গঙ্গার তলা দিয়ে মেট্রো , উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী মোদী রেলমন্ত্রীর পোস্ট টুইট করেন

সম্প্রতি কলকাতা মেট্রোর ট্রায়ালরান হয়েছে গঙ্গার তলায় তৈরি সুড়ঙ্গ দিয়ে। যা দেশের মধ্যে প্রথম। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছিলেন।

 

Web Desk - ANB | Published : Apr 15, 2023 2:49 PM IST

কলকাতা মেট্রো নিয়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্য়াল মিডিয়ায় রেলমন্ত্রীর পোস্ট করা ভিডিও টুইট করেন মোদী। তিনি বলেন, কলকাতার জন্য দারুন খবর আর ভারতের পাবলিক ট্রান্সপোর্টের জন্য একটি উৎসহের জায়গা তৈরি হয়েছে। সম্প্রতি কলকাতা মেট্রোর ট্রায়ালরান হয়েছে গঙ্গার তলায় তৈরি সুড়ঙ্গ দিয়ে। যা দেশের মধ্যে প্রথম। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছিলেন। সেখানে তিনি লিখেছিলেন আরেকটি ইঞ্জিয়ারিং বিষ্ময়। ট্রেনের ট্রায়ালরান সফল হয়েছে হুগলি নদীর তলা দিয়ে। টানেল ও সুড়ঙ্গ নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

সম্প্রতি কলকাতা মেট্রোর ট্রায়ালরান হয়েছে হুগলি নদীর তলা দিয়ে। এই ট্রায়ালরান সফল হয়েছে বলেও জানিয়েছে মেট্রোরেল কর্কৃপক্ষ। তবে আরও কতগুলি ট্রায়ালরানের পর যাত্রী পরিষেবা দেওয়া হবে। যাত্রী পরিষেবা নিয়ে কোনও রকম তাড়াহুড়ো করা হবে না বলেও জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।মেট্রো রেকটিতে কেবল কর্মকর্তা এবং প্রকৌশলী ছিলেন তা হুগলির নীচে কলকাতা থেকে নদীর অপর পারে হাওড়া পর্যন্ত চলেছিল।কলকাতা ও শহরতলীর মানুষের আধুনিক পরিবহন ব্যবস্থা একটি যুগান্তকারী পদক্ষেপ বলেও জানিয়েছেন এক রেল কর্তা। মেট্রোরেলের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি ছিল এই ট্রায়লরানে। মহাকরণ স্টেশন থেকে ইস্ট-ওয়েস্ট মোট্রো করিডোরের হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত সফর করেন। আগামী পাঁচ থেকে সাত মাস ধরে চলবে এই ট্রায়াল রাজ। জানিয়েছেন মেট্রোর জেনারেল ম্যানেজার।

Latest Videos

 

 

হাওড়া ময়দা থেকে এসপ্ল্যানেড স্টেশনের মধ্যেই হবে ট্রায়াল রান। সমস্ত দিক কতিয়ে দেখা হবে। ভূগর্ভস্ত অংশের ৪.৮ কিলোমিটার এলাকার ট্রায়াল রান খুব তাড়াতাড়ি শুরু হবে বলেও জানিয়েছেন তিনি। কর্মকর্তারা জানিয়েছেন, দুর্ঘটনা এড়াতে ও যাত্রীদের সুবিধের জন্য সমস্ত ব্যবস্থা গ্রহণের পরই পরিষেবা প্রদান করা হবে। পরিষেবা দেওয়ার জন্য তাড়াহুড়ো করা হবে না। এই রুটে ৪৫ সেকেন্ডের গঙ্গা নদীর তলা গিয়ে ৫২০ মিটার পথ অতিক্রম করবে মেট্রো। এটি ৩৩ মিটার নিচে রয়েছে মেট্রো রেলের লাইন। মেট্রো রেলের কর্তা জানিয়েছেন এটি ভারতের সবথেকে বড় মেট্রো নেটওয়ার্ক । এটি নির্মাণ ও চালানোর জন্য প্রচুর দক্ষতা ও কঠোর পরিশ্রম প্রয়োজন বলেও জানিয়েছেন তিনি।

দীর্ঘ দিন থেকেই এই টানেল তৈরি হচ্ছে। যা নিয়ে এই রাজ্যের বাসিন্দাদের মধ্যে চরম উন্মাদনা রয়েছে। তবে কবে চালু হবে মেট্রো এই রুট তা এখনও স্পষ্ট করেনি রেল কর্তারা। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত ট্রেন চালু হলে শহরতলীর যাত্রীরা উপকৃত হবে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা