হিজাব বিতর্ক থেকে দেওয়ানি বিধির - একান্ত সাক্ষাতকারে খোলামেলা কেরলের বিতর্কিত রাজ্যপাল


সাম্প্রতিক সময়ে হিজাব বিতর্ক (Hijab Controversy) থেকে অভিন্ন দেওয়ানি বিধির (Uniform Civil Law) মতো বিষয় নিয়ে মুখ খুলে চর্চায় কেরলের (Kerala) বিতর্কিত রাজ্যপাল আরিফ মহম্মদ খান (Arif Mohammad Khan)। এশিয়ানেট নিউজকে দেওয়া একান্ত সাক্ষাতকারে কী বললেন তিনি? 

Web Desk - ANB | Published : Feb 14, 2022 3:34 PM IST / Updated: Feb 14 2022, 11:42 PM IST

গত কয়েকদিনে আলোচনার কেন্দ্রে কেরলের (Kerala) বিতর্কিত রাজ্যপাল আরিফ মহম্মদ খান (Arif Mohammad Khan)। একসময় মুসলিম পার্সোনাল ল (Muslim Personal Law) বিলের প্রতিবাদ করে জাতীয় কংগ্রেস (Congress) ছেড়েছিলেন তিনি। তারপর বিজেপিতে (BJP) ছিলেন। সাম্প্রতিক সময়ে হিজাব বিতর্ক (Hijab Controversy) থেকে অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Law) লাগুর মতো বিষয় নিয়ে মুখ খুলে, রাজনৈতিক মহলের চর্চায় আছেন এই নেতা। এশিয়ানেট নিউজকে দেওয়া একান্ত সাক্ষাতকারে কী বললেন তিনি? 

প্রশ্ন: অভিন্ন দেওয়ানি বিধি সম্পর্কে আপনার মতামত কী? 

আরিফ: আমাদের সংবিধানেই অভিন্ন দেওয়ানি বিধির পরামর্শ রয়েছে। তাই আমাদের সকলের দায়িত্ব, ইউনিফর্ম সিভিল কোড যাতে বাস্তবায়িত করা যায়, সই রকম পরিবেশ তৈরি করা। এই বিধির উদ্দেশ্য, মোটেই সকলের আচার-আচরণ একরকম করে দেওয়া নয়। বিবাহ, বিচ্ছেদের মতো ক্ষেত্রে যে অধিকার ও দায়িত্ব রয়েছে তাতে সমতা আনা। বিভিন্ন ধর্মের যে যে রীতি রেওয়াজ আছে, সেই সবই বজায় থাকবে। যেমন মুসলমানদের (Muslims) ক্ষেত্রে বিয়ের পর মেহের দেওয়ার রীতি রয়েছে, অভিন্ন দেওয়ানি রীতি মোটেই সেই রীতি নিষিদ্ধ করবে না। তাছাড়া বিশ্বের অনেক দেশেই অভিন্ন দেওয়ানি বিধি চালু আছে। সেইসব দেশে বড় সংখ্য়ায় মুসলমানরাও থাকেন। তাদের তো ধর্ম পালনে অসুবিধা হচ্ছে না। তবে যতদিন দেশের মানুষের মাথা থেকে এইসব ভুল ধারণাগুলি, যা জেনেশুনে তাদের বোঝানো হয়েছে, দূর না করা যায়, ততদিন পর্যন্ত এই বিধি লাগু করা সমস্যার। ফৌজদারি আইন (Criminal Law), বাণিজ্য আইন (Mercantile Law) আছে। সেগুলি তো অভিন্ন। সেই ক্ষেত্রে যদি সমস্যা না হয়, তাহলে এই ক্ষেত্রে কেন হবে? 

আরও পড়ুন - 'প্রাসঙ্গিকতা হারিয়েছে হিজাব', একান্ত সাক্ষাতকারে বিস্ফোরক কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান

আরও পড়ুন - হিজাব প্রথা পিছিয়ে দিচ্ছে মুসলিম মহিলাদের, মুখ খুললেন কেরলের রাজ্যপাল

আরও পড়ুন - লক্ষ্য অভিন্ন দেওয়ানি বিধি - শুরু হল স্বাক্ষর সংগ্রহ, পিটিশন দিচ্ছে স্যাফ্রন থিঙ্ক ট্যাঙ্ক

প্রশ্ন: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) কেরল সম্পর্কে বেশ কিছু বিতর্কিত দাবি করেছেন। 

নির্বাচনের সময় অনেক কথাই বলা হয়। শান্তিতে থাকতে গেলে মানুষকে অপেক্ষাও করতে হয়, সহ্যও করতে হয়, আর অনেক জিনিসকে উপেক্ষাও করতে হয়। 

প্রশ্ন: এবার আশা যাক সবথেকে গুরুত্বপূর্ণ ও চর্চিত বিষয়ে। সাম্প্রতিক হিজাব বিতর্ক নিয়ে আপনার কি মত?

হিজাবকে নিয়ে যে বিতর্ক তৈরি করা হয়েছে, তা সম্পূর্ণ অনাবশ্যক। এর পিছনে ষড়যন্ত্র রয়েছে। নতুন ভারতের স্কুলে, কলেজে, বিশ্ববিদ্যালয়ে বিশেষ করে মেয়েরা দারুণ পারফর্ম করছে। অন্যান্য সম্প্রদায়ের মতো মুসলিম মেয়েদের পারফর্ম্যান্সও খুব ভালো। একটা ক্ষুদ্র অংশের মানুষ রয়েছে, যারা এর আগে তিন তালাক প্রথা চালু রাখতে চেয়েছিল। এই অবস্থায় তারা স্কুল-কলেজে সফল মুসলিম মেয়েদের সম্পর্কে প্রচার করছে, যে যারা স্কুল-কলেজে যায় তারা মুসলিম সম্প্রদায়ে জন্য, ধর্মের জন্য বিপদ ডেকে আনতে পারে। হিজাবকে কেন্দ্র করে বিতর্ক তৈরি করে তারা, মুসলিম মেয়েদের শিক্ষার অধিকার কেড়ে নিতে চাইছে। এতে করে তাদের চাকরি পাওয়ার সম্ভাবনার ক্ষতি হবে। এতে মুসলিম মেয়েদের পড়াশোনা করার উৎসাহও কমে যাবে। ঘরের চার দেওয়ালের মধ্যেই তারা বন্দি হয়ে যাবে। 

আজ মেয়েরা যুদ্ধবিমান চালাচ্ছে। সব ধরণের পেশায় নিযুক্ত হচ্ছে। কোনও কোনও ক্ষেত্রে তারা পুরুষদের থেকে বেশি ভাল কাজ করছে। তাই এই অপ্রয়োজনীয় বিতর্কের অবসান ঘটানো উচিত। আক মেয়েদের, তাদের পড়াশোনার উপর ফোকাস করতে, পড়াশোনায় মন দিতে বলা উচিত। নিজের এবং দেশের উন্নতির একটাই রাস্তা, ভাল করে শিক্ষা গ্রহণ করা এবং তার ফলে যে ক্ষমতা তৈরি হয়, দেশের জন্য সেই ক্ষমতার ব্যবহার করা। 
"

Share this article
click me!