Rafale Jet: সামনের ডিসেম্বরেই ফের রাফালে ফাইটার জেট হাতে পাচ্ছে ভারত, বাড়বে বায়ুসেনার শক্তি

ভারতীয় বায়ুসেনা বিমানে দূরপাল্লার মেটিওর এয়ার-টু-এয়ার মিসাইলের পাশাপাশি এয়ার থেকে গ্রাউন্ড মিসাইল যুক্ত করেছে। এছাড়াও, হ্যামার মিসাইলকেও রাফালের অস্ত্রের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে

Parna Sengupta | Published : Nov 9, 2022 6:16 PM IST

ফ্রান্সের সাথে চুক্তির অধীনে ডিসেম্বর মাসে ভারতীয় বায়ুসেনা ৩৬তম এবং শেষ রাফালে যুদ্ধবিমান পাবে। ফরাসি কোম্পানি Dassault Aviation 2016 সালে ৬০ হাজার কোটি টাকার রাফালে চুক্তির অধীনে ডিসেম্বরে শেষ বিমানটি ভারতের কাছে হস্তান্তর করবে। একজন উচ্চপদস্থ প্রতিরক্ষা আধিকারিক জানান, শেষ বিমানটি ১৫ ডিসেম্বর ভারতে পৌঁছাবে। এই বিমানের টেইল নম্বর হল RB, যা রাফালে বিমান সরবরাহের সময় ভারতীয় বায়ুসেনার তৎকালীন প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ ভাদৌরিয়ার সম্মানে লেখা হয়েছিল।

এ পর্যন্ত ৩৫টি বিমান পাওয়া গেছে

এএনআই রিপোর্ট অনুসারে, ভারত এ পর্যন্ত এই চুক্তির অধীনে ৩৬টি বিমানের মধ্যে ৩৫টি পেয়েছে, যেগুলি পাকিস্তান ও চিনের হুমকি মোকাবেলায় হরিয়ানার আম্বালা এয়ার ফোর্স স্টেশন এবং পশ্চিমবঙ্গের হাশিমারা বিমান ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে।

ইতিমধ্যে প্রাপ্ত বিমানগুলিও আপগ্রেড করা হবে

এই শেষ বিমানের ভারতে আসার সাথে সাথে ভারতীয় বায়ুসেনার কাছে ইতিমধ্যেই থাকা রাফালে বিমানগুলিও আপগ্রেড করা হবে। ভারতীয় বায়ুসেনার কাছে এটি হস্তান্তরের আগে ফ্রান্স তার ব্যবহৃত খুচরা জিনিসপত্র এবং অন্যান্য যন্ত্রাংশ প্রতিস্থাপন করবে। এর সাথে, তিনি খুচরা যন্ত্রাংশও হস্তান্তর করবেন, যা রাফালে বিমানকে ভারতীয় পরিস্থিতিতে আরও উপযোগী করে তুলতে এবং সর্বোচ্চ মান পূরণ করতে সহায়তা করবে।

ভারতীয় উপমহাদেশে সমতুল্য কোনো বিমান নেই

রাফালে একটি ৪.৫ জেনারেশনের যুদ্ধবিমান, যার সমতুল্য সংঘর্ষের বিমান ভারতীয় উপমহাদেশের আকাশে নেই। এটি ভারতীয় বিমান বাহিনীকে উপমহাদেশের আকাশে তার আধিপত্য তৈরি করতে সাহায্য করবে। এই বিমানে দূরপাল্লার এয়ার-টু-এয়ার এবং এয়ার-টু ফিল্ড টার্গেট মিসাইল রয়েছে।

ভারতীয় বায়ুসেনা বিমানে দূরপাল্লার মেটিওর এয়ার-টু-এয়ার মিসাইলের পাশাপাশি এয়ার থেকে গ্রাউন্ড মিসাইল যুক্ত করেছে। এছাড়াও, হ্যামার মিসাইলকেও রাফালের অস্ত্রের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে, কারণ এই বিমানটি স্বল্প-পাল্লার নির্ভুল হামলায়ও ব্যবহার করা হবে। এর পাশাপাশি উন্নত রাডার এবং ইলেকট্রনিক ওয়ারফেয়ার সক্ষমতাও এই বিমানের বিশেষত্ব। Dassault Aviation এই বিমানের রক্ষণাবেক্ষণের ৭৫% সাথে জড়িত থাকবে।

চিনের সাথে সংঘর্ষের সময় কাজ এসেছিল

রাফালে বিমানকে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করার কাজ এমন সময়ে শুরু হয়েছিল যখন পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) ভারত এবং চিনের মধ্যে স্থবিরতা চরমে ছিল। এ কারণে ভারতে পৌঁছানোর এক সপ্তাহ পরেই রাফালে বিমান লাদাখে মোতায়েন করা হয়েছিল। এটি চিনা সেনাবাহিনীর উপর চাপ বাড়াতে ব্যাপকভাবে সাহায্য করেছিল এবং যুদ্ধের দিকে নিয়ে যাওয়া সংঘর্ষ কিছুটা স্বাভাবিক হয়েছিল।

Share this article
click me!