One nation, One election: এক দেশ এক নির্বাচন নিয়ে বড় ঘোষণা কমিশনের, জানুন বিস্তারিত

যদি কেন্দ্র এই বিল আনে এবং তা পাশ হয়, তবে গোটা দেশে একই সময়ে নির্বাচন হবে। এতে সবথেকে সুবিধা হবে নির্বাচনের খরচ কমবে। প্রতিটি নির্বাচনের জন্যই বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয়।

Parna Sengupta | Published : Jan 20, 2024 5:20 PM IST

‘এক দেশ, এক নির্বাচন’কে সহজ কথায় বোঝানোর অর্থ হল গোটা দেশে একটাই নির্বাচনের ব্যবস্থা। একই সময়ে লোকসভা ও বিধানসভা নির্বাচনগুলি হবে। অর্থাৎ রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের মেয়াদ একই সময়ে শেষ হবে। আমাদের দেশে লোকসভা ও বিধানসভা নির্বাচন হয় ভিন্ন সময়ে। যে রাজ্যে যখন সরকারের মেয়াদ শেষ হয়, তখন বিধানসভা নির্বাচন হয়।

এক দেশ, এক নির্বাচনের সুবিধা কী?

যদি কেন্দ্র এই বিল আনে এবং তা পাশ হয়, তবে গোটা দেশে একই সময়ে নির্বাচন হবে। এতে সবথেকে সুবিধা হবে নির্বাচনের খরচ কমবে। প্রতিটি নির্বাচনের জন্যই বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয়। রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের জন্য় খরচ হয়েছিল ৬০ হাজার কোটি টাকা। প্রতিটি রাজনৈতিক দলই নির্বাচনের পিছনে বিপুল অর্থ খরচ করে। যদি একটিই নির্বাচন হয়, তবে এই খরচ একধাক্কায় অনেকটা কমে যাবে।

যদি ভারতে লোকসভা এবং বিধানসভা নির্বাচন একযোগে অনুষ্ঠিত হয়, নির্বাচন কমিশনের নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার জন্য প্রতি ১৫ বছরে আনুমানিক ১০ হাজার কোটি টাকা লাগবে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভারত সরকারের কাছে পাঠানো এক বার্তায় এ কথা বলা হয়েছে। কমিশনের মতে, ইভিএমের শেলফ লাইফ মাত্র ১৫ বছর, যার অর্থ যদি লোকসভা এবং বিধানসভা নির্বাচন একই সাথে অনুষ্ঠিত হয় তবে ইভিএমগুলি মাত্র তিনবার ব্যবহার করা যেতে পারে।

এর অর্থ হল, প্রতি ১৫ বছর পর পর নির্বাচনের জন্য কমিশনের নতুন ইভিএম লাগবে। কমিশনের অনুমান অনুসারে, এই বছর অর্থাৎ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য সারা দেশে মোট ১১.৮০ লক্ষ ভোট কেন্দ্র তৈরি করতে হবে। এছাড়াও, ওয়ান নেশন ওয়ান ইলেকশনের অধীনে, প্রতি ভোট কেন্দ্রে দুটি সেট ইভিএম প্রয়োজন হবে, যেমন একটি লোকসভা আসনের জন্য এবং অন্যটি বিধানসভা কেন্দ্রের জন্য।

শুধু তাই নয়, কমিশনের অভিজ্ঞতা হল যে নির্দিষ্ট সংখ্যক কন্ট্রোল ইউনিট (সিইউ), ব্যালট ইউনিট (বিইউ) এবং ভোটার-ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেইল (ভিভিপিএটি)ও রিজার্ভ রাখতে হবে, যাতে ত্রুটিপূর্ণ ইউনিটগুলিকে রক্ষা করা যায়। উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারিতে আইন মন্ত্রকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে লেখা চিঠিতে বলা হয়, ওয়ান নেশন ওয়ান ইলেকশনের আওতায় কমিশনের কন্ট্রোল ইউনিট ৩৩,৬৩,৩০০, ব্যালট ইউনিট ৪৬,৭৫,১০০ এবং ৩৬, ৬২৬০০। যার দাম হবে যথাক্রমে ৯,৮০০, ৭,৯০০ ও ১৬ হাজার প্রতি ইউনিট।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!