গুগল ম্যাপেও ইন্ডিয়া ও ভারত টানাপোড়েন, ইন্ডিয়া সার্চ করলেই জাতীয় পতাকা দেখিয়ে মিলছে ভারতের নাম

গুগল ম্যাপস এখন "ইন্ডিয়া" এবং "ভারত" উভয়কেই "দক্ষিণ এশিয়ার দেশ" হিসাবে দেখায়। সরকারী ভারতীয় মানচিত্র দেখতে ব্যবহারকারীরা "ইন্ডিয়া" বা "ভারত" শব্দটি ব্যবহার করতে পারেন।

Parna Sengupta | Published : Oct 29, 2023 1:58 PM IST

বেশ কিছুদিন ধরেই ভারত বনাম ভারত বিতর্ক চলছে দেশে। ভারত নামটি সরকার বেশ কয়েকটি অনুষ্ঠানে India-র পরিবর্তে ব্যবহার করেছে। এখন গুগল ম্যাপেও ইন্ডিয়ার সঙ্গে ভারত নামটিও দেখাতে শুরু করেছে। সেই সঙ্গে জাতীয় পতাকাও দেখানো হচ্ছে।

গুগল ম্যাপস এখন "ইন্ডিয়া" এবং "ভারত" উভয়কেই "দক্ষিণ এশিয়ার দেশ" হিসাবে দেখায়। সরকারী ভারতীয় মানচিত্র দেখতে ব্যবহারকারীরা "ইন্ডিয়া" বা "ভারত" শব্দটি ব্যবহার করতে পারেন। আপনি যদি গুগল ম্যাপের সার্চ বক্সে 'ইন্ডিয়া' টাইপ করেন তাহলে ভারতীয় পতাকাটি এখন ডিজিটাল কোড সহ "দক্ষিণ এশিয়ার দেশ" হিসাবে প্রদর্শিত হবে। আপনি হিন্দি বা ইংরেজিতে গুগল ম্যাপ ব্যবহার করুন। "ভারত" অনুসন্ধান করলে একই ফলাফল পাওয়া যাবে যা গুগল "ইন্ডিয়া" অনুসন্ধানের জন্য দেখায়।

গুগল হোমওয়ার্ক করছে

আসলে, কেন্দ্রীয় সরকার ধীরে ধীরে অফিসিয়াল তথ্যে "ইন্ডিয়া" এর পরিবর্তে "ভারত" এর ব্যবহার বাড়াচ্ছে। এমন পরিস্থিতিতে হোমওয়ার্কও করছে গুগল। এর প্রভাব শুধু গুগল ম্যাপে নয়, গুগলের সব পণ্যেই দেখা যায়। গুগল ট্রান্সলেট থেকে শুরু করে গুগল সার্চ এবং গুগল নিউজ, ব্যবহারকারীদের "ইন্ডিয়া" এবং "ভারত" উভয়ই ব্যবহার করার বিকল্প দেওয়া হচ্ছে। তবে এ বিষয়ে গুগলের পক্ষ থেকে এখনো কোনও আনুষ্ঠানিক বিবৃতি আসেনি।

গুগল পর্যবেক্ষণ করেছে যে ভারতের ব্যবহারকারীরা হিন্দি ভাষায় "ইন্ডিয়া" এর পরিবর্তে "ভারত" ব্যবহার করতে পছন্দ করে। এছাড়াও, ইংরেজি থেকে হিন্দি অনুবাদ সর্বদা ইংরেজিতে ইন্ডিয়া এবং হিন্দিতে "ভারত" দেখায়। Google অনুবাদ এছাড়াও "ভারত" এর জন্য অন্যান্য বিশেষ্য দেখায়, যেমন "হিন্দুস্থান" এবং "ভারতবর্ষ"।

সম্প্রতি, এই প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে রেল মন্ত্রক থেকে এমন একটি প্রস্তাব এসেছে, যেখানে ইন্ডিয়ার পরিবর্তে "ভারত" ব্যবহারের কথা বলা হয়েছে। এটি অনুমোদিত হলে আনুষ্ঠানিকভাবে ভারতীয় রেলের পরিবর্তে ভারতীয় রেল বলা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!