'খাদের কিনারা থেকে ফিরে আসার ক্ষমতা রয়েছে কোহলির', 'বিরাট' প্রশংসায় পঞ্চমুখ বিদেশমন্ত্রী- দেখুন ভিডিওতে

বিরাট কোহলির কেরিয়ারের একটি সংজ্ঞায়িত বৈশিষ্ট্য হল খাদের কিনারা বা শেষ প্রান্ত থেকে ফিরে আসার ক্ষমতা।

 

Saborni Mitra | Published : Dec 17, 2023 9:48 AM IST

ভারতীয় স্টার ক্রিকেটার বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ডেলিগেটস ইভেন্টের সঙ্গে সাম্প্রতিক রোটারি RISE ইন্টারঅ্যাকশনে বিদেশমন্ত্রী বিরাট কোহলি সম্পর্কে একাধিক কথা বলেছেন। সেখানে তিনি তুলে ধরেছেন খেলার প্রতি কোহলির দৃষ্টিভঙ্গির সঙ্গে তিনি রাজনৈতিক - কূটনৈতিক চ্যালেঞ্জগুলির মুখোমুখি হওয়ার কথা বলেন। ভারতীয় ব্যাটিং আইকনকে 'distilled competitiveness' এর প্রতীক হিসেবে প্রশংসা করেছেন। তাঁর মতে এই অনুভূতিটি অনেককেই অনুপ্রাণিত করে। যা প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপ নেভিগেট করার জন্য অনুপ্রেরণার উৎস হিসেবে দেখেন।

বিরাট কোহলির কেরিয়ারের একটি সংজ্ঞায়িত বৈশিষ্ট্য হল খাদের কিনারা বা শেষ প্রান্ত থেকে ফিরে আসার ক্ষমতা। ক্রিকেটে বিশ্ব চ্যালেঞ্জিং মুহুর্তগুলিতে তাঁর স্থিতিস্থাপকতা ও সংকল্পের সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। অনেকটা বৈশ্বিক কূটনীতির অপ্রত্যাশিত ল্যান্ডস্কেপে প্রয়োজনীয় স্থিতিস্থাপকতার মত। যে কোনও প্রতিকূলতার মুখেই বিরাট কোহলি লম্বা হয়ে ছাতি টান করে দাঁড়িয়ে থাকার ক্ষমতা রাখেন। এই গুণ তাঁকে আন্তর্জাতিক বিষয়ের জটিল পরিস্থিতিতে রাষ্ট্রনেতাদেরও অনুপ্রাণিত করতে পারে।

 

 

এস জয়শঙ্কর আরও বলেন, 'আমিও বিরাট কোহলির একজন ভক্ত। আমি তাকে সবচেয়ে বেশি তারিফ করি কারণ... আমার কাজের লাইনে সেটা রাজনীতি হোক বা কূটনীতি হোক... এটা খুবই প্রতিযোগিতামূলক কাজের লাইন। আমার কাছে সে হল প্রতিযোগীতা। যখন আমি তাকে সেখানে দেখি'।

অন্যদিকে এই অনুষ্ঠানেই চিন-সহ ভারতের প্রতিবেশী দেশগুলি সম্পর্কে কথা বলতে গিয়ে বিদেশমন্ত্রী বলেন, 'আমি জানি কিছু প্রতিবেশীর সম্পর্ক স্বাভাবিক নয়, সমস্যা রয়েছে। তবে আমি আপনাকে পরামর্শ দেব যে পারিস্তানের সঙ্গে সম্পর্ক একটি ব্যাতিক্রম মাত্র। আমি বলব আজ আমাদের প্রতিবেশীদের প্রত্যেকেরই অনেক ভালো অভিজ্ঞতা আছে। ভারত সম্পর্কে বলার মন অনেক ভাল কথা রয়েছে। এটাও স্বাভাবিক যে প্রতিবেশীর সঙ্গে মতের পার্থক্য থাকবে। আমি মনে করি আমাদের সব প্রতিবেশীরই এটা আশা করা উচিৎ নয়- প্রতিদিন সব বিষয়ে আমাদের সঙ্গে একমত হতে হবে।'

তবে চিনের সঙ্গে সম্পর্কের উন্নতি ভারত চায় বলেও জানিয়েছেন বিদেশমন্ত্রী। তিনি বলেন, 'গত তিন বছরে পরিস্থিতি আরও কঠিন হবে। তবে তা আমাদের কারণে নয়। কারণ তারা সীমান্ত চুক্ত পালন না করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আবারও কূটনীতি যতই কঠিন হোক , আপনার প্রতিবেশী যতই কঠিন হোক না কেন আপনি কখনই হাল ছাড়েন না।' এই মনোভাব ভারতের রয়েছে বলেও জানিয়েছেন এস জয়শঙ্কর।

আরও পড়ুনঃ

room heater: শীতকালে রুমহিটার ব্যবহার করছেন তো? নিজের অজান্তেই ডেকে আনছেন পাঁতটি বিপদ

BJP vs Congress: '৬০ বছর ধরে জনগণের টাকা লুঠ করেছে', দুর্নীতি ইস্যুতে বিজেপি নেতা তুলোধনা করল কংগ্রসকে

Rahul Gandi: আবার বিপাকে রাহুল গান্ধী, ৫ বছর পুরনো মামলায় সমন উত্তর প্রদেশের আদালতের

 

Read more Articles on
Share this article
click me!