ভারতীয় বিমান বাহিনী কতটা শক্তিশালী, কোন মারণ অস্ত্রের ভয়ে চিন-পাকিস্তান কাঁপছে? জেনে নিন ৫ পয়েন্টে

যুদ্ধ মহড়ায় রাফালে, মিগ, তেজস, সুখোই-৩০এমকেআই এবং রাফালে জেট সহ অনেক অত্যাধুনিক বিমান অবতরণ করেছে বায়ুসেনা। এই যুদ্ধ মহড়ায় উত্তর-পূর্ব অঞ্চলের বিমান বাহিনীর সমস্ত উন্নত বিমান ঘাঁটি এবং কিছু অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড (ALGs) অংশ নিচ্ছে।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 9:42 AM IST / Updated: Dec 15 2022, 03:15 PM IST

ভারতের শক্তিশালী সেনাবাহিনী না থাকলে এতদিনে ভারতের মানচিত্র বদলে যেত। ভারতের প্রতিবেশী দেশ বিশেষ করে পাকিস্তান ও চিন কখন কোন সীমান্ত দিয়ে হামলা চালাবে বা অনুপ্রবেশ করবে, তা মতো, যারা কখন কোথায় অনুপ্রবেশ করবে তা নিয়ে প্রতি মুহূর্তে চলছে বিশ্লেষণ। এটা ভারতের তিন বাহিনীর বীরত্ব, যাদের কারণে আমাদের সীমান্ত নিরাপদ। তাওয়াংয়ের সংঘর্ষ আবারও প্রমাণ করেছে যে আমরা যদি একটু দুর্বল হই, তাহলে পরিণতি খুব খারাপ হবে। সম্ভবত এই কারণেই চিনের সঙ্গে উত্তেজনার মধ্যে ভারতের বিমান বাহিনী দেশের উত্তর-পূর্বাঞ্চলে যুদ্ধ মহড়া চালাচ্ছে।

এই যুদ্ধ মহড়ায় রাফালে, মিগ, তেজস, সুখোই-৩০এমকেআই এবং রাফালে জেট সহ অনেক অত্যাধুনিক বিমান অবতরণ করেছে বায়ুসেনা। এই যুদ্ধ মহড়ায় উত্তর-পূর্ব অঞ্চলের বিমান বাহিনীর সমস্ত উন্নত বিমান ঘাঁটি এবং কিছু অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড (ALGs) অংশ নিচ্ছে। অর্থ স্পষ্ট যে আজ বিশ্ব ভারতীয় বায়ুসেনার শক্তি দেখতে চলেছে। আসুন জেনে নিই আমাদের কাছে কী ধরনের অস্ত্র, ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধবিমান আছে যা আমাদের প্রতিবেশীদের কাঁপিয়ে দেয়।

১. পাকিস্তান ও চিন উভয়েই জানে যে সীমান্তে রেকি করলে ভারতীয় সেনা ছাড়বে না। এ আশঙ্কাও দুই দেশের আকাশে। ভারতীয় বায়ুসেনার ৮০০টিরও বেশি পরিবহন বিমান রয়েছে যেগুলি যে কোনও সময় বাহিনীকে সাহায্য করতে প্রস্তুত।

২. আক্রমণের পরিস্থিতি মোকাবেলা বা আক্রমণ করার জন্য ভারতের যুদ্ধ বহরে ৮০০টিরও বেশি আক্রমণকারী বিমান রয়েছে। ভারতের ৩২৩ টিরও বেশি প্রশিক্ষণ বিমান রয়েছে। ভারতীয় বায়ুসেনার কাছে হেলিকপ্টারের একটি সম্পূর্ণ চালান রয়েছে, যা অত্যাধুনিক সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত। ভারতের কাছেও কমব্যাট হেলিকপ্টার রয়েছে।

৩. ভারতীয় বায়ুসেনার প্রায় ৬৬৬ হেলিকপ্টার রয়েছে, যার মধ্যে আক্রমণ এবং যুদ্ধের হেলিকপ্টারের সংখ্যাও যথেষ্ট।হান্টার, নেট, অরাগান, বাইসন, জাগুয়ার, ভ্যাম্পায়ার, মিরাজ, মিগ-21, মিগ-27, মিগ-29-এর মতো যোদ্ধা। ভারতীয় বিমান বাহিনী এমন কিছু জেট আছে যার উপস্থিতি শত্রুদের কাঁপিয়ে তোলে। তাদের সবগুলোই উন্নত এবং অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত।

৪. দেশটিতে বোমারু বিমানেরও অভাব নেই। ব্রহ্মোস রেঞ্জের ক্ষেপণাস্ত্রের ক্ষমতা বিশ্ব জানে। সুখোইয়ের মতো ফাইটার জেটের বিস্ময়কর গুণের কথা প্রতিবেশীরাও জানেন। বায়ুসেনার ৪০টি সুখোই-30 এমকেআই যুদ্ধবিমান রয়েছে যা সুপারসনিক মিসাইল দিয়ে সজ্জিত। চীন ও পাকিস্তান সীমান্তের কাছে মোতায়েন করা এসব বিমান যেকোনো লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম। উদ্ধার অভিযানে শীর্ষে রয়েছে ভারতীয় বায়ুসেনাও। চেতক এবং চিতার মতো হেলিকপ্টার ভারতীয় বায়ুসেনার একটি বড় শক্তি। এগুলি প্রায়শই উদ্ধার অভিযানে ব্যবহৃত হয়। ধ্রুব, চিনুক এবং অ্যাপাচির মতো হেলিকপ্টারও ভারতীয় বায়ুসেনার শক্তি বাড়ায়।

৫. যুদ্ধের সময়ে পরিবহন বিমানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ভারতের ডাকোটা, ডেভন সি-১১৯, বক্সকার, ওটারস, ভিসকাউন্ট, ইলিশিনের মতো পরিবহন বিমান রয়েছে। স্পিটফায়ার, অস্টার এবং হার্ভার্ডের দৃষ্টি থেকে পালানো অসম্ভব।

স্বাধীনতা যুদ্ধের পর থেকে ভারত ৫টি যুদ্ধ করেছে। ১৯৬২ সালের যুদ্ধে চিন ভারতকে হারিয়েছিল। তারপর থেকে, ভারত ক্রমাগত তার সামরিক সক্ষমতা বাড়ানোর জন্য জোর দিয়েছিল এবং আজ চিন কোনও ফ্রন্টে ভারতের উপর জয়ী হতে পারে না। পাকিস্তানের সঙ্গে ৪টি যুদ্ধে মুখ থুবড়ে পড়েছে পাকিস্তান। সমস্ত যুদ্ধে, বিমানবাহিনী তার দক্ষতা দেখিয়েছিল এবং শত্রুরা ভয়ে পালিয়ে যায়।

ভারতীয় বিমান বাহিনী প্রতিটি অপারেশনে শীর্ষে রয়েছে

অপারেশন বিজয়, অপারেশন মেঘদূত, অপারেশন ক্যাকটাস এবং বালাকোট এয়ার স্ট্রাইক কে ভুলতে পারে। ভারতীয় বিমান বাহিনী এই অভিযানে শত্রুদের পরাস্ত করেছে। কারণটি হল ভারতীয় বিমানবাহিনীর কখনও হাল ছেড়ে দেওয়ার মনোভাব রয়েছে এবং অত্যাধুনিক বিমানের এমন শক্তি রয়েছে যে তাদের সাথে যা সংঘর্ষ হয় তা ধ্বংস হয়ে যায়।

Share this article
click me!