আরও ভয়ঙ্কর হয়ে উঠবে ভারত! পরমাণু সাবমেরিন-শিকারী ড্রোনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরাট চুক্তি

শীর্ষস্থানীয় সূত্রগুলি এএনআইকে জানিয়েছে যে পরিকল্পনা অনুসারে, ভারতীয় নৌবাহিনী দুটি পারমাণবিক শক্তিচালিত আক্রমণকারী সাবমেরিন পাবে যা ভারত মহাসাগর অঞ্চলে তার ক্ষমতা বহুগুণে বৃদ্ধি করতে সহায়তা করবে। এতে ভারতের স্ট্রাইক ও নজরদারি ক্ষমতা বাড়বে।

 

Parna Sengupta | Published : Oct 10, 2024 8:13 AM IST

ভারত ক্রমাগত তার সামরিক ক্ষমতা বাড়াচ্ছে। ভারতীয় নৌবাহিনী এবং প্রতিরক্ষা বাহিনীর নজরদারি ক্ষমতা বাড়ানোর জন্য একটি বড় বৃদ্ধিতে, নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (CCS) দেশীয়ভাবে দুটি পারমাণবিক সাবমেরিন নির্মাণ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩১টি প্রিডেটর ড্রোন কেনার জন্য বড় চুক্তি অনুমোদন করেছে। এতে সমুদ্র থেকে ভূপৃষ্ঠ ও আকাশে দেশের শক্তি বৃদ্ধি পাবে।

শীর্ষস্থানীয় সূত্রগুলি এএনআইকে জানিয়েছে যে পরিকল্পনা অনুসারে, ভারতীয় নৌবাহিনী দুটি পারমাণবিক শক্তিচালিত আক্রমণকারী সাবমেরিন পাবে যা ভারত মহাসাগর অঞ্চলে তার ক্ষমতা বহুগুণে বৃদ্ধি করতে সহায়তা করবে। এতে ভারতের স্ট্রাইক ও নজরদারি ক্ষমতা বাড়বে।

Latest Videos

দীর্ঘদিন ধরে চুক্তিটি আটকে ছিল

তথ্য অনুযায়ী, দুটি পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য বিশাখাপত্তনমের শিপ বিল্ডিং সেন্টারের সাথে ৪৫ হাজার কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিশেষ বিষয় হচ্ছে লার্সেন অ্যান্ড টুব্রোর মতো বেসরকারি খাতের বড় কোম্পানিও এতে অংশ নেবে। বলা হচ্ছে দীর্ঘদিন ধরে এই চুক্তি আটকে ছিল এবং এখন তা চূড়ান্ত হয়েছে।

নৌবাহিনীর শক্তি বাড়বে

ভারতীয় নৌবাহিনীর সমুদ্রের তলদেশে সক্ষমতার ব্যবধান পূরণ করতে এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। নৌবাহিনী এই বিষয়ে জোর দিয়েছিল। আসলে জলের নিচের ধারণক্ষমতার অভাব দূর করা দেশের জন্য জরুরি ছিল। ভারত দীর্ঘদিন ধরে এ ধরনের ছয়টি সাবমেরিন রাখার পরিকল্পনা করেছে। বলা হচ্ছে যে এই সাবমেরিনগুলি উন্নত প্রযুক্তির ভেসেল প্রকল্পের অধীনে তৈরি করা হবে, যা অরিহন্ত শ্রেণীর অধীনে নির্মিত পাঁচটি পারমাণবিক সাবমেরিন থেকে আলাদা।

৩১ অক্টোবরের আগে অনুমোদন দেওয়া দরকার ছিল

সিসিএস অনুমোদিত দ্বিতীয় চুক্তিতে, আমেরিকান জেনারেল অ্যাটমিক্স থেকে ৩১টি প্রিডেটর ড্রোন কেনা হবে। এই চুক্তি ভারত এবং আমেরিকার মধ্যে বিদেশী সামরিক বিক্রয় চুক্তির অধীনে হবে। ৩১ অক্টোবরের আগে এই চুক্তিটি অনুমোদন করা প্রয়োজন ছিল, কারণ আমেরিকান প্রস্তাবের বৈধতা সেই সময় পর্যন্ত ছিল। এখন আগামী কয়েকদিনের মধ্যে চুক্তিবদ্ধ হতে যাচ্ছে।

৩১টি ড্রোনের মধ্যে, ভারতীয় নৌসেনা ১৫টি ড্রোন পাবে এবং সেনা ও বিমানবাহিনী প্রতিটি ৮টি ড্রোন পাবে। সেনা ও বায়ুসেনা উত্তরপ্রদেশে তাদের দুটি স্টেশনে তাদের মোতায়েন করবে। DRDO এবং বেসরকারী সেক্টরের সংস্থা সোলার ইন্ডাস্ট্রিজ দ্বারা তৈরি দেশীয় সরঞ্জামগুলি ৩১টি ড্রোনগুলিতে মেক ইন ইন্ডিয়া উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পা ফেলার জায়গা নেই! Haridevpur Vivekananda Sporting Club-এর অনন্য থিম মন জয় করলো কলকাতাবাসীদের!
শিল্পীরা মণ্ডপে বসেই তৈরি করছেন মাদুর! অনন্য ভাবনায় পল্লী উন্নয়ন সমিতি | Durga Puja 2024 | Kolkata
Durga Puja 2024: সাবেকি কায়দায় Haridevpur 41 Pally-র দুর্গাপুজো! নজর কাড়লো সবার! | Haridevpur
লিখেছিলেন 'We Demand Justice' মুহূর্তে ছুটে এলো TMC-এর গুণ্ডাবাহিনী! তারপর...| RG Kar | Jadavpur |
Baruipur Balak Sangha-র থিমে দারুণ চমক! Puri-র জগন্নাথ মন্দিরের ছোঁয়ায় থিমে কেড়েছে সবার নজর!