মানুষের জন্ম-মৃত্যুর রিপোর্ট রাখতে হবে কেন্দ্রের নিয়মে, রাজ্যকে চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

রাজ্যের আলাদা নিয়ম নয়, কেন্দ্র সরকারের এক এবং অভিন্ন নিয়মেই চলতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে, এমনই নির্দেশ দিল স্বরাষ্ট্রমন্ত্রক। 

Web Desk - ANB | Published : May 15, 2023 2:37 AM IST

পশ্চিমবঙ্গে যত মানুষের জন্ম এবং মৃত্যু হবে, তা নথিবদ্ধ করে রাখতে হবে কেন্দ্র সরকারের নিয়মে। রাজ্য সরকারকে এবার থেকে নিজস্ব পদ্ধতি ব্যবহার করায় নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পরিচালিত এই মন্ত্রকের তরফে সম্প্রতি এমনই নির্দেশ দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ সরকারকে।

২০১৪ সাল থেকে ভারতে জন্ম এবং মৃত্যুর রিপোর্ট অনলাইনে নথিবদ্ধ করার জন্য বিশেষ পদ্ধতি বা পোর্টাল চালু করেছে ভারত সরকার, এই পদ্ধতি ব্যবহার করতে হলে রাজ্যগুলিকে কেন্দ্রের কাছে কোনওপ্রকার খরচ দিতে হয় না। ২০২৩ সাল পর্যন্ত এই পোর্টালের সঙ্গে যুক্ত হয়েছে ভারতের মোট ২৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল। কিন্তু, এই রাজ্যগুলির মতো পশ্চিমবঙ্গ সরকার জন্ম-মৃত্যু নথিভুক্তকরণের ক্ষেত্রে কেন্দ্রের বিশেষ পদ্ধতি অনুসরণ করছে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বহু আগেই পশ্চিমবঙ্গ সরকারের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল, যাতে, আধার কার্ডের ওপর ভিত্তি করে সমস্ত মানুষের জন্ম এবং মৃত্যুর তথ্য নথিবদ্ধ করার পদ্ধতি এই রাজ্যে চালু করে দেওয়া হয়। কিন্তু, এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও সিদ্ধান্ত এখনও নেয়নি রাজ্য সরকার। এবার ২০২৩ সালে এসে জন্ম-মৃত্যু নথিবদ্ধ করার জন্য কেন্দ্র সরকারের একটিমাত্র পোর্টাল ব্যবহারের প্রস্তাব রাজ্যকে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা রেজিস্ট্রার জেনারেল ও সেন্সাস কমিশনারের কার্যালয়ের তরফে রাজ্য সরকারের উদ্দেশ্যে স্পষ্ট বলা হয়েছে যে, ১৯৬৯ সালে তৈরি হওয়া ‘রেজিস্ট্রেশন অব বার্থস অ্যান্ড ডেথ’ আইন মেনে দেশের রেজিস্ট্রার জেনারেলের হাতে রয়েছে জন্ম এবং মৃত্যু নথিবদ্ধকরণের ক্ষমতা। সেই ক্ষমতার বলে রাজ্য সরকারকে শুধুমাত্র কেন্দ্রীয় পোর্টাল ব্যবহার করার প্রস্তাব দিচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক। পশ্চিমবঙ্গ সড়কারকে যত দ্রুত সম্ভব এই কেন্দ্রীয় পদ্ধতি মেনে কাজ শুরু করে দিতে বলা হয়েছে।

আরও পড়ুন-

সুপার সাইক্লোন ‘মোকা’-র আঘাতে লণ্ডভণ্ড বাংলাদেশ মায়ানমার, পশ্চিমবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?
মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন সোমবারের পেট্রোল-দর

কপালে বন্দুক ঠেকিয়ে ফেসবুকে লাইভ ভিডিও, প্রেমিকাকে খুন করে লাইভ লোকেশন পাঠালেন যুবক

Read more Articles on
Share this article
click me!