Parliament: সোমবার সংসদের প্রথম অধিবেশ, প্রথম দিন থেকেই বিজেপির সঙ্গে সংঘাতের পথে বিরোধীরা

১৮তম লোকসভা অধিবেশনের প্রথম থেকেই শাসক ও বিরোধীদের মধ্যে উত্তেজনা থাকবে। লোকসভা অধিবশনে রীতিমত উত্তপ্ত পরিবেশ তৈরি করতে বিরোধীরা যে তৈরি তা এখনই স্পষ্ট করে দিয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 23, 2024 10:42 AM IST

সোমবার থেকে শুরু হবে ১৮তম লোকসভার প্রথম অধিবেশন। ২৩ জুন সংসদের অধিবেশনের প্রথম দিনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাকি মন্ত্রী ও সাংসদদের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। ২৬ জুন স্পিকার নির্বাচন আর ২৭ জুন উভয় কক্ষের যৌথ অধিবেশনও হবে। যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

১৮তম লোকসভা অধিবেশনের প্রথম থেকেই শাসক ও বিরোধীদের মধ্যে উত্তেজনা থাকবে। লোকসভা অধিবশনে রীতিমত উত্তপ্ত পরিবেশ তৈরি করতে বিরোধীরা যে তৈরি তা এখনই স্পষ্ট করে দিয়েছে। প্রথম সংঘাত বাধবে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন নিয়ে। একদিকে এনডিএ জোটের মধ্যেই স্পিকার পদের একাধিক দাবিদার রয়েছে। অন্যদিকে ডেপুটি স্পিকার পদের জন্য চাপ বাড়াচ্ছে কংগ্রেস। এই অবস্থায় সোমবার নতুন মোদী সরকারের আমলে সংসদ অধিবেশনের প্রথম দিন থেকেই উত্তজেনার পারদ চড়তে পারে বলেও মনে করেছে বিশেষজ্ঞরা।

Latest Videos

ইতিমধ্যেই সরকার ও বিরোধী শিবিরের মধ্যে বিরোধ তৈরি হয়েছে প্রো-টেম স্পিকারের পদ নিয়ে। বিজেপি নেতা তথা সাংসদ ভর্তৃহরি মাহতাব প্রোটেম স্পিকার হতে পারে। যদিও বিরোধীদের দাবি এই পদের একমাত্র দাবিবাদ কংগ্রেসের সসদ্য ও সাতবারের সাংসদ কে সুরেশ। রীতি অনুযায়ী সবথেকে বেশি বারের সাংসদও প্রোটেম স্পিকার হন। যদিও সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিদু বলেছেন, মাহতাব সাত বারের লোকসভার সদস্য। তাই এই পদের জন্য তিনি যোগ্য।

সোমবার সকাল ১১টায় শুরু হবে লোকসভার অধিবেশন। প্রথমেই শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে লোকসভার দলনেতা বলে ঘোষণা করবেন প্রোটেম স্পিকার। আর তারপরে বিভিন্ন রাজ্যের নামের আদ্যক্ষর অনুযায়ী সাংসদদের নাম ডাকা হবে শপথ গ্রহণের জন্য প্রথম শপথ নেবেন অসমের সাংসদরা। সবথেকে শেষে শপথ নেবেন পশ্চিমবঙ্গের সাংসদরা। লোকসভা অধিবেশন শুরুর আগেই রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী মুর্মুর কাছে শপথ গ্রহণ করবেন প্রোটেম স্পিকার ওড়িশার সাংসদ ভর্তৃহরি মহতাব। তিনি বাকি সাংসদ ও প্রধানমন্ত্রীকে শপথ বাক্য পাঠ করাবেন। স্পিকার নির্বাচন ও ভোটাভুটি হলে তা তিনি পরিচালনা করবেন। স্পিকার নির্বাচনের গুরু দায়িত্ব থাকতে তাঁর ওপরই।

 

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News