Himachal Polls 2022: কংগ্রেসের ৯০ শতাংশ প্রার্থীই কোটিপতি, জেনে নিন কোথায় দাঁড়িয়ে বিজেপি ও আপ

হিমাচল নির্বাচন-২০২২-এ মোট ৪১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, যার মধ্যে ৫৫ শতাংশ বা ২২৬ প্রার্থী কোটিপতি। বিজেপির বলভীর সিং ভার্মা ১২৮ কোটি টাকার সম্পদ নিয়ে কোটিপতিদের তালিকায় শীর্ষে রয়েছেন।

Parna Sengupta | Published : Nov 11, 2022 2:01 PM IST / Updated: Nov 11 2022, 07:57 PM IST

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থীদের প্রায় ৯০ শতাংশই কোটিপতি। একই সঙ্গে ক্ষমতাসীন বিজেপির কোটিপতি প্রার্থীর সংখ্যা ৮২ শতাংশ। এডিআর রিপোর্ট অনুযায়ী, ৬১ কংগ্রেস প্রার্থী এবং ৫৬ বিজেপি প্রার্থী কোটিপতি। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) প্রকাশিত এই রিপোর্ট অনুসারে, রাজ্যের ৬৮টি আসনের মধ্যে ৬৭টি আসনে প্রার্থী দেওয়া আম আদমি পার্টির (এএপি) প্রার্থীদের ৫২ শতাংশ (৩৫) কোটিপতি। বহুজন সমাজ পার্টি (বিএসপি) ৫৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে এবং তাদের ২৫ শতাংশ অর্থাৎ ১৩ জন প্রার্থী কোটিপতি। একই সময়ে, সিপিআই(এম) এর ৩৬ শতাংশ অর্থাৎ চার প্রার্থী এই তালিকায় অন্তর্ভুক্ত।

একইভাবে ৪৫ জন স্বতন্ত্র প্রার্থীও কোটিপতি। হিমাচল নির্বাচন-২০২২-এ মোট ৪১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, যার মধ্যে ৫৫ শতাংশ বা ২২৬ প্রার্থী কোটিপতি। বিজেপির বলভীর সিং ভার্মা ১২৮ কোটি টাকার সম্পদ নিয়ে কোটিপতিদের তালিকায় শীর্ষে রয়েছেন। তিনি সিমলার চপাল আসন থেকে প্রার্থী হয়েছেন। একই সময়ে, বিক্রমাদিত্য সিং, যিনি সিমলা (গ্রামীণ) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন, ১০১ কোটির সম্পদ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

বিক্রমাদিত্য প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের ছেলে। প্রয়াত কংগ্রেস নেতা জিএস বালির ছেলে আরএস বালি কাংড়ার নাগরোটা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং ৯৬.৩৬ কোটি টাকার সম্পদ নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। রিপোর্ট অনুযায়ী, ৬৬ কোটিপতি প্রার্থী ফৌজদারি মামলার মুখোমুখি। থিওগ আসন থেকে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া-মার্কসবাদী (সিপিআই-এম) প্রার্থী রাকেশ সিংয়ের বিরুদ্ধে সর্বাধিক ৩০টি মামলা নথিভুক্ত হয়েছে। সিমলা জেলায়, কাসুমপাতি আসনের সিপিআই(এম) প্রার্থী কুলদীপ সিং তানওয়ারের বিরুদ্ধে ২০টি মামলা নথিভুক্ত রয়েছে, যেখানে বিক্রমাদিত্য সিংয়ের বিরুদ্ধে ১১টি ফৌজদারি মামলা রয়েছে।

এডিআর প্রকাশিত আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে যে ৫৮ জন পুনঃপ্রতিদ্বন্দ্বী বিধায়কের মধ্যে, ৪৯ জন বিধায়কের (৮৪ শতাংশ) সম্পদ ৫ শতাংশ বেড়ে ১১৬৭ শতাংশ হয়েছে, যেখানে ৯ জন বিধায়কের সম্পদ চার থেকে ৩৭ শতাংশ কমেছে। স্বতন্ত্র সহ পুনঃনির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতাকারী বিভিন্ন দলের এই ৫৮ জন বিধায়কের গড় সম্পদ ২০১৭ সালে ছিল ৯.৩০ কোটি টাকা কিন্তু ২০২২ সালে তাদের গড় সম্পদ বেড়ে ১২.০৮ কোটি টাকা হয়েছে।

বলবীর সিং ভার্মার সম্পদ ২০১৭ সাল থেকে ৩৭.৭১ কোটি টাকা বেড়েছে। একইভাবে, এই সময়ের মধ্যে বিজেপির অনিল শর্মার সম্পদ বেড়েছে ১৭.২৩ কোটি টাকা। তাদের মোট সম্পদ বেড়েছে ৫৭.৪৮ কোটি টাকা। বিক্রমাদিত্য সিংয়ের সম্পদ ২০১৭ সালের তুলনায় ২০২২ সালে ৮৪.২২ কোটি থেকে বেড়ে ১০১.৩৯ কোটি টাকা হয়েছে।

আরও পড়ুন

কাশ্মীরে পাকিস্তানের চেয়ে ১৬ গুণ বেশি খরচ করছে ভারত- আন্তর্জাতিক মঞ্চে প্রকাশ্যে রিপোর্ট

রাহুল গান্ধী ব্যস্ত ভারত জোড়ো যাত্রা নিয়ে, গুজরাট নির্বাচনে কংগ্রেসের ভোটবাক্সে থাবা আপের

আসন্ন গুজরাট নির্বাচনে পদ্ম শিবিরের হয়ে লড়ছেন কারা? একনজরে দেখে নিন ছবি

Share this article
click me!