Health Budget 2023: স্বাস্থ্য সংক্রান্ত জরুরি বদলের কথা ঘোষণা, দেখে নিন স্বাস্থ্য খাতে কী রয়েছে এই বছরের বাজেটে

স্বাস্থ্য সংক্রান্ত জরুরি বদলের কথা ঘোষণা করে হয়েছে বাজেটে। স্বাস্থ্য খাতে অর্থমন্ত্রী একাধিক ঘোষণা করেছেন। দেখে নিন এক ঝলকে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 9:01 AM IST / Updated: Feb 01 2023, 02:33 PM IST

 

আজ ভারতে ২০২৩ সালের সাধারণ বাজেট পেশ হল। ২০২৪ সালে লোকসভা ভোট। তার আগে নয়টি রাজ্যে বিধানসভা ভোট। আর সেই আবহের মধ্যেই চলতি আর্থিক বছরের বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিভিন্ন পণ্যের দাম, আয়কর, পেনশন থেকে শুরু করে বিভিন্ন বিষয় চমক পেয়েছে সাধারণ মানুষ। সাধারণের জন্য একাধিক সুবিধার কথা প্রকাশ করে হয়েছে বাজেটে। কৃষকদের জন্য যেমন এসেছে ঋণের সুবিধা তেমনই ১ বছর ফ্রি করা হয়েছে রেশন। তেমনই আমদানি করা পণ্য সামগ্রী, সিগারেটের মতো কিছু দ্রব্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে বলে জানানো হয়েছে। তেমনই প্রবীণ নাগরিকদের জন্য এসেছে বিশেষ সুবিধা। মোদী সরকারের নবম বাজেটে প্রবীণ নাগরিকদের জন্য এসেছ সুখবর।

তেমনই স্বাস্থ্য সংক্রান্ত জরুরি বদলের কথা ঘোষণা করে হয়েছে বাজেটে। স্বাস্থ্য খাতে অর্থমন্ত্রী একাধিক ঘোষণা করেছেন। দেখে নিন এক ঝলকে।

• ২০১৪ সাল থেকে প্রতিষ্ঠিত বিদ্যমান ১৫৭টি মেডিকেল কলেজের সঙ্গে মিলিতভাবে ১৫৭ টি নতুন নার্সিং কলেজ স্থাপন করা হবে।

• ওষুধের ক্ষেত্রে গবেষণার প্রচারের জন্য একটি নতুন কর্মসূচির ঘোষণা করা হয়েছে।

• ২০৪৭ সালের মধ্যে সিকেল সেল অ্যানিমিয়া নির্মূল করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ক্ষতিগ্রস্ত উপজাতীয় এলাকায় ৪০ বছর বয়লী ৭ কোটি লোকের স্ক্রীনিং করা হবে।

• ফার্মের উদ্বোধনের জন্য নতুন নিয়ম চালুর কথা উল্লেখ আছে।

• মেডিকেল ডিভাইসের জন্য চালু হবে নতুন কোর্স।

• সারা দেশে ICMR-র সংখ্যা বৃদ্ধির কথা উল্লেখ করা হয়েছে।

• চিকিৎসা খাতে বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করা হবে।

এমনই উল্লেখ করা হয়েছে এই বছরের বাজেটে। জানা গিয়েছে, কোভিড মোকাবিলার জন্য ২২০ কোটি ভ্যাকসিন প্রদান করা হয়েছে। দেশের প্রতিটি মানুষের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ও কঠিন রোগের সঙ্গে মোকাবিলা করতে বিশেষ জোড় দেওয়া হয়েছে।

এদিকে, গত ২৬ জানুয়ারি নর্থ ব্লকে হালওয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। নির্মলা সীতারমন সহ একাধিক আধিকারিকরা সেই অনুষ্ঠানে অংশ নেন। হালওয়া রান্নার অনুষ্ঠানের অর্থ হল ২০২৩-২৪ সালের বাজেট তৈরির প্রক্রিয়া অন্তিম পর্যায় এসে গিয়েছে। আজ সেই বাজেট পেশ করার দিন। আগেই শুরু হয়ে গিয়েছিল বাজেট অধিবেশন। প্রথম দিন সংসদে ২০২২-২৩ সালের আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হয়েছে। আজ ভারতে ২০২৩ সালের সাধারণ বাজেট পেশ করা হল। বিভিন্ন বিভাগে জরুরি বদলের কথা ঘোষণা করা হয়েছে এই বছরের বাজেটে

 

আরও পড়ুন

Budget 2023: সিগারেটের ওপর কর আরও বাড়ল, কমল মোবাইল ফোনের যন্ত্রাংশের আমদানি শুল্ক

Rail Budget 2023: রেল বাজেট ২.৪০ লক্ষ কোটি টাকা, ঘোষণা অর্থমন্ত্রীর

Budget 2023 New Incom Tax: ৮৭ মিনিটের বাজেট বক্তৃতায় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে আয়কর ছাড়ের কথা ঘোষণা নির্মলার

Read more Articles on
Share this article
click me!