মে মাসের বেতন পাবেন না সরকারি শিক্ষকরা? আদালতের নির্দেশের পরেও ভয়ঙ্কর খবরে মাথায় হাত

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে উত্তাল পশ্চিমবঙ্গ। কলকাতা হাই কোর্টের এক রায়ে চাকরি হারিয়েছিলেন হাজার হাজার শিক্ষক। বেতন পাওয়ার ক্ষেত্রেও সমস্যা ছিল তবে এর মাঝেই সামনে এল একটি বড় খবর।

Parna Sengupta | Published : May 12, 2024 2:43 PM IST

আদালত বেতন দেওয়ার নির্দেশ দিয়েছে। তারপরেও বিরাট সিদ্ধান্ত রাজ্য সরকারের! মে মাসের বেতন জুন মাসে হয়ত পাবেন না সরকারি স্কুলের শিক্ষকরা। ভোটের আবহে এমন নির্দেশিকা সামনে আসায় স্বাভাবিকভাবেই মাথায় হাত পড়েছে বহু শিক্ষকের।

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে উত্তাল পশ্চিমবঙ্গ। কলকাতা হাই কোর্টের এক রায়ে চাকরি হারিয়েছিলেন হাজার হাজার শিক্ষক। সুপ্রিম কোর্টের তরফ থেকে অবশ্য সেই রায়ে স্থগিতাদেশ দেওয়া হয়েছে। ফলে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন ২০১৬ সালের এসএসসি প্যানেলে চাকরি পাওয়া প্রার্থীরা। বেতন পাওয়ার ক্ষেত্রেও সমস্যা তবে এর মাঝেই সামনে এল একটি বড় খবর।

রাজধানী দিল্লির বুকে সরকারি বিদ্যালয়ের শিক্ষকরা মে মাসের বেতন পাবেন না বলে জানা গিয়েছে। দিল্লিতে সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের হাজিরার জন্য একটি নতুন অ্যাপ চালু করা হয়েছিল। তবে এখনও অনেক জায়গায় সেই অ্যাপের ব্যবহার শুরু হয়নি। এমতাবস্থায় কড়া পদক্ষেপ নিল এমসিডি। সম্প্রতি স্কুল শিক্ষকদের উদ্দেশে একটি নির্দেশিকা জারি করেছেন এমসিডি কমিশনার।

সেই নির্দেশিকায় বলা হয়েছে, বিদ্যালয়ের শিক্ষকদের হাজিরার জন্য যদি এমসিডি স্মার্ট অ্যাপ ব্যবহার না করা হয়, তাহলে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে। সেই সঙ্গেই বলা হয়েছে, এমসিডির এই স্মার্ট অ্যাপ ব্যবহার না করলে সংশ্লিষ্ট শিক্ষকদের এপ্রিল এবং মে মাসের বেতনও কেটে নেওয়া হবে। এবার থেকে এই অ্যাপ ব্যবহার করেই শিক্ষকদের হাজিরা দিতে হবে বলে স্পষ্ট জানানো হয়েছে।

জেলার ড্রয়িং অ্যান্ড ডিসবার্সিং অফিসারকেও নির্দেশ দেওয়া হয়েছে যে এবার থেকে মাইনে দেওয়ার ক্ষেত্রে এমসিডি স্মার্ট অ্যাপের তথ্য দেখতে হবে। সেই অ্যাপের বায়োমেট্রিক লগ ইন হাজিরার ওপর ভিত্তি করেই বিদ্যালয়ের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের বেতন প্রদান করা হবে। ফলত যে সকল শিক্ষকরা এখনও অবধি এই অ্যাপে রেজিস্ট্রেশন করেননি, তাঁদের মাইনে কাটা যাবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bongaon News : ফের গুজব! বারাসাত, দত্তপুকুর, বিরাটির পর এবার বনগাঁ! একি কাণ্ড
Suvendu Adhikari : 'মিড-ডে মিল দূর্নীতির সঙ্গে সরাসরি যুক্ত মুখ্যমন্ত্রী' কেন এমন অভিযোগ শুভেন্দুর?
Suvendu Adhikari Live : সাংবাদিকদের মুখোমুখি শুভেন্দু অধিকারী, কী অভিযোগ ? দেখুন
Daily Horoscope Live: ২৮ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : কোচবিহার কাণ্ডে তৃণমূলকে তীব্র ভৎসনা শুভেন্দু অধিকারীর, দেখুন কী বললেন তিনি