দেশের সবচেয়ে বড় তথ্য ফাঁস! ৮১ কোটি মানুষের গোপন তথ্যের ওপর সাইবার হামলার অভিযোগ

ICMR অভিযোগ দায়ের করার পরে CBI মামলাটি তদন্ত করতে পারে। বিষয়টির গুরুত্ব বিবেচনায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এতে আধার এবং পাসপোর্টের তথ্য সহ মানুষের নাম, ফোন নম্বর এবং ঠিকানা অন্তর্ভুক্ত রয়েছে।

Parna Sengupta | Published : Oct 30, 2023 2:17 PM IST

দেশের সবচেয়ে বড় তথ্য ফাঁসের ঘটনা সামনে এসেছে। রিপোর্ট অনুযায়ী, ৮১ কোটি ভারতীয়ের ব্যক্তিগত তথ্য বিক্রি করা হয়েছে। রিপোর্ট অনুসারে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর হাতে থাকা ৮১.৫ কোটি ভারতীয়দের বিবরণ বিক্রি করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে এটাই এখনও পর্যন্ত দেশের সবচেয়ে বড় তথ্য ফাঁসের ঘটনা।

জাতীয় স্তরের সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, ICMR অভিযোগ দায়ের করার পরে CBI মামলাটি তদন্ত করতে পারে। বিষয়টির গুরুত্ব বিবেচনায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এতে আধার এবং পাসপোর্টের তথ্য সহ মানুষের নাম, ফোন নম্বর এবং ঠিকানা অন্তর্ভুক্ত রয়েছে। দাবি করা হয়েছে যে সাধারণ মানুষের কোভিড - ১৯ পরীক্ষার সময় পাওয়া ডেটা ICMR থেকে মিলেছিল। তবে কোথা থেকে তথ্য ফাঁস হয়েছে তা এখনো জানা যায়নি।

ICMR-এ সাইবার হামলার চেষ্টা

সূত্রের মতে, বলা হয়েছে যে ICMR ফেব্রুয়ারি থেকে বেশ কয়েকটি সাইবার হামলার চেষ্টা করা হয়েছে। কেন্দ্রীয় সংস্থাগুলির পাশাপাশি কাউন্সিলও এই বিষয়ে সচেতন ছিল। গত বছর, ICMR সার্ভার হ্যাক করার জন্য ছয় হাজারেরও বেশি চেষ্টা করা হয়েছিল। সংস্থাগুলি আইসিএমআরকে কোনও ডেটা ফাঁস প্রতিরোধে পদক্ষেপ নিতে বলেছে।

বড় সংস্থার মাধ্যমে তদন্তের দাবি উঠেছে

সূত্রের খবর, নোডাল এজেন্সি আইসিএমআর-কে হ্যাকিং এবং ফিশিংয়ের বিপদ সম্পর্কে জানিয়েছে। তথ্য অনুযায়ী, নমুনা তথ্য ICMR ডেটা থেকে আসছে। এ বিষয়ে মন্ত্রক ও সংস্থাগুলো সতর্ক হয়ে গেছে। এর গুরুত্ব বিবেচনা করে অনেক উচ্চপদস্থ আধিকারিককেও এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। সূত্রের খবর, তথ্য ফাঁসের পিছনে বিদেশি হাত থাকতে পারে। তাই এটি একটি বড় সংস্থার মাধ্যমে তদন্ত করা খুব জরুরি বলে মনে করছে স্বাস্থ্য মন্ত্রক। উল্লেখ্য, গত বছর দিল্লির AIIMS-কেও সাইবার হামলার মুখে পড়তে হয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

Share this article
click me!