বেঙ্গালুরুতে জি ২০-র প্রথম অর্থ সংক্রান্ত বৈঠক, ভারতের হয়ে উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর

কেন্দ্রের তরফে বিবৃতি দেওয়া হয়েছে যে, মূলত আন্তর্জাতিক অর্থনৈতিক ইস্যু নিয়ে এই বৈঠকে দেশের মন্ত্রী ও গভর্নরদের মধ্যে আলোচনা হবে।

Web Desk - ANB | Published : Feb 22, 2023 12:08 PM IST / Updated: Feb 22 2023, 06:58 PM IST

২০২২ সালে বিশ্বের জি ২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির সভাপতিত্বের দায়িত্ব পেয়েছে ভারত। ২০২৩ সাল জুড়ে দেশের বিভিন্ন প্রান্তে আয়োজিত হবে জি ২০র বৈঠক। ২২ ফেব্রুয়ারি বুধবার থেকে কর্নাটকের বেঙ্গালুরুতে শুরু হল জি ২০-র প্রথম অর্থ সংক্রান্ত বৈঠক। অর্থমন্ত্রী ও সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নরদের পাশাপাশি আজ ডেপুটিদেরও বৈঠক শুরু হচ্ছে। বৈঠকে যোগ দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস। উপস্থিত আছেন ইকোনমিক অ্যাফেয়ার্সের সেক্রেটারি অজয় শেঠ, অর্থ মন্ত্রকের মুখ্য উপদেষ্টা অনন্ত ভি নাগেশ্বরন। এই অনুষ্ঠানের উদ্বোধন করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

দেশ-বিদেশ মিলিয়ে মোট ৭২ জন প্রতিনিধি এই সম্মেলনে উপস্থিত হয়েছেন। কেন্দ্রের তরফে বিবৃতি দেওয়া হয়েছে যে, মূলত আন্তর্জাতিক অর্থনৈতিক ইস্যু নিয়ে এই বৈঠকে দেশের মন্ত্রী ও গভর্নরদের মধ্যে আলোচনা হবে।

আগামী ২৪ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে তিনটি বৈঠকের আয়োজন করা হয়েছে। এই বৈঠকের মূল আলোচ্য বিষয়, একবিংশ শতাব্দীর নানা আর্থিক প্রতিবন্ধকতা, বহুমুখী উন্নয়নমূলক ব্যাঙ্কগুলিকে আরও শক্তিশালী করা এবং আর্থিক স্থিতাবস্থা তৈরি করা। বৈশ্বিক অর্থনীতি, বৈশ্বিক স্বাস্থ্য ও আন্তর্জাতিক কর ব্যবস্থা, ইত্যাদি নিয়েও আলোচনা করা হবে।

এই বৈঠকের পাশাপাশি একাধিক মন্ত্রী, রাজ্যপাল ও বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যেও আলাদাভাবে আলোচনার ব্যবস্থা করা হয়েছে। এই বৈঠকগুলির আলোচ্য বিষয়বস্তু হবে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্টাকচার, ক্রিপ্টোকারেন্সি ও সম্পত্তি নিয়ে দৃষ্টিভঙ্গি এবং ন্যাশনাল পেমেন্ট সিস্টেম। “রাত্রি ভোজ পার সংবাদ” নামক একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করেছে ভারতীয় অর্থ মন্ত্রক, যেখানে বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রী, সেন্ট্রাল ব্যাঙ্ক গভর্নর ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও সামিল হবেন। ভারতীয় বিজ্ঞান ইন্সটিটিউটে ‘ওয়াক দ্য টক’ নামক একটি স্পেশাল অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন-
বিবাহলগ্ন পেরিয়েও চমক লাগাচ্ছেন সিদ্ধার্থ-কিয়ারা, ইন্সটাগ্রামে মাখো-মাখো দাম্পত্যের ছবি দেখে ‘ঈর্ষান্বিত’ জ়োম্যাটো
‘দাঙ্গা’ সম্পর্কিত তথ্যচিত্র প্রকাশ করার পরেই বিবিসি-র অফিসে আয়কর তল্লাশি কেন? ব্রিটিশ পার্লামেন্টে মোদী সরকারের উদ্দেশ্যে ‘উদ্বেগ’
‘সব অশিক্ষিত, বুড়ো বয়সে ভারসাম্যহীন’ বিশ্বভারতীর আশ্রমিক ও প্রাক্তনীদের এভাবেই কটাক্ষ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর

Share this article
click me!