পয়লা এপ্রিল থেকে শুরু নয়া আর্থিক বছর, কোন জিনিসের দাম বাড়বে ও কোন জিনিসের কমবে-রইল তালিকা

পয়লা ফেব্রুয়ারি পেশ করা সাধারণ বাজেটে অনেক কিছুর ওপর কর বৃদ্ধির কারণে সেগুলোর দাম বাড়াতে হয়েছে। এই নিয়ম পয়লা এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হবে। এছাড়াও বেশ কিছু পণ্যের দাম কমতে চলেছে।

Web Desk - ANB | Published : Mar 29, 2023 3:03 PM IST

৩১ মার্চের পর ১ এপ্রিল থেকে শুরু হবে নতুন আর্থিক বছর। নতুন অর্থবছর শুরু হলে অনেক পরিবর্তন আসবে। সাধারণ মানুষের ওপর মূল্যস্ফীতির বোঝা বাড়বে। নতুন অর্থবছর শুরু হওয়ার সাথে সাথে অনেক জিনিসই দামি হয়ে যাবে। এর সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। আসলে পয়লা ফেব্রুয়ারি পেশ করা সাধারণ বাজেটে অনেক কিছুর ওপর কর বৃদ্ধির কারণে সেগুলোর দাম বাড়াতে হয়েছে। এই নিয়ম পয়লা এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হবে। এছাড়াও বেশ কিছু পণ্যের দাম কমতে চলেছে। এই প্রতিবেদনে রইল সেগুলির তালিকাও।

কোন জিনিস সস্তা হবে?

১ এপ্রিল থেকে এলইডি টিভি, জামাকাপড়, মোবাইল ফোন, খেলনা, ক্যামেরার লেন্স, ইলেকট্রনিক গাড়ি, হীরার গয়না, লিথিয়াম আয়ন সেল, বায়োগ্যাস সংক্রান্ত জিনিসপত্র এবং সাইকেলের মতো পণ্য সস্তা হয়ে যাবে। জানা যায়, ২০২৩ সালের বাজেটে সরকার এসব কিছুর ওপর শুল্ক কমানোর ঘোষণা দিয়েছিল। এসবের ওপর শুল্ক ৫ শতাংশ থেকে কমিয়ে আড়াই শতাংশ করা হয়েছে এবং ১ এপ্রিল থেকে এসব জিনিস সস্তা হয়ে যাবে।

কোন জিনিসের দাম হবে?

১ এপ্রিল থেকে সিগারেটের দাম বাড়বে, কারণ এর ওপর শুল্ক ১৬ শতাংশ করা হয়েছে। এছাড়াও, রান্নাঘরের চিমনি, আমদানি করা সাইকেল, খেলনা, আমদানি করা গাড়ি এবং ইলেকট্রনিক যানবাহন, এক্স-রে মেশিন, আমদানি করা সিলভার পণ্য, কৃত্রিম গয়না এবং সিলভার দরজার দাম বৃদ্ধি পাবে। জানা গেছে, যেসব পণ্যের শুল্ক বাড়ানো হয়, সেসব পণ্যের দাম বৃদ্ধি হয়ে যায়।

১ এপ্রিল থেকে গাড়ির দাম বাড়তে চলেছে

১ এপ্রিল থেকে যানবাহন কেনাও ব্যয়বহুল হবে। আগামী মাস থেকে Tata Motors, Hero Motocorp এবং Maruti তাদের গাড়ির দাম বাড়াতে চলেছে। এই সময়ে পয়লা এপ্রিল থেকে একটি সেডান কেনাও ব্যয়বহুল হবে।

এলপিজি সিলিন্ডারের নয়া দাম ধার্য হবে

প্রতি মাসের ১ তারিখে এলপিজি সিলিন্ডারের দাম পর্যালোচনা করা হয়। আগামী ১ এপ্রিল দাম বাড়াতে পারে পেট্রোলিয়াম কোম্পানিগুলো। এর আগে ১ মার্চ সিলিন্ডারের দাম ৫০ টাকা বাড়িয়েছিল সংস্থাগুলি। এরপর দিল্লিতে এর দাম বেড়ে দাঁড়িয়েছে ১১০৩ টাকা। আগে এটি ১০৫৩ টাকায় পাওয়া যেত। এবারও তেল কোম্পানিগুলো সিলিন্ডারের দাম বাড়াতে পারে বলে আশা করা হচ্ছে।

UPI-এর মাধ্যমে লেনদেনও ব্যয়বহুল হবে

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI)-এর মাধ্যমে বণিক লেনদেনের উপর চার্জ ধার্য করার সুপারিশ করা হয়েছে। ১ এপ্রিল থেকে এই পরিবর্তন কার্যকর করা হতে পারে। বিজ্ঞপ্তি অনুসারে, পয়লা এপ্রিল থেকে দু হাজার টাকার বেশি লেনদেনে ১.১ শতাংশ সারচার্জ আরোপের পরামর্শ দেওয়া হয়েছে।

Share this article
click me!