Advanced Technology: মার্কিন নিষেধাজ্ঞার বেড়াজাল টপকে কীভাবে অত্যাধুনিক প্রযুক্তি পেতে পারে ভারত?

বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে অনেক উন্নতি করেছে ভারত। আরও উন্নতির লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা। এক্ষেত্রে উন্নত দেশগুলির সাহায্য চাইছে ভারত।

Soumya Gangully | Published : Nov 27, 2023 8:43 AM IST / Updated: Nov 27 2023, 02:51 PM IST

অত্যাধুনিক প্রযুক্তি রফতানির ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশেষ করে অত্যাধুনিক সেমিকন্ডাক্টর ও এ আই চিপসের ক্ষেত্রে এই বিধিনিষেধ জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে কী করবে ভারত? ব্যাখ্যা করলেন কোনার্ক ভাণ্ডারি। তিনি জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও সুবিধা যাতে লঙ্ঘিত না হয়, সেটা নিশ্চিত করার জন্যই অত্যাধুনিক প্রযুক্তি বিদেশে রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মূলত চিনকে রোখার জন্যই এই ব্যবস্থা করা হয়েছে। কারণ, চিনের সেনাবাহিনী অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে বলে সন্দেহ মার্কিন যুক্তরাষ্ট্রের। কিন্তু এই নিষেধাজ্ঞার ফলে ভারতও সমস্যায় পড়ে গিয়েছে। প্রযুক্তিগত ক্ষেত্রে উন্নতি করছে ভারত। বিভিন্ন দেশের সঙ্গে চুক্তিও হচ্ছে। এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা না পেলে ভারত কিছুটা সমস্যায় পড়তে পারে।

মার্কিন নিশানায় চিন

চিন যাতে সামরিক ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে না পারে, সেটা নিশ্চিত করাই লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্রের। কিন্তু যে বিধিনিষেধ জারি করা হয়েছে, তাতে ভারতের পক্ষেও অত্যাধুনিক প্রযুক্তি আমদানি করা সহজ হচ্ছে না। মার্কিন-চিন কূটনৈতিক ও সামরিক লড়াইয়ের জাঁতাকলে আটকে গিয়েছে ভারত। ২০২২ সালের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্র রফতানি নিয়ন্ত্রণ করার জন্য যে নতুন আইন জারি করেছে, তাতে চিনকেই নিশানা করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের পক্ষ থেকে স্পষ্ট বলা হয়েছে, চিনের সামরিক বাহিনী যাতে গণবিধ্বংসী অস্ত্র তৈরি করতে না পারে, মানবাধিকার লঙ্ঘন করতে না পারে, তার জন্যই রফতানিতে বিধিনিষেধ জারি করা হচ্ছে। পাল্টা রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে চিনও। এর ফলে ভারতের সমস্যা বেড়ে গিয়েছে। মাইক্রোচিপ তৈরি করতে যে ধরনের খনিজ পদার্থ প্রয়োজন, সেগুলি পাওয়ার ক্ষেত্রে ভারতের সমস্যা হচ্ছে।

মার্কিন-চিন লড়াইয়ে ভারতের কী হবে? 

বিশেষজ্ঞদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের বাণিজ্যিক লড়াইয়ের ফলে ভারতের লাভ হতেও পারে। চিনা প্রযুক্তির দর বেড়ে যাওয়ায় বিভিন্ন দেশ ভারত থেকে প্রযুক্তি আমদানি করতে পারে। ফলে বাণিজ্যিকভাবে লাভবান হবে ভারত। আপাতত আন্তর্জাতিক বাণিজ্যের উপর নজর রেখে চলেছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন যুক্তরাষ্ট্র সফরে ভারতের কিছু লাভ হয়েছে। প্রতিরক্ষা ও প্রযুক্তির ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্য পেতে চলেছে ভারত। ভবিষ্যতে এক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি পেলে সবদিক থেকেই লাভবান হবে ভারত। এখন সেই চেষ্টাই চালাচ্ছে সরকার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Indian Mobile Industry: '৯৯.২ শতাংশ মোবাইল ভারতে তৈরি হচ্ছে', দুর্দান্ত উন্নতির কথা জানালেন অশ্বিনী বৈষ্ণব

'গর্বের অনুভূতি', তেজস যুদ্ধ বিমানে সওয়ার হওয়ার পরে নিজের অভিজ্ঞতার কথা জানালেন মোদী

SIM Card: মোবাইলের নতুন সিম কার্ড কিনবেন? সাবধান! ১ ডিসেম্বর থেকে এই নিয়মগুলি না মানলেই হতে পারে জেল

Share this article
click me!