Gyanvapi mosque: কাল থেকেই জ্ঞানবাপী মসজিদের প্রত্নতাত্ত্বিক জরিপ শুরু, সার্ভে করার প্রস্তুতি ASI-এর

সোমাবার থেকেই জ্ঞানবাপী মসজিদের প্রত্নতাত্ত্বিক জরিপ শুরু। শেষ পর্বের প্রস্তুতি নিচ্ছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া।

 

Saborni Mitra | Published : Jul 23, 2023 5:54 PM IST

বারাণসী আদালতের নির্দেশ কার্যকর করতে তৎপর আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন সোমবার থেকেই জ্ঞানবাপী মসজিদের বৈজ্ঞানিক সমীক্ষা শুরু করে। সকাল ৭টায় ওয়াজুখানা এলাকা বাদে দিয়ে গোটা মসজিদ কমপ্লেক্সের সার্ভে শুরু করা হবে। শুক্রবারই বারানসী আদালত ওয়াজুখানা বাদ দিয়ে গোটা মসজিদের সার্ভে করার নির্দেশ দিয়েছিল আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াকে।

সূত্রের খবর প্রাচীন এই মসজিদের সার্ভের করার জন্য এএসআই-এর একটি দল রবিবার উত্তর প্রদেশের লক্ষ্মৌতে গিয়েছিল। তারা বারানসী কমিশনারের সঙ্গে দেখা করেছে। বারানসী আদালত আর্কিও লজিক্যাল সার্ভেকে একটি সমীক্ষা করার নির্দেশ দিয়েছে। সমীক্ষার রিপোর্ট আগামী ৪ অগাস্টের মধ্যে আদালতে জমা দিতেও নির্দেশ দিয়েছে। ওই দিনই পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত।

জ্ঞানবাপী মসজিদের বিতর্কিত শিবলিঙ্গের বয়স নির্ধারণ করার দাবিতে হিন্দুপক্ষের বৈজ্ঞানিক সমীক্ষা চেয়ে একটি আবেদনের শুনানি হয়েছিল। তাতেই ওয়াজুখানা বাদে মসজিদের বৈজ্ঞানিক সার্ভের নির্দেশ দিয়েছিল বারাসনী আদালত। যদিও মুসলিম পক্ষের দাবি বিতর্কিত পাথরখণ্ডটি কোনও শিবলিঙ্গ নয়, সেটি ফোয়ারার একটি অংশমাত্র। সেদি দীর্ঘদিন ধরে একই জায়গায় রয়েছে। কিন্তু হিন্দুপক্ষের আইনজীবী দাবি হিন্দু মন্দিরের জায়গাতেই মসজিদ তৈরি করা হয়েছিল কিনা তা খতিয়ে দেখার প্রয়োদন। তারজন্যই তিনি বৈজ্ঞানিক পরীক্ষার দাবি জানিয়েছিলেন। যদিও আগেই সুপ্রিম কোর্ট ওয়াজুখানা সিল করে দেওয়ার নির্দেশ দিয়েছিল। মুসলিম পক্ষের আইনজীবী জানিয়েছেন, ওয়াজুখানা ব্যাতীত এলাকার বৈজ্ঞানিক জরিপ করা হববে।

আদালতে আইনজীবী জৈনের যুক্ত ছিল যে কাশী বিশ্বনাথ মন্দির - জ্ঞানবাপী সমজিগ বিরোধ শুধুমাত্র পুরো মসজিদ কমপ্লেক্সের প্রত্নতাত্ত্বিক তদন্তের মাধ্যমে সমাধান করা যেতে পারে। তিনি বলেন জ্ঞাপবাপী সমজিদ কমপ্লেক্সের তিনটি গম্বুজ , কমপ্লেক্সের পশ্চিম দিকের দেওয়ার, পুরো কমপ্লেক্স আধুনিক পদ্ধতিতে পরীক্ষা করে তা পরিষ্কার হয়ে যাবে। যদিও গত মে মাসে সুপ্রিম কোর্ট জ্ঞানবাাপী সমজিদের ভিরত বিতর্কিত শিবলিঙ্গের কার্বন ডেটিং পরীক্ষা না করার নির্দেশ দিয়েছে। যদিও তার আগেই ইলাহাবাদ হাইকোর্ট জ্ঞানবাপী সমজিদ কমপ্লেক্সের বিতর্কিত শিবলিঙ্গের কার্বন ডেটিং পরীক্ষা করতে নির্দেশ দিয়েছিল।

কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই রয়েছে জ্ঞানবাপী মসজিদ। শতাব্দী প্রাচীন এই মন্দিরের মধ্যে একটি শিবলিঙ্গ রয়েছে বলে দাবি হিন্দু পক্ষের। সেখানেই পুজো করতে চেয়ে বারাসনীর আদালতে আবেদন জানিয়ছিল একপক্ষ। কিন্তু তাতে বাধ সেধেছিল মুসলিম পক্ষ। চলতি বছর মে মাসে জ্ঞানবাপী মসজিদে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্জিয়ার একটি সমীক্ষার জন্য আবেদন শুনতে রাজি হয়েছিল আদালত। হিন্দুপক্ষের প্রতিনিধি হিসেবে আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈনের দায়ের করা মামলা আদালতে গৃহীত হয়েছিল।

কার্বন ডেটিং পরীক্ষা- কোনও গাছপালা থেকে পাথর এমনকি জীবাশ্মে বয়স জানা যায় এই পরীক্ষার মাধ্যমে। কোনও বস্তু শত শত বছর ধরে কী কী বিবর্তনের মধ্যে দিয়ে গেছে তাও স্পষ্ট এই পরীক্ষার মাধ্য়মে। কার্বন ডেটিং বলতে মূলত তেজস্ক্রিয় আইসোটোপ রেডিও কার্বনের বৈশিষ্ট্য ব্যবহার করে জৈব পদার্থযুক্ত কোনও বস্তুর বয়স নির্ধারণের জন্য একটি বিশেষ পদ্ধতিকে বোঝায়। কার্বন ডেটিং হল কার্বন ১৪কেই বোঝান হয়। এটি কার্বনের তেজস্ক্রিয় রূপভেদ।

 

Share this article
click me!