সীমান্তে প্রত্যেক চ্যালেঞ্জে কড়া জবাব দিয়েছে ভারত, চিনের সঙ্গে সংঘাত প্রসঙ্গে আর কী বললেন বিদেশমন্ত্রী

বিদেশ মন্ত্রী আরও বলেছিলেন যে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার কীভাবে একের পর এক জোরালো সিদ্ধান্ত নেয়, তার বাস্তবায়ন ঘটায়। তা যত কঠিনই হোক না কেন, দেশের নিরাপত্তার সঙ্গে কোনও আপোষ কেন্দ্র সরকার কখনও করেনি ও করবেও না।

Parna Sengupta | Published : Dec 10, 2023 4:35 AM IST / Updated: Dec 10 2023, 10:13 AM IST

শনিবার বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন যে ভারত গত তিন বছরে তার উত্তর সীমান্তে বেশ কয়েকটি 'কঠিন' চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। কিন্তু প্রত্যেকবার সর্বোচ্চ শক্তি কাজে লাগিয়ে সেই চ্যালেঞ্জগুলির মোক্ষম জবাব দিতে পেরেছে ভারত। ভবিষত্যেও সবরকম পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত দেশের সেনা। এ জন্য সীমান্তে প্রয়োজনীয় সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। জয়শঙ্কর পূর্ব লাদাখে চিনের সঙ্গে চলা অচলাবস্থার প্রেক্ষাপটে এফআইসিসিআই-তে তার ভাষণে এই কথা বলেন।

তার ভাষণে, বিদেশ মন্ত্রী আরও বলেছিলেন যে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার কীভাবে একের পর এক জোরালো সিদ্ধান্ত নেয়, তার বাস্তবায়ন ঘটায়। তা যত কঠিনই হোক না কেন, দেশের নিরাপত্তার সঙ্গে কোনও আপোষ কেন্দ্র সরকার কখনও করেনি ও করবেও না। জয়শঙ্কর বলেন যে আপনারা সবাই জানেন যে আমরা যদি গত তিন বছরের চ্যালেঞ্জগুলির কথা বলি তবে উত্তর সীমান্তে আমাদের কঠিন সময়ের মুখোমুখি হতে হয়েছিল। তা সাফল্যের সঙ্গে পার করেছে ভারতীয় সেনা।

তিনি বলেছিলেন যে যদিও এটি কোভিডের সময় ঘটেছিল, তবুও আমরা খুব কঠোরভাবে এবং পূর্ণ দৃঢ়তার সাথে এর প্রতিক্রিয়া জানিয়েছি এবং আমাদের জাতীয় সুরক্ষার জন্য যেভাবেই প্রয়োজন তা আমরা সেভাবেই কাজ করেছি। জয়শঙ্কর আরও উল্লেখ করেছেন যে কীভাবে ভারত, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী সচেতনতা তৈরি করার চেষ্টা করেছিল বা কোয়াডের কাঠামো মেনে সহযোগিতার জন্য এগিয়ে গিয়েছিল। কিন্তু ভারতে এই জয়যাত্রা অনেক প্রতিবেশী দেশকেই অস্বস্তিতে ফেলে। তাঁরা পছন্দ করে না ভারতের নেতৃত্ব। তবে সেটা তাদের নিজস্ব সমস্যা। বলাই বাহুল্য জয়শঙ্কর পরোক্ষভাবে চিনকে কটাক্ষ করেন এদিন।

বিদেশমন্ত্রী বলেন, শেষ পর্যন্ত আমাদের যা করার তাই করব। ইচ্ছা যতই কঠিন বা কঠোর হোক না কেন।" তিনি বলেছিলেন যে এই ধরনের পদ্ধতিই ভারতকে ভারত বলে চেনায়। রাশিয়ার কাছ থেকে ভারতের ক্রুড অয়েল কেনার ব্যাপারে বিশেষভাবে উল্লেখ না করে জয়শঙ্কর বলেছিলেন যে শক্তি কেনার ক্ষেত্রে দেশের পছন্দ জাতীয় স্বার্থের কথা মাথায় রেখেই বেছে নেওয়া হয়। ইউক্রেন সংঘাতের পরিপ্রেক্ষিতে রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেল না কেনার জন্য পশ্চিমী দেশগুলির চাপ সত্ত্বেও ভারত তা অব্যাহত রেখেছে। তিনি ভারতকে তার সাপ্লাই চেইন তৈরিতে সাহায্য করার জন্য বড় ব্যবসায়ীদেরও আহ্বান জানিয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!