বিশ্বের শীর্ষ পাঁচ সংক্রমিত দেশের তালিকায় আবার ভারত, ২৪ ঘন্টায় রেকর্ড সংক্রমণ, মৃত ১১

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, রবিবার সংক্রমণের কারণে ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেরালার চারজন, মহারাষ্ট্রের তিনজন এবং দিল্লি, কর্ণাটক ও রাজস্থানের একজন করে মৃত্যু রয়েছে।

Web Desk - ANB | Published : Apr 3, 2023 9:59 AM IST

করোনা সংক্রান্ত খারাপ খবর দেশ জুড়ে। ভারত আবারও বিশ্বের প্রথম পাঁচটি দেশের তালিকায় চলে এসেছে, যেখানে এই দিনগুলিতে সর্বাধিক সংখ্যক সংক্রমণের ঘটনা ঘটেছে। পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে, গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড পরিমাণ করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। ইতিমধ্যে ৩,৬৪১ জনের পজিটিভ পাওয়া গেছে। এ নিয়ে সক্রিয় মামলার সংখ্যা বেড়ে হয়েছে ২০ হাজার ২১৯।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, রবিবার সংক্রমণের কারণে ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেরালার চারজন, মহারাষ্ট্রের তিনজন এবং দিল্লি, কর্ণাটক ও রাজস্থানের একজন করে মৃত্যু রয়েছে। এ নিয়ে করোনায় প্রাণ হারানো মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩০ হাজার ৮৯২ জন।

করোনা সম্পর্কিত অন্যান্য পরিসংখ্যান

দৈনিক ইতিবাচকতার হার ৬.১২-এ রেকর্ড করা হয়েছে এবং সাপ্তাহিক ইতিবাচকতার হার ২.৪৫ শতাংশে দাঁড়িয়েছে।

দেশে এখন পর্যন্ত চার কোটি ৪৭ লাখ ২৬ হাজার ২৪৬ জন সংক্রমণের কবলে পড়েছেন। এর মধ্যে ০.০৫ শতাংশ মানুষ এখনও চিকিৎসাধীন, চার কোটি ৪১ লাখ ৭৫ হাজার ১৩৫ জন সুস্থ হয়েছেন। ১.১৯ শতাংশ মানুষ মারা গেছে।

স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, দেশব্যাপী টিকাকরণ অভিযানের অধীনে এ পর্যন্ত ২২০.৬৬ কোটি কোভিড ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে।

ভারত আবার বিশ্বের সবচেয়ে বেশি সংক্রমিত পাঁচটি দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে, ভারত আবারও পাঁচটি দেশের তালিকায় যোগ দিয়েছে যেখানে সর্বাধিক সংখ্যক সংক্রামিত পাওয়া গেছে। রবিবার, দক্ষিণ কোরিয়ায় সর্বাধিক ৯৭২৪ জনকে সংক্রামিত পাওয়া গেছে। দ্বিতীয় নম্বরে, রাশিয়ায় ৯,৫৯১ জন, জাপানে ৬২৯০ জন, ফ্রান্সে ৬০২৭ জন আক্রান্ত হয়েছেন। এর পরে, ভারতে ৩,৬৪১ জনকে সংক্রামিত পাওয়া গেছে।

উল্লেখ্য, দৈনিক আক্রান্তের সংখ্যার পরিপ্রেক্ষিতে, এটি গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যা। একইসঙ্গে গত সাত দিনে যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে তা তৃতীয় তরঙ্গের পর সর্বোচ্চ। ভারত গত সপ্তাহে ২৬ মার্চ থেকে ১ এপ্রিলের মধ্যে ১৮,৪৫০ টি নতুন কেস নথিভুক্ত হয়েছে, যা আগের সপ্তাহের সংখ্যার তুলনায় ( ৮৭৮১ ) দ্বিগুণেরও বেশি। করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে ৭ দিনেরও কম সময়ে। শেষবার তৃতীয় তরঙ্গের সময় এমনটি ঘটেছিল যখন দৈনিক পরিসংখ্যান এক সপ্তাহের মধ্যে দ্বিগুণ হয়েছিল।

এবার বিশেষজ্ঞরা মনে করছেন, XBB.1.16 ভ্যারিয়েন্ট এবার করোনা গ্রাফে হঠাৎ বৃদ্ধির জন্য দায়ী। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞ চিকিৎসকরা মানুষকে সতর্ক করছেন এবং প্রত্যেককে মাস্ক পরতে বলছেন।

Share this article
click me!