পুজোর মুখেই দারুণ খবর এই কর্মীদের জন্য! একলাফে বাড়ল বেতন, এবার কত পাবেন তাঁরা?

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক বলেছে যে কেন্দ্রীয় সরকারের সাথে যুক্ত বিভিন্ন সংস্থায়, নির্মাণ, লোডিং এবং আনলোডিং, ঘড়ি এবং ওয়ার্ড, ঝাড়ু দেওয়া, পরিষ্কার করা, গৃহস্থালি, খনি, কৃষি ইত্যাদি কাজ থেকে শ্রমিকরা প্রচুর উপকৃত হবেন।

Parna Sengupta | Published : Sep 26, 2024 2:11 PM IST / Updated: Sep 26 2024, 07:47 PM IST

অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের জন্য সুখবর। কেন্দ্রীয় সরকার এই সেক্টরে কর্মরত শ্রমিকদের ন্যূনতম মজুরির হার বাড়ানোর ঘোষণা করেছে। এসব শ্রমিকের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কথা মাথায় রেখে ন্যূনতম মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৃদ্ধি ১ অক্টোবর, ২০২৪ থেকে প্রযোজ্য হবে।

১ অক্টোবর থেকে ন্যূনতম মজুরি বৃদ্ধি

Latest Videos

এই সিদ্ধান্তের বিষয়ে তথ্য দিয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক বলেছে যে কেন্দ্রীয় সরকারের সাথে যুক্ত বিভিন্ন সংস্থায়, নির্মাণ, লোডিং এবং আনলোডিং, ঘড়ি এবং ওয়ার্ড, ঝাড়ু দেওয়া, পরিষ্কার করা, গৃহস্থালি, খনি, কৃষি ইত্যাদি কাজ থেকে শ্রমিকরা প্রচুর উপকৃত হবেন। ন্যূনতম মজুরি বৃদ্ধি ১ অক্টোবর, ২০২৪ থেকে প্রযোজ্য হবে। এর আগে ২০২৪ সালের এপ্রিলে ন্যূনতম মজুরি বাড়ানো হয়েছিল। মন্ত্রক বলেছে, পরিবর্তনশীল মহার্ঘ ভাতা পর্যালোচনা করে ন্যূনতম মজুরির হার বাড়ানো হয়েছে।

ন্যূনতম মজুরি বেড়েছে

ন্যূনতম মজুরির হার দক্ষ, অদক্ষ, আধা-দক্ষ এবং অত্যন্ত দক্ষ এবং A, B এবং C ভৌগোলিক অঞ্চলে বিভক্ত। ন্যূনতম মজুরির হার বৃদ্ধির পর, A এরিয়াতে নির্মাণ, ঝাড়ু, পরিষ্কার, লোডিং এবং আনলোডিং এ কর্মরত অদক্ষ শ্রমিকদের মজুরি প্রতিদিন ৭৮৩ টাকা বা প্রতি মাসে ২০,৩৫৮ টাকা বৃদ্ধি করা হয়েছে। ন্যূনতম মজুরি প্রতি দিন ৮৬৮ টাকা বা আধা-দক্ষ কর্মীদের জন্য প্রতি মাসে ২২৬৬৫ টাকা এবং দক্ষ, কেরানি এবং নিরস্ত্র ঘড়ি এবং ওয়ার্ডের জন্য প্রতি দিন ৯৫৪ টাকা বা প্রতি মাসে ২৪,৮০৪ টাকা করা হয়েছে। অত্যন্ত দক্ষ এবং সশস্ত্র ঘড়ি এবং ওয়ার্ডের শ্রমিকদের জন্য, ন্যূনতম মজুরি প্রতিদিন ১০৩৫ টাকা বা ২৬,৯১০ টাকা বাড়ানো হয়েছে।

বছরে দুবার পর্যালোচনা

কেন্দ্রীয় সরকার শিল্প শ্রমিকদের ভোক্তা মূল্য সূচক বৃদ্ধির পর বছরে দুবার পরিবর্তনশীল মহার্ঘ ভাতা পর্যালোচনা করে, যা ১ এপ্রিল এবং ১ অক্টোবর থেকে কার্যকর হয়৷

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'আগামী ১৫ মাস ওনাকে ঘুমাতে দেবো না, যা পাপ করেছে ও ধ্বংস হবেই' আরও বড় হুঁশিয়ারি Suvendu Adhikari-র
বাড়ি থেকে বেরোতে হচ্ছে লাঠি নিয়ে! শিয়ালের উপদ্রবে অতিষ্ঠ গ্রামবাসীরা | North 24 Parganas News
Suvendu Adhikari | 'মাননীয়া আপনি পালাতে পারবেন না' ভরা সভায় মমতাকে হুঙ্কার দিলেন শুভেন্দু
আবারও থ্রেট কালচারের বিরুদ্ধে সরব জুনিয়ার ডাক্তাররা, দেখুন কী বললেন তাঁরা | RG Kar Junior Doctors
গঙ্গাজল দিয়ে থানার শুদ্ধিকরণ! পুলিশের ব্যর্থতায় সরব বিজেপি নেত্রী রূপা গাঙ্গুলি | RG Kar Protest