Aditya L1 Mission- সেলফি তুলল আদিত্য এল ১, ইসরোর টুইটে ধরা পড়ল আশ্চর্য ছবি

ইসরো বৃহস্পতিবার জানিয়েছে আদিত্য এল ১ সেলফি তুলেছে। এই সেলফিতে আদিত্য এল ১-এর বেশ কিছু উপাদান দেখা যাচ্ছে। ইসরো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে সেই ছবি।

Parna Sengupta | Published : Sep 7, 2023 7:07 AM IST

ফের বড়সড় সাফল্য ভারতীয় মহাকাশ সংস্থা ISRO-এর সৌর মিশন আদিত্য এল-১-এর। ইসরো বৃহস্পতিবার জানিয়েছে আদিত্য এল ১ সেলফি তুলেছে। এই সেলফিতে আদিত্য এল ১-এর বেশ কিছু উপাদান দেখা যাচ্ছে। ইসরো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে সেই ছবি। আদিত্য এল১-এ লাগানো ক্যামেরায় এই সেলফিটি ধরা পড়েছে।

এর আগে মঙ্গলবার, ভারতীয় মহাকাশ সংস্থা বলেছিল যে আদিত্য এল ১ সফলভাবে আর্থ ম্যানুভারের দ্বিতীয় পর্বটিও সম্পন্ন করেছে। আদিত্য L1 দোসরা সেপ্টেম্বর নিজের যাত্রা শুরু করে। বৃহস্পতিবার ISRO টুইট করেছে, 'আদিত্য-L১ সূর্য ও পৃথিবীর মধ্যে L১ পয়েন্টে গিয়ে সেলফি তুলেছে এবং পৃথিবী ও চাঁদের ছবিও দেখা গেছে।'

ISRO-এর মতে, আদিত্য L-১ হল প্রথম মহাকাশ-ভিত্তিক মিশন যা সূর্যের উপর গবেষণা করবে। বিশেষ বিষয় হল মহাকাশযানটিকে পৃথিবী থেকে ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে ল্যাগ্রঞ্জ পয়েন্ট 1 (L1) এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে। বলা হচ্ছে এর সবথেকে বড় সুবিধা হল এই বিন্দু থেকে সূর্যকে একটানা কোনো বাধা ছাড়াই দেখা যাবে এবং এটি গবেষণায় সাহায্য করবে।

 

 

আদিত্য এল-১ কী, মিশনের লক্ষ্য কী?

আদিত্য এল-১ সূর্য অধ্যয়নের একটি মিশন। এর সাথে ISRO এটিকে প্রথম মহাকাশ-ভিত্তিক মানমন্দির বিভাগের ভারতীয় সৌর মিশন বলে অভিহিত করেছে। মহাকাশযানটিকে সূর্য-পৃথিবী সিস্টেমের ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট 1 (L1) এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করার পরিকল্পনা করা হয়েছে যা পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিমি দূরে। প্রকৃতপক্ষে, ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্টগুলি যেখানে দুটি বস্তুর মধ্যে কাজ করা সমস্ত মহাকর্ষীয় শক্তি একে অপরকে নিরপেক্ষ করে। এই কারণে L1 পয়েন্ট মহাকাশযান উড্ডয়নের জন্য ব্যবহার করা যেতে পারে।

মিশনের উদ্দেশ্য কি?

ভারতের অন্যতম স্বপ্নের সৌর মিশন আদিত্য এল-১ সৌর করোনার গঠন (সূর্যের বায়ুমণ্ডলের সবচেয়ে বাইরের অংশ) এবং এর উত্তাপ প্রক্রিয়া, এর তাপমাত্রা, সৌর অগ্ন্যুৎপাত এবং সৌর ঝড়ের কারণ এবং উত্স, করোনার গঠন এবং বেগ এবং করোনার গঠন অধ্যয়ন করবে। লুপ প্লাজমা। এবং ঘনত্ব, করোনার চৌম্বক ক্ষেত্রের পরিমাপ, করোনার ভর নির্গমনের উৎপত্তি, বিবর্তন এবং গতি (সূর্যের সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণ যা সরাসরি পৃথিবীর দিকে আসে), সৌর বায়ু এবং মহাকাশের আবহাওয়াকে প্রভাবিত করার কারণগুলি নিয়ে গবেষণা করবে বলে জানিয়েছে ইসরো।

দিন কয়েক আগে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো আদিত্য এল১ সম্পর্কে বড় তথ্য দেয়। ইসরো জানায় আদিত্য এল-১ পৃথিবীর চারদিকে তার প্রথম কক্ষপথ সফলভাবে সম্পন্ন করেছে। এখন এটি দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করেছে। ISRO টুইট করেছে যে আদিত্য এল-১ দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করেছে ৫ সেপ্টেম্বর রাত ২.৪৫ মিনিটে। মহাকাশ সংস্থা জানিয়েছে যে আদিত্য এখন ১০ সেপ্টেম্বর তৃতীয় কক্ষপথে প্রবেশ করবে।

Read more Articles on
Share this article
click me!