের পদত্যাগের কারণে ৫ সেপ্টেম্বর নির্বাচন হচ্ছে। বিধায়ক পদ থেকে প্রতিমা ভৌমিকের পদত্যাগের কারণে ত্রিপুরার ধানপুর আসনে নির্বাচন হচ্ছে। অন্যদিকে, ত্রিপুরার দ্বিতীয় বিধানসভা আসন বক্সানগরে নির্বাচন অনুষ্ঠানের কারণ হল সামসুল হকের মৃত্যু। উল্লেখ্য, ত্রিপুরার ধানপুর আসনটি থেকে বিধায়ক ছিলেন প্রতিমা ভৌমিক। তিনি এখন কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন। প্রতিমা ভৌমিকের ছেড়ে যাওয়া ধানপুরেও ৫ সেপ্টেম্বর উপনির্বাচন হচ্ছে। তথ্যের জন্য, আমরা আপনাকে জানিয়ে রাখি যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা ১৭ আগস্ট পর্যন্ত মনোনয়নপত্র পূরণ করতে পারবেন। এটি ১৮ আগস্ট পরীক্ষা করা হবে। প্রার্থীরা ২১ আগস্ট পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করতে পারবেন।

কি মনে রাখতে হবে

নির্বাচন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ তারিখ

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ - ১০ আগস্ট

মনোনয়নের শেষ তারিখ- ১৭ আগস্ট

মনোনয়ন যাচাই-বাছাই - ১৮ আগস্ট

মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ- ২১ আগস্ট

ভোটের তারিখ- ৫ সেপ্টেম্বর

ভোট গণনা- ২৮ সেপ্টেম্বর

নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার সময় – ১০ সেপ্টেম্বর

Share this article
click me!