G20 SUMMIT: জি২০এর নেতৃত্ব দিয়ে ভারত কী কী অর্জন করেছে? রইল তারই বিস্তারিত তালিকা

জি ২০(G20) বিদেশ মন্ত্রীদের বার্ষিক বৈঠকে ভারত একটি সম্পূর্ণ আলোচনা ও গুরুত্বপূর্ণ ফলাফল লিপিবদ্ধ করেছে। এই বিস্তৃত নথিটি সদস্য রাষ্ট্রগুলির জন্য প্রাসঙ্গিক।

 

Saborni Mitra | Published : Sep 7, 2023 2:39 PM IST

জি২০ বৈঠক (G20 Summit) এ ভরত নেতৃত্ব দিচ্ছি। এই বৈঠকের জন্য ভারত একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। পাশাপাশি একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। গোটা দেশেই এই গুরুত্বপূর্ণ বৈঠক আয়োজন করা হয়েছিল। তবে শীর্ষবৈঠক হচ্ছে নতুন দিল্লিতে। সেখানে ভারত যে কাজ গুলি করেছে তা হলঃ

জি ২০(G20) বিদেশ মন্ত্রীদের বার্ষিক বৈঠকে ভারত একটি সম্পূর্ণ আলোচনা ও গুরুত্বপূর্ণ ফলাফল লিপিবদ্ধ করেছে। এই বিস্তৃত নথিটি সদস্য রাষ্ট্রগুলির জন্য প্রাসঙ্গিক। সামোলচনামূলক থিমগুলিকে হাইলাইট করেছে। যারমধ্যে বহুপাক্ষিকতাকে শক্তিশালী করা, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা ও বিশ্বব্যাপী স্বাস্থ্য উদ্বেগগুলিকে মোকাবিলা করার কথা বলা হয়েছে।

জি ২০এর উদ্যোক্তা ভারত প্রেসিডেন্সি- এই দেশ উদ্বোধনেই 'ভয়েস অব দ্যা গ্লোবাল সাউথ সামিট' এর আয়োজক ছিল। দুদিন ব্যাপী দশটি সেশনে ১২৫টি দেশ অংশগ্রহণ করেছিল এই বৈঠকে। এই ইভেন্টটি অংশগ্রহণকারীদের জন্য উন্নয়শীল বিশ্বের উদ্বেগ, ধারনা, চ্যালেঞ্জ ও অগ্রাধিকারেরর কথা বলার জন্য একটি বিশেষ মঞ্চ তৈরি করেছে।

ভারতের জি ২০ বৈঠক চলাকালীন কৃষি প্রধান কৃষি বিজ্ঞানীদের মিটিং এ মিলেটস ও অন্যান্য প্রাচীন সশ্য ইন্টারন্যাশানাল রিসার্চ ইনিশিয়েটিভ চালু করতে সায় দিয়েছিল। গবেষক ও প্রতিষ্ঠানকে সংযুক্ত করে তথ্য আদান প্রদানে উৎসাহিত করতে জোর দিয়েছে। ঐক্যবদ্ধ হয়ে কাজ করার কথা বলা হয়েছে এই বৈঠকে।

G20 EMPOWER গ্রুপের সূচনা সভা ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছিল। জি২০ অ্যালায়েন্স ফর দ্যা এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রোগেশন অব ইউমেনস ইকোনমিক রিপ্রেজেন্টশন হল জি ২০ ব্যবসায়ী নেতা ও সরকারগুলির একটি জোট যার লক্ষ্য বেসরকারি সেক্টরে মহিলাদের নেতৃত্ব ও ক্ষমতায়নকে ত্বরাণ্বিত করা।

জি ২০ ডিডিটাল অর্থনীতির মন্ত্রীদের বৈঠকের পর ডিজিটাল পালবিক ইনফ্রাস্ট্রাকচার তৈরির বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে। এড়াও ডিজিটাল অর্থনীতিতে সাইবার সিকিউরিটি ও ডিজিটাল দক্ষতার বিষয়ে একমত ছিল।

জি২০ প্রেসিডেন্সির সময় জি২০ প্রধান বিজ্ঞান উপদেষ্টা গোটটেবিল এর সভায়ও শুরু হয়েছিল। যা উন্নত রোগ নিয়ন্ত্রণ , মহামারি প্রস্তুতির জন্য স্বাস্থ্যের সুযোগ-সুবিধের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করেছিল। বিভিন্ন দেশের মধ্যে বৈজ্ঞানিক জ্ঞানের আদান প্রদানে বিশ্বব্যাপী সমন্বয়ে চেষ্টার কথা বলা হয়েছে। বৈচিত্র, সমতা, অন্তর্ভুক্ত, বিজ্ঞান প্রযুক্তিতে প্রবেশ যোগ্যতা ও অন্তর্ভুক্তিমূলক ক্রমাগত ও কর্মমুখী বিশ্বব্যাপী নীতির সংলাপের জন্য একটি প্রাতিষ্ঠামিক প্রক্রিয়া মাত্র।

বহুপাক্ষিকতাকে সংস্কার ও শক্তিশালী করার প্রয়াস, ভারত রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ, বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কএর সঙ্গে আন্তর্জাতিক সংস্থাগুলির সংস্কারের আশেপাশে আলোচনাগুলিকে পুনরুজ্জীবিত করেছে। ভারত জি২০এর দায়িত্বে থাকাকালীনই MDB-কে শক্তিশালী করার জন্য সুপারিশ প্রদানের জন্য ও ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় এর দক্ষতা বৃদ্ধির একটি স্বাধীন বিশেষজ্ঞ গোষ্ঠী প্রতিষ্ঠিত হয়েছিল।

 

Read more Articles on
Share this article
click me!