বাড়বে না জনসংখ্যা! দেশের মধ্যে জনবিস্ফোরণ ঠেকাতে মোদী সরকারের বড় পরিকল্পনা

গত ৭৭ বছরে ভারতের জনসংখ্যা দ্বিগুণ হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের বর্তমান জনসংখ্যা এখন ১৪৪.১৭ কোটিতে পৌঁছেছে। এর পাশাপাশি বছরের শুরুতেই ১৪২ কোটি জনসংখ্যা নিয়ে ভারত চিনকেও ছাড়িয়ে গেছে।

Parna Sengupta | Published : Jun 13, 2024 5:52 PM IST

ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পরিণত হয়েছে। বর্তমানে আমাদের দেশের জনসংখ্যা ১৪০ কোটি ছাড়িয়েছে। যদিও এত বড় জনসংখ্যা মানব সম্পদের আকারে ভারতের একটি বড় শক্তি এবং বিদেশের জন্য একটি বড় বাজার। কিন্তু এর সমস্যাও অনেক। এ কারণেই ক্রমবর্ধমান জনসংখ্যা নিয়ে আমাদের দেশের নীতিনির্ধারকরা চিন্তিত। এমন পরিস্থিতিতে জনসংখ্যা নিয়ন্ত্রণে আনতে চমকপ্রদ পরিকল্পনা করেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। এর জন্য শাশুড়ি, ছেলে ও পুত্রবধূ সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার।

জনসংখ্যা নিয়ন্ত্রণে যোগী সরকারের পরিকল্পনা

Latest Videos

আসলে, যোগী সরকার বিশ্বাস করে যে পরিবারে আরও ভাল বোঝাপড়া ক্রমবর্ধমান জনসংখ্যা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এই ক্রমানুসারে, জনসংখ্যা স্থিতিশীলতা পাক্ষিকের দ্বিতীয় পর্যায়ের কমিউনিটি মোবিলাইজেশন ২৭ জুন থেকে শুরু হবে। ১০ জুলাই পর্যন্ত চলবে এই সম্মেলনে পরিবার পরিকল্পনার গুরুত্ব ও প্রয়োজনীয়তা মানুষকে বোঝানো হবে। এছাড়া জনসংখ্যা নিয়ন্ত্রণ ও পরিবার পরিকল্পনা সম্পর্কেও তাদের সচেতন করা হবে। আপনার তথ্যের জন্য, উত্তরপ্রদেশে মোট উর্বরতার হার (TFR) হ্রাস পেয়েছে। জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষা-৫ (২০১৯-২০) অনুসারে, উত্তরপ্রদেশে TFR হল ২.৪। যেখানে আগে এই সংখ্যা ছিল ২.৭। এখন তা আরও কমাতে চাইছে যোগী সরকার।

৭৭ বছরে ভারতের জনসংখ্যা দ্বিগুণ হয়েছে

রাষ্ট্রসঙ্ঘের স্বাস্থ্য সংস্থা পপুলেশন ফান্ডের (ইউএনএফপিএ) সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, গত ৭৭ বছরে ভারতের জনসংখ্যা দ্বিগুণ হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের বর্তমান জনসংখ্যা এখন ১৪৪.১৭ কোটিতে পৌঁছেছে। এর পাশাপাশি বছরের শুরুতেই ১৪২ কোটি জনসংখ্যা নিয়ে ভারত চিনকেও ছাড়িয়ে গেছে। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, ভারতের মোট জনসংখ্যা ছিল ১২১ কোটি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের