লন্ডনে ভারতীয় রাষ্ট্রদূতের অফিসে খালিস্তানিদের তাণ্ডব, ব্রিটেনের কূটনীতিকতে ডেকে প্রশ্ন ভারতের

ব্রিটেনে খালিস্তানি কর্যকলাপ ব্রিটেনের মাটিতে ভারতীয় কূটনৈতিক ও দূতাবাসের কর্মীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। ব্রিটেনের মাটিতে যে ভারত সরকারের কর্মীরা নিরাপদ নয় তা প্রমাণ করছে এই ঘটনা।

 

Web Desk - ANB | Published : Mar 20, 2023 10:33 AM IST

 

লন্ডনে খালিস্তানিদের কার্যকলাপকে কেন্দ্র করে রীতিমত চিড় ধরছে ভারত ও ব্রিটেনের সম্পর্কে। রবিবার রাতে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্টককে তলব করেছিল ভারতের বিদেশ মন্ত্রক। ব্রিটেনে খালিস্তানিপন্থীদের বিক্ষোভের প্রতিবাদ জানিয়েছে। পাশাপাশি খালিস্তানিপন্থীরা ব্রিটেনে অবস্থিত ভারতীয় হাইকমিশনের অফিসে ভাঙচুর করে ও ভারতের জাতীয় পতাকা নামিয়ে দেয় - তারও কড়া প্রতিক্রিয়া জানিয়েছে। গোটা ঘটনায় খালিস্তানিদের পাশাপাশি ব্রিটেন প্রশাসনের ভূমিকারও তীব্র নিন্দা করা হয়েয়েছে।

ভারত সরকার বলেছে, এই ঘটনা ব্রিটেনের মাটিতে ভারতীয় কূটনৈতিক ও দূতাবাসের কর্মীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। ব্রিটেনের মাটিতে যে ভারত সরকারের কর্মীরা নিরাপদ নয় তা প্রমাণ করছে এই ঘটনা। ভারতীয়দের নিরাপত্তা দিতে ব্রিটেন উদাসীন বলেও মনে করছে ভারত। গোটা ঘটনা অগ্রহণযোগ্য বলেও জানিয়ে দেওয়া হয়েছে ব্রিটেনের কূটনীতিককে। রবিবারই ভারতের বিদেশমন্ত্রক একটি বিবৃতি জারি করে লন্ডনে ভারতীয় হাইকমিশনে বিচ্ছিন্নতাবাদী ও চরমপন্থীদের আন্দোলনের তীব্র নিন্দা করেছে। বিবৃতিতেই জানিয়ে দেওয়া হয়েছিল ব্রিটেনের হাইকমিশানারকেও তলবের কথা।

লন্ডনে নিয়মমতই ভারতীয় হাইকমিশনানের অফিসে জাতীয় পতাকা উত্তোলন করেন সরকারী কর্মীরা। কিন্তু পরে খালিস্তানীরা এসে জাতীয় পতাকা নামিয়ে দেয়। এই ঘটনায় ব্রিটেনের নিরাপত্তা ব্যবস্থা পুরোপুরি অনুপস্থিত ছিল। কেনই নিরাপত্তার এই দশা তারও ব্যাখ্যা চেয়েছে ভারত। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিবৃতিতে ভিয়েনা কনভেনশনের অধীনে ব্রিটেন সরকারকে তাদের মৌলিক কর্তব্যের কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। লন্ডনে খালিস্তানীরা পঞ্জাবের স্বঘষিত নেতা অমৃত পালের গ্রেফতারির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ভারতীয় হাইকমিশনের অফিসে চড়াও হয়েছিল। সেই সময়ই তারা ভারতের জাতীয় পতাকা খুলে ফেলে। তারা কমিশনের অফিসে খালিস্তানপন্থী স্লোগানও দিয়ে তাণ্ডব চালিয়েছিল বলে অভিযোগ।

অন্যদিকে ভারতীয় বিদেশ মন্ত্রকের এক কর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ক্রিস্টিনা স্কট বলেছেন, ব্রিটেন সরকার এই ঘটনার সঙ্গে যুক্ত প্রত্যেককে চিহ্নিত করে গ্রেফতার ও বিচারের ব্যবস্থা করবে। অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তিনি আশ্বাস দিয়েছেন , এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় তারজন্য কঠোর ব্যবস্থা সেদেশের সরকারা নেবে। যদিও ব্রিটেনের একটি সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী ওই ঘটনায় ইতিমধ্যেই একজনকে গ্রেফতার করা হয়েছে। ব্রিটেনের একাধিক কর্মকর্তা এই ঘটনার তীব্র নিন্দাও করেছেন। লন্ডনের মেয়রও এই ঘটনার নিন্দা করেছেন। পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুনঃ

আবারও দিল্লিতে কৃষক আন্দোলনের হুঁশিয়ারি, দাবি না মানলে ৩০ এপ্রিল প্রতিবাদ সভার ডাক

অমৃতপাল সিং কে, ‘ওয়ারিস দে পঞ্জাব’ কী চায়, ভারত সরকার কেন বিরোধিতা করছে, জেনে নিন খালিস্তানিদের প্রকৃত দাবি

অশোক গেহলটের মুখে 'ইন্দিরা জমানা', রাহুল গান্ধীর বাড়িতে পুলিশ-কাণ্ডে অমিত শাহকে হুঁশিয়ারি 

Share this article
click me!