শুধু টমেটো বিক্রি করে কোটিপতি! এই কৃষকের দৈনিক লাভের পরিমাণ শুনলে চোখ কপালে উঠবে

শুক্রবার নারায়ণগঞ্জে মোট ৯০০ ক্রেট টমেটো বিক্রি করেছেন কৃষক। তিনি একটি ক্রেটে ২১০০ টাকা দর পেয়েছেন।

Parna Sengupta | Published : Jul 16, 2023 7:00 PM IST

ঘূর্ণিঝড় বিপর্যয়ের পর সবজির দাম আকাশচুম্বী। বিশেষ করে টমেটোর দাম হঠাৎ করে এত বেড়ে গেছে যে মানুষের থালা থেকে তা কার্যত উধাও হয়ে গেছে। বর্তমানে টমেটো বিক্রি হচ্ছে ২৫০-৩০০ টাকা কেজি। হঠাৎ করে টমেটোর দাম বেড়ে যাওয়ায় তা অনেক কৃষকের কাছে লটারির মতো হয়ে গেছে। এমনই একটি ঘটনা সামনে এসেছে মহারাষ্ট্র থেকে। পুনের নারায়ণগঞ্জে বসবাসকারী কৃষক তুকারাম ভাগোজি এক মাসে ১৩ হাজার ক্রেট টমেটো বিক্রি করে ১.৫ কোটি টাকা আয় করেছেন।

১২ একর জমিতে টমেটোর ফসল

তুকারামের ১৮ হেক্টর জমি রয়েছে। এর মধ্যে তিনি ছেলে ও পুত্রবধূর সহযোগিতায় ১২ একর জমিতে টমেটো চাষ করেছেন। পরিবার জানিয়েছে, তারা ভালো মানের টমেটো জন্মেছে এবং সার ও কীটনাশক সম্পর্কে সচেতনতা ফসল সংরক্ষণে সাহায্য করেছে।

এক দিনে আয় হয়েছে ১৮ লাখ টাকা

শুক্রবার নারায়ণগঞ্জে মোট ৯০০ ক্রেট টমেটো বিক্রি করেছেন কৃষক। তিনি একটি ক্রেটে ২১০০ টাকা দর পেয়েছেন। এটি একদিনে ১৮ লক্ষ টাকা আয় করেছে। গত মাসে, তুকারাম প্রতি ক্রেট ১০০০ থেকে ২৪০০ টাকায় টমেটো বিক্রি করেছিলেন।

কর্ণাটকের এক কৃষক একদিনে ৩৮ লক্ষ টাকা আয় করেছেন

পুনের জুন্নার শহরের অনেক টমেটো বিক্রেতা কৃষক এখন কোটিপতি হয়েছেন। তুকারামের নিজের সোনালি রোপণ এবং ফসল তোলা থেকে শুরু করে টমেটোর প্যাকেজিং পর্যন্ত কাজ পরিচালনা করে। অথচ ছেলে ঈশ্বর টমেটোর বিক্রয় ব্যবস্থাপনা ও আর্থিক পরিকল্পনা করেন। পরিবার বলছে, গত তিন মাসের পরিশ্রমের ফসল। টমেটো বিক্রি করে কৃষকদের কোটিপতি হওয়ার গল্প শুধু মহারাষ্ট্রেই সীমাবদ্ধ নয়। কর্ণাটকের কোলারের একটি পরিবার এই সপ্তাহে ২০০০ বাক্স টমেটো বিক্রি করে ৩৮ লক্ষ টাকা আয় করেছে।

এদিকে, গোটা দেশ জুড়ে আকাশছোঁয়া দামে বিক্রি হয়েছে টমোটো৷ মধ্যবিত্তের সাধ্যের বাইরে চলে গিয়েছিল রান্নাঘরের অতি প্রয়োজনীয় এই সবজি। তবে এবার স্বস্তি মিলবে। কারণ সরকারি হস্তক্ষেপে কিছুটা কমল টমেটোর দাম। দিল্লি এনসিআর, পটনা-সহ বেশ কিছু শহরে কেন্দ্র সরকরের হস্তক্ষেপে খানিকটা কমল টমোটোর দাম। ১৫০-২০০ থেকে কমিয়ে প্রতি কিলেগ্রাম ৯০ থেকে ৮০ টাকায় বিক্রি করা হবে টমোটো। ভারতের ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার ফেডারেশন (NCCF) এবং ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া (Nafed) কেন্দ্রের পক্ষ থেকে মোবাইল ভ্যানের মাধ্যমে ভর্তুকি মূল্যে টমেটো বিক্রি করা হচ্ছে। মাত্রাছাড়া টমেটোর দামে লাগাম টানতে কেন্দ্রীয় সরকার শুক্রবার থেকে দিল্লি-এনসিআর, পটনা এবং লখনউয়ের মতো নির্বাচিত শহরগুলিতে প্রতি কেজি ৯০ টাকা ছাড়ে টমেটো বিক্রি শুরু করেছিল৷ যা এখন আরও ১০ টাকা কমানো হয়েছে।

Share this article
click me!