১০ বছরের অপেক্ষা শেষ, লোকসভায় বাড়ছে বিরোধীদের সংখ্যা, এই তারিখ থেকেই বসবে প্রথম অধিবেশন

প্রায় দশ বছর অপেক্ষার পর এবার সংসদে বিরোধী দলের প্রতিনিধিত্ব বাড়তে দেখা যাবে। মোদীর তৃতীয় মেয়াদে প্রথমবারের মতো বিরোধী দল নেতার পদ পাবে। এবারও স্পীকারের পদ ধরে রাখবে বিজেপি।

Parna Sengupta | Published : Jun 11, 2024 4:31 AM IST

১৮ তম লোকসভার প্রথম অধিবেশন ১৮ জুন থেকে শুরু হবে। শুরু হবে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণের মধ্য দিয়ে। প্রথম দুই দিন প্রোটেম স্পিকার নির্বাচিত ৫৪৩ জন সংসদ সদস্যকে শপথ পাঠ করাবেন। জানা গিয়েছে ২০ জুন লোকসভার স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। পরের দিন ২১ জুন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু যৌথভাবে সংসদের উভয় কক্ষে ভাষণ দেবেন। তবে আনুষ্ঠানিকভাবে পুরো কর্মসূচি এখনো ঘোষণা করা হয়নি।

প্রায় দশ বছর অপেক্ষার পর এবার সংসদে বিরোধী দলের প্রতিনিধিত্ব বাড়তে দেখা যাবে। মোদীর তৃতীয় মেয়াদে প্রথমবারের মতো বিরোধী দল নেতার পদ পাবে। এবারও স্পীকারের পদ ধরে রাখবে বিজেপি।

লোকসভার স্পিকারের দৌড়ে কে?

মোদী সরকার ১.০-তে থাকাকালীন, প্রধানমন্ত্রী মোদী সুমিত্রা মহাজনকে লোকসভার স্পিকার করে নারী শক্তির সুযোগ দিয়েছিলেন, যখন দ্বিতীয় মেয়াদে, তিনি রাজস্থানের শক্তিশালী নেতা ওম বিড়লার মাধ্যমে জাতপাতের সমীকরণগুলি সমাধান করার চেষ্টা করেছিলেন। তবে এবার মোদী কাকে সুযোগ দেবেন তা এখনও স্পষ্ট নয়। তবে কিছু নাম অবশ্যই সামনে আসছে।

এসব নাম নিয়ে জল্পনা চলছে

লোকসভার স্পীকার হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে যে নামটি আলোচিত হচ্ছে তিনি হলেন অন্ধ্রপ্রদেশের রাজমুন্দ্রির সাংসদ দগ্গুবতী পুরুন্ডেশ্বরী, এ ছাড়া ওম বিড়লাও আরেকটি সুযোগ পেতে পারেন। তবে মোদী বরাবরই তার সিদ্ধান্তে সবাইকে অবাক করে দিয়েছেন। এমন পরিস্থিতিতে, এমন একটি নাম স্থান দেওয়া হতে পারে যা আসন্ন নির্বাচনে, বিশেষ করে জম্মু ও কাশ্মীরে সহায়ক প্রমাণিত হবে।

শরিকদের জন্য ডেপুটি স্পিকার পদ বরাদ্দ

ডেপুটি স্পিকারের পদ বহাল হবে কি হবে না তা নিয়ে রয়েছে সংশয়। জল্পনা রয়েছে, এবার বিজেপি তাদের কোনো শরিককে এই পদ দিতে পারে। প্রথম মেয়াদে দলটি তার সহযোগী AIADMK কে এই পদটি দিয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'বিজেপি লিড পেলেই তৃণমূলের অত্যাচার শুরু' গুরুতর অভিযোগ শুভেন্দুর
NEET Scam: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার প্রশ্নফাঁসকাণ্ডে মহরাষ্ট্র থেকে প্রথম গ্রেফতার
Bankura : তুলকালাম! মিডডে মিলের খাবারে আস্ত বিছে! জানাজানি হতেই পালাল শিক্ষক, তারপর...