করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য সরকারকে দায়ী করা যাবে না- সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের

কেন্দ্র আরও বলেছে যে মৃতদের এবং তাদের পরিবারের প্রতি তাদের সহানুভূতি রয়েছে, তবে ভ্যাকসিনের কোনও বিরূপ প্রভাবের জন্য সরকারকে দায়ী করা যাবে না। কেন্দ্র আরও জোর দিয়েছিল যে কোভিড -১৯ ভ্যাকসিন পেতে কোনও আইনি বাধ্যবাধকতা নেই।

Web Desk - ANB | Published : Nov 29, 2022 2:32 PM IST

করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য কারোর মৃত্যু হলে, কেন্দ্রকে দায়ী করা যায় না। সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়ে এমনই দাবি করল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে ভ্যাকসিনের কারণে মৃত্যু হলে দেওয়ানি আদালতে মামলা দায়ের করে ক্ষতিপূরণ দাবি করা যেতে পারে। কেন্দ্র আরও বলেছে যে মৃতদের এবং তাদের পরিবারের প্রতি তাদের সহানুভূতি রয়েছে, তবে ভ্যাকসিনের কোনও বিরূপ প্রভাবের জন্য সরকারকে দায়ী করা যাবে না। কেন্দ্র আরও জোর দিয়েছিল যে কোভিড -১৯ ভ্যাকসিন পেতে কোনও আইনি বাধ্যবাধকতা নেই।

কোভিড ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে দুই মেয়ের মৃত্যু নিয়ে বাবা-মায়ের দায়ের করা পিটিশনের বিষয়ে সুপ্রিম কোর্টে প্রতিক্রিয়া জানিয়েছে কেন্দ্র। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক একটি হলফনামায় বলেছে, ভ্যাকসিন ব্যবহারের ফলে মৃত্যুর জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাজ্য সরকারকে দায়ী করা যাবে না। এটা করা আইনত ভুল হবে।

কেন্দ্রীয় সরকারও দুই কন্যার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে এবং বলেছে যে প্রতিকূল প্রভাব ফলোয়িং ইমিউনাইজেশন কমিটি (AEFI) তদন্তে ভ্যাকসিন-সম্পর্কিত মৃত্যুর শুধুমাত্র একটি ঘটনাই সামনে এসেছে। অন্যান্য মৃত্যু ভ্যাকসিনের প্রভাবের কারণে হয়নি।

ক্ষতিপূরণের দাবি প্রত্যাখ্যান করেছে স্বাস্থ্য মন্ত্রক

উল্লেখ্য, ক্ষতিপূরণের দাবিতে দায়ের করা আবেদন খারিজ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রক বলেছে যে যদি কোনও ব্যক্তি AEFI থেকে শারীরিক আঘাত বা মৃত্যুর শিকার হন তবে ভ্যাকসিনের সুবিধাভোগী বা তাদের পরিবার অবহেলা, খারাপ আচরণ বা অন্যায় আচরণের জন্য ক্ষতিপূরণ দাবি করতে আদালতের কাছে যেতে পারে। কেন্দ্র বলেছে মৃত্যু দুঃখজনক, কিন্তু সরকারকে দায়ী করা যাবে না। ২৩ নভেম্বর দায়ের করা একটি পিটিশনে, স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে সরকার প্রত্যেককে টিকা নেওয়ার জন্য উত্সাহিত করে, তবে এর জন্য কোনও আইনি বাধ্যবাধকতা নেই।

উল্লেখ্য, দুই মেয়ের বাবা-মায়ের আবেদনের পর সুপ্রিম কোর্টে সরকারের জবাব এসেছে। আবেদনকারীর অ্যাডভোকেট সত্য মিত্রের দায়ের করা আবেদনে বলা হয়েছে যে কোভিড ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে দুই কন্যার মৃত্যু হয়েছে। অভিভাবকদের আবেদনে অগস্টে কেন্দ্রকে নোটিশ জারি করেছিল সুপ্রিম কোর্ট। আবেদনকারীরা ক্ষতিপূরণ দাবি করেন।

আবেদনকারীদের পক্ষে আইনজীবী দাখিল করেছেন যে আবেদনকারীর প্রথম ১৮ বছর বয়সী কন্যা তার কোভিশিল্ডের প্রথম ডোজ ২০২১ সালের মে মাসে পেয়েছিলেন এবং ২০২১ সালের জুনে মারা গিয়েছিলেন। দ্বিতীয় ২০ বছর বয়সী কন্যাটি ২০২১ সালের জুনে তার প্রথম ডোজ কোভিশিল্ড পেয়েছিলেন এবং ২০২১ সালের জুলাই মাসে মারা গিয়েছিলেন।

এদিন কেন্দ্র বলে যে ভ্যাকসিন সম্পর্কে সমস্ত তথ্য টিকা প্রস্তুতকারক এবং সরকারের কাছ থেকে পাবলিক ডোমেনে পাওয়া যায়। তাই প্রশ্ন ওঠে না যে যে ব্যক্তি টিকা নেওয়ার জন্য তাদের সম্মতি দিয়েছেন তাকে সম্পূর্ণরূপে অবহিত করা হয়নি। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আবেদনকারীরা ক্ষতিপূরণের জন্য দেওয়ানি আদালতে যেতে পারেন।

দোসরা মে শুনানির সময়, সুপ্রিম কোর্ট সরকারের কোভিড টিকা নীতিকে বহাল রেখে বলেছিল যে বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে কাউকে টিকা দিতে বাধ্য করা যাবে না। কিন্তু সরকারি নিয়মে ভ্রমণের জন্য টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়।

এদিন সুপ্রিম কোর্ট পরামর্শ দিয়েছে যে রাজ্য সরকারগুলিকে সেই আদেশ প্রত্যাহার করা উচিত যে যারা কোভিড ভ্যাকসিন পাননি তারা পাবলিক পরিষেবাগুলি ব্যবহার করতে পারবেন না। উল্লেখ্য, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ সরকার ২২ শে মার্চ করোনা ভ্যাকসিন সম্পর্কে জারি করা তাদের নির্দেশিকার ওপর বিবৃতি দিয়েছিল। শুনানির সময়, তামিলনাড়ু সরকারের পক্ষে এএজি অমিত আনন্দ তিওয়ারি বলেছিলেন যে ভ্যাকসিন তৈরির পিছনে একটি বিশাল জনস্বার্থ রয়েছে। করোনার সংক্রমণ যাতে আরও না বাড়ে সেজন্য পাবলিক প্লেসে যাওয়ার জন্য করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক। তিনি কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের নির্দেশিকা উদ্ধৃত করেন যেখানে রাজ্যগুলিকে ১০০ শতাংশ করোনভাইরাস টিকা নিতে বলা হয়েছিল। তামিলনাড়ু সরকার বলেছিল যে করোনার টিকা মিউটেশন রোধ করে, ভ্যাকসিন ছাড়াই সংক্রমণের ঝুঁকি বেশি।

Share this article
click me!