আগামী ৩ দিনে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের ফেরাবে কেন্দ্র, নামছে ২৬ টি বিমান

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বেপাকে পড়েছে ভারতীয়রা। প্রায় ১২ হাজার ভারতীয় ইতিমধ্যেই ইউক্রেন ছেড়েছেন। সেই হিসাব মত ইউক্রেনে আটকে পড়া ৬০ শতাংশ ভারতীয় সেখান থেকে চলে এসেছেন। এখন তাঁদের সকলের দেশের ফেরার অপেক্ষা। বাকি ৪০ শতাংশ ভারতীয়কে দেশে ফেরাতে কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আগামী ৩ দিনে ২৬ টি বিমানে ফেরানো হবে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের। 

Kasturi Kundu | Published : Mar 1, 2022 8:57 PM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বেপাকে পড়েছে ভারতীয়রা (Indian)। কারন বহু ভারতীয় এই দেশে কর্মসুত্রে বা উচ্চশিক্ষার জন্য বিদেশ বিভুঁইতে গিয়ছিলেন (Ukraine)। কিন্তু রাশিয়া-ইউক্রেনের সংকটময় পরিস্থিতির (Russia-Ukraine war) জেরে চপে পড়েছেন অসংখ্য ভারতীয়। ইতিমধ্যেই বেশ কিছু ভারতীয় পড়ুয়া এ দেশে ফিরেছেন। তবে যারা এখনও সেখানে আটকে রয়েছেন তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা নিতে উদ্যোগ কেন্দ্র (central)। ইউক্রেনে (Ukraine) আটক ভারতীয়দের দেশে ফেরাতে মরিয়া ভারত সরকার (India Government)। আগামী ৩ দিনে (Next 3 Days) ২৬টি উড়ানে (26 Planes) ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের উদ্ধার করার প্রতিশ্রতি দিয়েছে কেন্দ্র। বিদেশ সচিব (Foreign Secretary)হর্ষবর্ধন শ্রিংলা (Harshvardhan Sringla) এই খবরে শিলমোহর দিয়েছেন। বিশিষ্ট সংবাদ সংস্থা এএমনআই-কে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, আগামী ৩ দিনের মধ্যে বুচারেস্ট, বুদাপেস্ট, পোল্যান্ড ও স্লোভাকিয়ার বিমানবন্দর থেকে আটক ভারতীয়দের দেশে ফেরানো হবে। তার জন্য ২৬ টি বিশেষ বিমানেরও ব্যবস্থা করা হয়েছে। 

উল্লখ্য, ইউক্রেনে রাশিয়ার হামলার (Russia-Ukraine War) পরে সেখানে আটকে পড়েন প্রায় ২০ হাজার ভারতীয়। সেই সময় থেকেই তাঁদের দেশে ফেরানোর চেষ্টা শুরু করেছে মোদি সরকার। মঙ্গলবার সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে বিদেশ সচিব জানিয়েছেন, কিয়েভ থেকে সমস্ত ভারতীয়কে দেশের পশ্চিম দিকে আসার পরামর্শ দেওয়া হয়েছিল। বার্তা দেওয়া হয়েছিল,আটকে পড়া ভারতীয়রা যেন হাঙ্গারি, রোমানিয়া, পোল্যান্ড ও মলডোভায় চলে আসেন। ইতিমধ্যেই ৭ হাজার ৭০০ জন ওই পথ দিয়ে ইউক্রেন ছেড়েছে। ২ হাজার ভারতীয় নাগরিক দেশে ফিরেও গিয়েছেন। ৪ হাজার থেকে ৫ হাজার ভারতীয় এখনও বিমানের অপেক্ষায় পথ চেয়ে বসে আছেন। 

রিপোর্ট অনুযায়ী, প্রায় ১২ হাজার ভারতীয় ইতিমধ্যেই ইউক্রেন ছেড়েছেন। সেই হিসাব মত ইউক্রেনে আটকে পড়া ৬০ শতাংশ ভারতীয় সেখান থেকে চলে এসেছেন। এখন তাঁদের সকলের দেশের ফেরার অপেক্ষা। বাকি ৪০ শতাংশ ভারতীয়কে দেশে ফেরাতে কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই দিন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা আরও বলেন,  ৪০ শতাংশ ভারতীয় যারা এখনও এদেশে ফিরতে পারে নি তাঁদের বেশিরভাগই রয়েছেন  খারকভ ও সুমির মতো সংঘর্ষপূর্ণ এলাকায়। অন্যদিকে বেশ কিছু ভারতীয় রয়েছে পশ্চিম ইউক্রেনের নিয়ন্ত্রণরেখায়। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, যুদ্ধকালীন পরিস্থিতিতে ইউক্রেনের পাশে দাঁড়াচ্ছে ভারত। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য মোট ২ টন ত্রাণসামগ্রী পাঠাচ্ছে ভারত। টেন্ট, কম্বল, সার্জিক্যাল গ্লাভস, ওষুধপত্র সবই রয়েছে এই ত্রাণ সামগ্রীর অন্তর্গত। 

Read more Articles on
Share this article
click me!