ক্রমশ ছড়াচ্ছে করোনা, সতর্ক থাকার পরামর্শ দিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল IMA

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বলেছে যে সরকারি ও বেসরকারি সেক্টরে শক্তিশালী পরিকাঠামো, চিকিত্সক ও চিকিৎসা কর্মী, সরকারের সক্রিয় নেতৃত্ব, পর্যাপ্ত ওষুধ এবং ভ্যাকসিনের প্রাপ্যতা খতিয়ে দেখতে হবে।

Web Desk - ANB | Published : Dec 22, 2022 4:11 PM IST

বিভিন্ন দেশে কোভিড কেসের আকস্মিক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জনসাধারণকে সতর্ক করেছে। আইএমএ-এর পক্ষ থেকে জানানো হয়েছে দ্রুত কোভিড সংক্রান্ত বিধি মেনে চলার প্রয়োজন রয়েছে। IMA বলেছে যে রিপোর্ট মিলছে তা অনুযায়ী, আমেরিকা, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স এবং ব্রাজিলের মতো বড় দেশগুলি থেকে গত ২৪ ঘন্টায় প্রায় ৫.৩৭ লক্ষ নতুন কেস রিপোর্ট করা হয়েছে। ভারত গত ২৪ ঘন্টায় ১৪৫টি নতুন কেস নথিভুক্ত করেছে, যার মধ্যে চারটি কেস চিনের নতুন রূপ - BF.7 এর।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বলেছে যে সরকারি ও বেসরকারি সেক্টরে শক্তিশালী পরিকাঠামো, চিকিত্সক ও চিকিৎসা কর্মী, সরকারের সক্রিয় নেতৃত্ব, পর্যাপ্ত ওষুধ এবং ভ্যাকসিনের প্রাপ্যতা খতিয়ে দেখতে হবে। যাতে ভারত অতীতের মতো যে কোনও ঘটনা পরিচালনা করতে সম্পূর্ণরূপে সক্ষম হয়।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জরুরী ওষুধ, অক্সিজেন সরবরাহ এবং অ্যাম্বুলেন্স পরিষেবা সরবরাহ করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রক এবং বিভাগগুলিকে প্রয়োজনীয় নির্দেশ জারি করে ২০২১ সালে দেখা যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুতি বাড়াতে সরকারের কাছে আবেদন করেছিল।

উল্লেখ্য, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন তাদের রাজ্য এবং স্থানীয় শাখাগুলিকে তাদের এলাকায় কোভিড প্রাদুর্ভাবের ক্ষেত্রে প্রয়োজনীয় প্রাথমিক পদক্ষেপ নেওয়ার জন্য একটি পরামর্শ জারি করেছে। IMA তার সমস্ত সদস্যদের এই প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য আগের মতো সক্রিয়ভাবে কাজ করার জন্য আবেদন করেছে।

আইএমএ বলছে, বর্তমানে পরিস্থিতি উদ্বেগজনক নয়, তাই আতঙ্কিত হওয়ার দরকার নেই। প্রতিরোধ রোগের চিকিত্সার চেয়ে বেশী ভাল. তাই, আসন্ন কোভিড প্রাদুর্ভাবের জন্য সকলকে নিম্নলিখিত প্রয়োজনীয় পদক্ষেপগুলি গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে:

সামাজিক দূরত্ব মেনে চলুন।

নিয়মিত হাত ধোয়া

আন্তর্জাতিক ভ্রমণ এড়িয়ে চলুন।

যত তাড়াতাড়ি সম্ভব বুস্টার ডোজ নিয়ে নিন

জনসমাবেশে যাওয়া থেকে বিরত থাকুন।

গলা ব্যথা, কাশির মতো উপসর্গ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন

সময়ে সময়ে জারি করা সরকারি পরামর্শ মেনে চলুন।

উল্লেখ্য, চিনে কোভিড-১৯-এর ঘটনা দ্রুত বাড়ছে, যার পরিপ্রেক্ষিতে ভারত সরকার সতর্ক মোডে এসেছে। Omicron-এর সাব-ভেরিয়েন্ট BF.7-এর বিপদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার তার প্রস্তুতি শুরু করেছে। BF.7 ভেরিয়েন্ট চিনে কোভিডের ঘটনা বৃদ্ধির জন্য দায়ী। ভারতে এই বৈকল্পিকটির মোট চারটি কেস রিপোর্ট করা হয়েছে। চিন ছাড়াও জাপান, আমেরিকা, ফ্রান্স এবং দক্ষিণ কোরিয়ায় বছরের শেষ মাসে কোভিড সংক্রমণের ঘটনা দ্রুত বেড়েছে।

Share this article
click me!